Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলIron Deficiency Causes And Symptoms; শরীরে আয়রনের ঘাটতি! জেনে নিন কারণ ও...

Iron Deficiency Causes And Symptoms; শরীরে আয়রনের ঘাটতি! জেনে নিন কারণ ও লক্ষণ

ইন্ডিয়া নিউজ বাংলা

Iron Deficiency Causes And Symptoms

কলকাতা; শরীরে আয়রনের অভাব ইদানীং কালে একটি বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শরীর সুস্থ রাখতে আয়রন কতটা প্রয়োজন তা বলাই বাহুল্য। শরীরে মিনারেলের অভাব দেখা দিলে আয়রনের অভাব দেখা যায়। আয়রনই শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। এছাড়া রক্তে এক ধরনের ব্লাড সেল থাকে যা রক্তে অক্সিজেন সঞ্চালনে সাহায্য করে। রক্তে যথেষ্ট পরিমাণে হিমোগ্লোবিন না থাকলে শরীরের পেশীগুলি দুর্বল হয়ে পড়ে। মহিলাদের পাশাপাশি পুরুষেরাও কম-বেশি এই রোগের শিকার হন। ডাক্তারি পরিভাষায় একে অ্যানিমিয়া বলে।

iron deficiency symptoms 1527711199

Iron Deficiency Causes And Symptoms

শরীরে আয়রনের অভাবের কারণ-

আয়রনের অভাবেই বিভিন্ন ধরনের অ্যানিমিয়া হয়। এছাড়া রোগ প্রতিরোধ করার ক্ষমতাও বেশ কমে যায়। রক্তাল্পতা মূলত তিনটি কারণে হয়। সেগুলি হল রক্তক্ষয়, লোহিত রক্তকণিকার উৎপাদন কমে যাওয়া এবং লোহিত রক্তকণিকা নষ্ট হয়ে যাওয়া। এই তিন কারণে রক্তের মধ্যে আয়রণের পরিমাণ কমে যায়। খাদ্যে পুষ্টির অভাবে রক্তাল্পতা হয়। যে মহিলাদের ঋতুস্রাবের পরিমাণ অতিরিক্ত হয় তাদের ক্ষেত্রে অ্যানিমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভবনা খুব বেশি। দীর্ঘমেয়াদি কোনও অসুখের ফলেও রক্তাল্পতা হতে পারে। যাঁরা দীর্ঘদিন ধরে অর্ষে ভুগছেন, যাঁরা আবার বহুদিন ধরে ক্রনিক রেনাল ফেইলিওর অর্থাৎ দীর্ঘমেয়াদি বৃক্কীয় কার্য্যহীনতায় ভুগছেন তাঁদেরও অ্যানিমিয়া হতে পারে।

Iron Deficiency Causes And Symptoms
কী কী উপসর্গ দেখে বুঝবেন আপনার শরীরে আয়রনের অভাব রয়েছে- 
অত্যধিক ক্লান্তি 

0752e40d6c66e710c64217fa34fa5a55 58b4efd42e8b1 2203091513 2203090935

 

সময় মতো খাওয়াদাওয়া, বিশ্রাম নেওয়া, পরিমাণ মতো ঘুমনোর মতো দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি স্বাভাবিক থাকা সত্ত্বেও অতিরিক্ত ক্লান্তি ঘিরে যেন ধরছে। শরীরে আয়রনের ঘাটতি থাকলে এমন হতে পারে। আয়রনের অভাবে শরীরের প্রতিটি অঙ্গে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয় না। ফলে মাঝে মাঝেই ক্লান্ত লাগে।

Iron Deficiency Causes And Symptoms

পায়ের ভারসাম্যহীনতা

Best Exercises to Fix Leg Muscle Imbalance without Weights
Male muscle anatomy featuring major muscles of human body.

ডোপামিন হরমোনকে বলা হয় ‘মাধ্যম’, যা মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের মধ্যে সংযোগ স্থাপন করে। আয়রনের ঘাটতি থাকলে শরীরে ডোপামিন হরমোন নিঃসরণ কম হয়। ফলে হাঁটার সময় শরীরে ভারসাম্য বা নিয়ন্ত্রণ থাকে না। পায়ের ভারসাম্যহীনতা সাধারণত বিকেল ও রাতে অনুভূত হয়।

Iron Deficiency Causes And Symptoms

মাথা ব্যথা 

headache inner20180405085824

শরীরে আয়রন পরিমাণ কম থাকলে মস্তিষ্ক সহ শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন সরবরাহ হ্রাস পায়। মস্তিষ্কে অক্সিজেনের অভাবে মাথা ঘোরা, মাথা ব্যথা, শারীরিক অস্বস্তি। এমনকি ঋতুস্রাব চলাকালীন মহিলাদের মধ্যে মাইগ্রেনের সমস্যাও দেখা দিতে পারে

Iron Deficiency Causes And Symptoms

নখের ভঙ্গুর প্রবণতা 

download 17

নখ একটু বড় হতে না হতেই ভেঙে যায়? আয়রনেরঅভাবের কারণে এমন হতে পারে। আয়রন নখের যত্ন নেয়। তবে স্বাভাবিকের তুলনায় আয়রনের পরিমাণ শরীরে হ্রাস পেলে নখ দুর্বল হয়ে ভেঙে যেতে পারে।

Iron Deficiency Causes And Symptoms

চুল পড়া

download 1 5

অতিরিক্ত চুল পড়া, চুলের গোড়া নরম হয়ে যাওয়া, রুক্ষতা ও চুল ফেটে যাওয়া আয়রন ঘাটতির অন্যতম লক্ষণ। আয়রণের অভাবে দেহে রক্তস্বল্পতা হয়। এতে চুলের নানা ধরনের সমস্যা হতে পারে। দিনে ৫০-৬০টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার। তবে এর বেশি চুল পড়লে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

Iron Deficiency Causes And Symptoms

ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়া 

images 16

শরীরের সব কোষে রক্ত পরিবহণের জন্য আয়রন অপরিহার্য। আয়রনের ঘাটতি থাকলে দেহের কোষগুলিতে রক্ত সমান ভাবে পৌঁছয় না। রক্তের অভাবে ত্বক অনেক সময় ফ্যাকাশে হয়ে পড়ে। একে রক্তাল্পতার লক্ষণ বলেও ধরা হয়।

Iron Deficiency Causes And Symptoms

জিহ্বার রং পরিবর্তন

images 1 11

 

আয়রনের অভাবে জিহ্বার রং ফ্যাকাশে হয়ে যায়। মায়োগ্লোবিন এক ধরনের আয়রন এবং অক্সিজেন দ্বারা যুক্ত প্রোটিন। শরীরে মায়োগ্লোবিনের নিঃসরণ কম হলে জিহ্বার রং ও আকার পরিবর্তন হয়ে যায়। জিহ্বায় কালশিটে পরে ও দানা ওঠে। মুখে শুষ্কভাব অনুভব করাও আয়রন ঘাটতির একটি লক্ষণ।

Iron Deficiency Causes And Symptoms

বুকে ব্যথা 

photo 1572429315

আয়রনের অভাবে শরীরের সব অংশে অপর্যাপ্ত অক্সিজেন সরবরাহের কারণেই মূলত বুকে ব্যথা হয়। এর ফলে শ্বাস নিতেও অসুবিধা হয়। উচ্চ রক্তচাপ বা হৃদ্‌রোগ সংক্রান্ত কোনও সমস্যা না থাকলেও ঘন ঘন বুকে ব্যথা হলে আয়রনের অভাব আছে ধরা যেতে পারেন।

Iron Deficiency Causes And Symptoms

তলপেটে ব্যথা ও প্রস্রাবের সঙ্গে রক্ত

images 2 4

দেহে আয়রনের ঘাটতি থাকলে অনেকের প্রস্রাবের সঙ্গে রক্ত ও তল তলপেটে প্রচন্ড ব্যথা অনুভূত হতে পারে। এই ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ব্যায়াম করা উচিত না। এতে সমস্যা আরো বাড়তে পারে।

Iron Deficiency Causes And Symptoms

শাক-সবজি, ছোলা, কলিজা, কুমড়ো বিচি, ডাল, পালং শাক, কচু শাক, আপেল, খেজুর, বাদাম, সয়াবিন ও সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে আয়রন আছে। প্রতিদিনের খাদ্যতালিকায় এই খাবারগুলো রাখতে হবে।

resize 2

Iron Deficiency Causes And Symptoms

আরও পড়ুন; Harmful Things For Kidney; কিডনিকে সুস্থ রাখার উপায়

আরও পড়ুন; Make Skin Beautiful; গরমে ত্বকের যত্ন

আরও পড়ুন; Diet For The Brain: মস্তিষ্কের উপকারী খাবার

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular