Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলIs Drinking Cold Water Bad? ঠান্ডা জল আপনার জন্য ভালো না...

Is Drinking Cold Water Bad? ঠান্ডা জল আপনার জন্য ভালো না খারাপ?

ইন্ডিয়া নিউজ বাংলা

Is Drinking Cold Water Bad?

কলকাতা; গরমে তৃষ্ণা মেটাতে ঠান্ডা জল খেতে অনেকেই পছন্দ করেন। গরম জল খেলে যেন পিপাসা ঠিক করে মেটে না। বরং অল্প ঠান্ডা জলেই প্রাণ জুড়িয়ে যায়। কিন্তু এতে কি শরীরের ক্ষতি হয়?

সম্প্রতি ‘ইন্টারন্যাশলান জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল মেডিসিন’-এ ঠান্ডা জল পান করার প্রভাব নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ঠান্ডা জাল পান করা নিয়ে বহু ভুল ধারণা রয়েছে। যেমন, অনেকেরই ধারণা, এই জল শরীরের কোনও উপকারই করে না, উল্টে ক্ষতি করে। যদিও এই ধারণা পুরোপুরি ঠিক নয়।

Is Drinking Cold Water Bad?

118079 cold water

ঠান্ডা জল পান করার উপকারিতা

ওয়ার্কআউটের পর শরীরের তাপমাত্রা ঠিক রাখে

ব্যায়াম বা শরীরচর্চার পরে, শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। তাই ব্যায়ামের পর ঠান্ডা জলের সেবন, শরীরের অতিরিক্ত তাপমাত্রাকে প্রতিরোধ করতে সহায়তা করে। ফলে শরীরের তাপমাত্রার ভারসাম্যতা বজায় থাকে।

Is Drinking Cold Water Bad?

এনার্জি প্রদান করতে পারে

ঠান্ডা জল শরীরকে আরও এনার্জি প্রদান করতে পারে। তবে, এই বিষয়টি প্রমাণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

Is Drinking Cold Water Bad?

অতিরিক্ত ওজনের বাচ্চাদের জন্য ভাল

এটা আমরা সকলেই জানি যে, পর্যাপ্ত পরিমাণে জল পান, হজমের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। তবে আপনি কি জানেন, জল ওজন রক্ষণাবেক্ষণেও সহায়তা করতে পারে! দেখা গেছে যে, ঠান্ডা জল অতিরিক্ত ওজনের বাচ্চাদের মধ্যে এনার্জির ব্যয় বাড়িয়ে দিতে পারে।

Is Drinking Cold Water Bad?

cold water 4

ঠান্ডা জল পান করার ক্ষতিকারক দিক

Is Drinking Cold Water Bad?

হার্ট রেট কমে যেতে পারে

ঠান্ডা জল পান করার একটি ক্ষতিকারক দিক হল, হার্ট রেট কমে যাওয়া। গবেষণায় দেখা গেছে যে, ঠান্ডা জলের সেবন কেবলমাত্র হৃদস্পন্দনকেই কমায় না, এটি ভ্যাগাস নার্ভকেও উদ্দীপিত করে। নার্ভটি শরীরের অনিচ্ছাকৃত কার্যকলাপকে নিয়ন্ত্রণ করে। ভ্যাগাস নার্ভের উপর ঠান্ডা জল সরাসরি প্রভাব ফেলে, ফলে হার্ট রেট কমে যায়।

Is Drinking Cold Water Bad?

শরীরকে শক দিতে পারে

কঠোর পরিশ্রমের পর, কখনই ঠান্ডা জল পান করা উচিত নয়। তবে অনেকেই কঠোর পরিশ্রমের পর ঠান্ডা জল পান করতে পছন্দ করেন, বিশেষ করে গরমকালে শরীরচর্চা করার পর। বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার পর ঈষদুষ্ণ জল পান করা উচিত। কারণ শরীরচর্চার সময় শরীরে প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন হয়। তাই ওই সময় ঠাণ্ডা জলের সেবন, শরীরের তাপমাত্রায় অসামঞ্জস্যতা আনতে পারে। যার ফলে হজমে সরাসরি প্রভাব পড়তে পারে। তাছাড়া শরীরচর্চার পরপরই ঠান্ডা জল পান করলে, দীর্ঘস্থায়ী পেটে ব্যথা হতে পারে, কারণ অত্যন্ত ঠান্ডা জল আমাদের শরীরে শক দেয়।

Is Drinking Cold Water Bad?

images 32

ফ্যাট ব্রেকডাউনে প্রভাব ফেলে

খাবার খাওয়ার পরই ঠান্ডা জল পান করলে, তা শরীরের ফ্যাট ব্রেকডাউনের ক্ষমতাকে হস্তক্ষেপ করে। ঠান্ডা জল খাবার থেকে আসা ফ্যাটকে শক্ত করে। ফলে শরীর থেকে অবাঞ্ছিত ফ্যাট ব্রেকডাউন কঠিন হয়ে পড়ে। তাছাড়া, খাবার খাওয়ার পর নর্মাল জল পান করতে চাইলেও কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করার পর, তবেই পান করা ভাল।

Is Drinking Cold Water Bad?

কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে

হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখার জন্য ঘরোয়া তাপমাত্রার জল পান করা অত্যন্ত প্রয়োজনীয়। তবে ঠান্ডা জল পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। এর মূল কারণ হল, ঠাণ্ডা জল পান করার ফলে খাদ্য শক্ত হয়ে যায় এবং শরীরের মধ্য দিয়ে যাওয়ার সময় সমস্যা দেখা দেয়। এছাড়া, অন্ত্রও সংকুচিত হয়, যা কোষ্ঠকাঠিন্যের অন্যতম প্রধান কারণ।

Is Drinking Cold Water Bad?

IMG 20181024 183927

হজমে প্রভাব ফেলে

ঠান্ডা জল হজমে গুরুতর প্রভাব ফেলে। ঠান্ডা জল এবং কিছু ঠান্ডা পানীয় রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং হজমেও প্রভাব ফেলে। ঠান্ডা পানি পান করার ফলে, হজমের সময় পুষ্টি শোষণের প্রাকৃতিক প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

Is Drinking Cold Water Bad?

আরও পড়ুন; Allergic Infection; গলা ব্যথা? রইল ঘরোয়া সমাধান

আরও পড়ুন; Can You Exercise on Your Period? পিরিয়ড চলাকালীন ব্যায়াম করা ভালো, নাকি খারাপ?

আরও পড়ুন; Down Syndrome Disease: ‘ডাউন সিনড্রোম’! কেন হয়, লক্ষণ, কী করবেন?

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular