Friday, September 30, 2022
Homeলাইফ স্টাইলKnee Pain Remedies; হাঁটুর ব্যথায় কুপোকাত? জেনে নিন উপায়

Knee Pain Remedies; হাঁটুর ব্যথায় কুপোকাত? জেনে নিন উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা

Knee Pain Remedies

কলকাতা; হাঁটু ব্যথা এখন প্রায় প্রতি ঘরে ঘরে। আগে ৪০ বছর বয়স পর শুরু হত। শুধুমাত্র মেয়েদেরই যে হাঁটুব্যথা হয় এমন নয়। ছেলে-মেয়ে নির্বিশেষেই এই সমস্যা আসছে। তবে ৫০ এর উপর বয়স হলে মেয়েদের ক্ষেত্রে একটু বেশি হয়। হাঁটু ব্যথা থাকলে কখনই মাটিতে বসার চেষ্টা করবেন না। এখন ওয়ার্ক ফ্রম হোমের দৌলতে ২৫ বছর বয়স থেকেই শুরু হয়ে যাচ্ছে হাঁটুর ব্যথা। হাঁটু ভাঁজ করে বসতে কিংবা চলতে ফিরতে খুবই সমস্যা হয়। আর বয়স হলে তো এমনিই সমস্যা হয়। হাঁটু ক্ষয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। ফলে হাঁটতে বা সিঁড়ি ভাঙতে বেশ অসুবিধে হয়। তবে এই হাঁটু ব্যাথার বেশ কিছু কারণ রয়েছে।

Knee Pain Remedies

1630244951 kneepain1

হাঁটুর ব্যথার কারণ

জন্মগত কারণে কারও কোনও ডিফর্মিটি থাকলে, কোনও সংক্রমণ হলে, চোট লাগলে, আর্থ্রাইটিস হলে বা কার্টিলেজে আঘাত লাগলেও হাঁটুতে ব্যথা হতে পারে। আবার কিছু কিছু টিউমরের কারণেও নি-পেন হতে পারে।

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে সবসময় ওষুধ না খেয়ে ঘরোয়া পদ্ধতিতেও এই ব্যথা নিরাময়ের চেষ্টা করা যেতেই পারে। দেখে নিন কিছু উপায়-

Knee Pain Remedies

এসেন্সিয়াল অয়েল

শুধু হাঁটু নয়, শরীরের সকল জোড়ের ব্যথায় মালিশ অত্যন্ত উপকারী। আর এই মালিশের কাজে ‘এসেনশিয়াল অয়েল’ ব্যবহার করাটা আরও উপকারী হতে পারে। আদা এবং কমলা থেকে তৈরি অয়েল হাঁটু ব্যথা সারাতে সহায়ক। এই তেলগুলো পেশি সিথিল করে এবং আক্রান্ত অংশের ব্যথা কমায়।

WhatsApp Image 2021 08 13 at 13.14.36

Knee Pain Remedies

গরম ও ঠাণ্ডা

ব্যথা আক্রান্ত অংশে গরম ভাপ দেওয়া এবং বরফ প্রয়োগ করা দুটোই উপকারী। তবে ব্যথার ধরনের উপর নির্ভর করবে ভাপ নেবেন না কি বরফ ঘষতে হবে। হাঁটুতে সংক্রমণ বা প্রদাহ থাকলে গরম ভাপ দেওয়া যাবে না, কারণ তাতে সমস্যার তীব্রতা বাড়তে পারে। দীর্ঘমেয়াদি হাঁটুর ব্যথা যেমন- বাতের কারণে হওয়া ব্যথার নিরাময়ে গরম ভাপ দেওয়া অত্যন্ত কার্যকর। আর খেলাধুলা ও দুর্ঘটনা থেকে হওয়া ব্যথায় বরফ প্রয়োগ করতে হবে।

collage 17

Knee Pain Remedies

অ্যাপল সাইডার ভিনিগার

এতে থাকা প্রদাহনাশক উপাদান বাতের মতো দীর্ঘমেয়াদি হাঁটু ব্যথা থেকে আরাম দিতে পারে। অ্যাপল সাইডার ভিনিগার হাড়ের জোড় পিচ্ছিল করে, যা ব্যথা কমাবে এবং নড়াচড়া করতে সুবিধা হবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে একগ্লাস জলে আধা কাপ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পান করতে হবে প্রতিদিন।

295598 cats

Knee Pain Remedies

আদার নির্যাস

আদার তেল, নির্যাস কিংবা সরাসরি আদা খাওয়া হাঁটুর জন্য উপকারী। ‘জিনজেরোল’ নামক উপাদানে ভরপুর আদা, যা প্রাকৃতিক প্রদাহনাশক। প্রতিদিন দুকাপ আদা চা পান করলেও উপকার মিলবে।

New Project 1 26

Knee Pain Remedies

হলুদ

ঔষধি গুণের কারণে প্রাচীনকাল থেকেই সুপরিচিত হলুদ। এতে থাকে আরেকটি শক্তিশালী প্রদাহনাশক উপাদান ‘কারকিউমিন’, যা হাড়ের জোড়ের ব্যথা এবং প্রদাহ সারাতে অত্যন্ত কার্যকর। এক গ্লাস জলে আদা ও হলুদ গুঁড়া মিশিয়ে ১২ থেকে ১৫ মিনিট ফুটিয়ে নিতে হবে এবং তা প্রতিদিন পান করতে হবে।

download 22

Knee Pain Remedies

জায়ফল

জায়ফলও জয়েন্ট পেন-এর ক্ষেত্রে অত্যন্ত কার্যকর! তুলসির মতো জায়ফলেরও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ফোলা এবং ব্যথা হ্রাস করে। জায়ফলের তেলে নারকেল তেল, তিলের তেল মিশিয়ে নিন। এই তেলের মিশ্রণটি জয়েন্টে লাগিয়ে ম্যাসাজ করুন। আরাম পাবেন।

images 20

Knee Pain Remedies

ইপসম লবণ

এতে থাকে ম্যাগনেসিয়াম ও সালফেট। দুটোই শক্তিশালী ব্যথানাশক উপাদান, পাশাপাশি কমায় ফোলাভাব। স্নানের জলে বড় এক চামচ ইপসম লবণ মিশিয়ে তাতে আধা ঘণ্টা ডুবে থাকতে পারেন।

89775047 1394022367437401 7464381950443126784 n 600x337 1

Knee Pain Remedies

তুলসীর রস পান করুন

জয়েন্টে ব্যথা বা হাঁটুর ব্যথায় তুলসীর রস উপকারি হতে পারে। তুলসীতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-বায়োটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যথা হ্রাসে অত্যন্ত কার্যকর। এর জন্য কয়েকটা তুলসী পাতা পিষে এর রস বের করুন। এক গ্লাস হালকা গরম জলে এই রস মিশিয়ে পান করুন। প্রতিদিন এটি করলে আপনি উপকৃত হবেন!

Tulshi big 3 20170222103509

Knee Pain Remedies

ঘি, মধু ও ত্রিফলা

হাঁটুতে ব্যথা কমাতে ত্রিফলাও উপকারি। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যও রয়েছে। এর জন্য, আধা চা চামচ ত্রিফলা গুঁড়ো নিন, তাতে আধা চা চামচ দেশী ঘি ও এক চামচ মধু ভাল করে মেশান। সকালে ঘুম থেকে ওঠার পর এটি খালি পেটে সেবন করুন।

download 1 8

ঘরোয়া এই পদ্ধতিগুলো অনুসরণের পাশাপাশি ঘরেই টুকটাক শরীরচর্চা করাও উপকারী হবে। ব্যথা দীর্ঘদিন ভোগালে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Knee Pain Remedies

আরও পড়ুন; Ways To Avoid High BP; উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন ওষুধ ছাড়াই
আরও পড়ুন; Benefits of Fasting; রোজার বৈজ্ঞানিক উপকারিতা
আরও পড়ুন; Home Remedies for Back Pain; কোমর ব্যথার কারণ, লক্ষণ ও ঘরোয়া প্রতিকার

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular