Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলMake Skin Beautiful; গরমে ত্বকের যত্ন

Make Skin Beautiful; গরমে ত্বকের যত্ন

ইন্ডিয়া নিউজ বাংলা

Make Skin Beautiful

কলকাতা; এই গ্রীষ্মকালে গরমের ভয়াবহ অত্যাচার প্রথমেই ছাপ ফেলে যায় আমাদের ত্বকে। নিত্যদিন বাইরে যাওয়া হচ্ছে, রোদের সাথে সামলাতে হচ্ছে আরো নানা রকম দূষণ। এতো ঝক্কি-ঝামেলা পোহাতে গিয়ে ত্বক ক্লান্ত হচ্ছে স্বাভাবিকভাবেই। এবং সেই ক্লান্তির সাথে কিছু দৃশ্যমান বড়সড় সমস্যাও এসে জুটছে। র‍্যাশ, সানট্যান, আরো কতোকিছু! আরো বড় বিপত্তি হচ্ছে, ত্বককে ঠিক হতে দেয়ার সময়টুকুও আমরা বের করতে পারছি না এই ব্যস্ততম সময়ে। সকালবেলা ক্লাসের চিন্তা, কিংবা অফিসের তাড়া, দুপুর বা বিকেল করে ফিরলেও এটা-ওটা কাজ পড়ে যায়, আরো খানিকটা সময় বাইরে কাটাতে হয়। ক্লাসের বাইরে বেঁচে যাওয়া সময়ে বন্ধুদের আড্ডা, ঘুরতে যাওয়া, টিউশনি বা অন্য কাজে সময় চলে যায়। ওদিকে চাকুরীজীবন তো শ্বাস নেয়ার অবসরটাও দিতে চায় না। সন্ধ্যা পার করে ঘরে ফিরে কয়জনেরই আর মন চায় ক্লান্ত শরীরে ত্বকের যত্ন নিতে বসতে!

images 2 3

Make Skin Beautiful

তবে কি ত্বককে অমন মৃতপ্রায় করেই রেখে দেয়া? একটু কিছুও করা হবে না তার যত্নে? একেবারেই সামান্য যত্নে ত্বককে ভালো রাখা সম্ভব চাইলে। রূপচর্চার আয়োজনের ঝক্কি পোহাতে চান না যারা, তাদের জন্য চটজলদি সমাধানও কিন্তু কম নেই।

Make Skin Beautiful

টোমাটো
টোমাটোর মতো প্রাকৃতিক ক্লেনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর। একটা মাঝারি টোমাটো আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। তুলোয় করে সারা মুখে মাখুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।

download 4 3

Make Skin Beautiful

কলার মাস্ক
ফ্রিজের কোণে একটা কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? চটকে পেস্ট করে নিন, তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু। দু’ফোঁটা লেবুর রস যোগ করুন। মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

YDFk8cgmSKu8VYFVedUQ8j
Cut bananas in the plate
Make Skin Beautiful

বেকিং সোডা
তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তোলে।

baking soda powder 1200x900 1
Jar and spoonful of baking soda for multiple holistic usages.
Make Skin Beautiful

অ্যালোভেরা
বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

images 3 1

Make Skin Beautiful

লেবুর রস
সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখার অব্যর্থ উপাদান এটি।

download 5 2

Make Skin Beautiful

পেঁপে

এটি একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর, যা খুব কোমলভাবে ত্বকের মৃত কোষ সরাতে পারে। আর পেঁপের পটাশিয়াম ত্বকের আর্দ্রতা প্রদান করে। নরম পাকা পেঁপে ব্লেন্ডারের সাহায্যে পেস্ট তৈরি করুন। মুখে পেস্টটি লাগিয়ে এর ওপর পাতলা সুতির কাপড় বিছিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে এর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশানো যেতে পারে।

9 fruits that can be used to improve your facial skin

Make Skin Beautiful

গোলাপজল

এক শিশি গোলাপজল আপনার কাছে এই গরমে থাকা চাই। ফেইসপ্যাক ব্যবহারের ঝামেলায় যান বা না যান , কেবল গোলাপজলই মাঝেমাঝে মুখে লাগিয়ে রাখুন কয়েক ফোঁটা নিয়ে। গোলাপজল ফ্রীজে রাখবেন , আরো স্বস্তি মিলবে ঠান্ডা গোলাপজল মুখে লাগালে। কখনো আবার মুখ ধোয়ার জল একটা পাত্রে নিয়ে তাতে খানিকটা গোলাপজল ঢেলে দেবেন, মুখ ধোয়ার পর প্রশান্তির অনুভূতি পাবেন তাতে। ত্বকও সতেজ লাগবে।

rose water gulaab jal

Make Skin Beautiful
আরও পড়ুন; Benefits Dry Fruits In Pregnancy; গর্ভাবস্থায় শুকনো ফল খাওয়ার উপকারিতা
আরও পড়ুন; Diet For The Brain: মস্তিষ্কের উপকারী খাবার
আরও পড়ুন; Benefits of Watermelon in Summer; কাঠফাটা গরমে ট্রেডমার্ক ফল তরমুজের গুণাগুণ

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular