Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলMarigolds are full of healthy qualities স্বাস্থ্যকর গুণে ভরপুর গাঁদা ফুল

Marigolds are full of healthy qualities স্বাস্থ্যকর গুণে ভরপুর গাঁদা ফুল

শালু রাজপুত, ইন্ডিয়া নিউজ বাংলা, Marigolds are full of healthy qualities শীতকাল মানেই ফুলের দোকান গুলোতে বোঝাই করা থাকে হলুদ, কমলা, লাল, বেগুনি, গোলাপী ইত্যাদি নানান রঙের ফুল। তার মধ্যে যে ফুলটি সবচেয়ে বেশি নজর কাড়ে তা হলো গাঁদা ফুল। সাধারণত দুই তিন ধরণের গাঁদাফুল পাওয়া যায় ফুলের দোকান গুলোতে। গাঁদা ফুলের চাহিদাও অন্য ফুলের চাইতে অনেক বেশি। গাঁদা ফুল কি কেবল বাগান,বিয়ে-শাদি কিংবা অনুষ্ঠান প্রাঙ্গন সাজাতেই ব্যবহৃত হয়? নাকি এর আছে আরো কোন ব্যবহার? সত্যিই তাই, গাঁদা ফুলের আছে নানা ব্যবহার। বিশেষ করে স্বাস্থ্যের জন্য এই ফুল খুবই উপকারী। কি অবাক হচ্ছেন?

জেনে নিন গাঁদা ফুলের স্বাস্থ্য উপকারিতা Marigolds are full of healthy qualities

jinia

গাঁদা ফুল জ্বরে উপকারী

জ্বরে গাঁদা খুব উপকারী বলে মনে করা হয়। এর চা খেলে জ্বর মূল থেকে নির্মূল করা যায়। এ জন্য গাঁদা ফুলের পাপড়ি পানিতে ফুটিয়ে নিতে হবে। তারপর পানি ভালোভাবে ফুটে উঠলে তাতে মধু মিশিয়ে পান করুন।

গাঁদা ফুল কানের ব্যথা দূর করে

গাঁদা পাতার রস কানের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কারো কানে ব্যথা হলে গাঁদা পাতার রস কানে লাগাতে হবে। এটি কানের ব্যথা থেকে দ্রুত মুক্তি দেয়।

গাঁদা ফুল চোখের জন্য উপকারী

গাঁদা চোখের জন্যও খুব উপকারী প্রমাণিত হয়। গাঁদা যে কোনো ধরনের চোখের অ্যালার্জি নিরাময় করে। এ জন্য গাঁদা পাতার রস চোখের চারপাশে লাগাতে হবে। এতে দৃষ্টিশক্তিও বৃদ্ধি পায়।

monirsau 1225655596 1 Picture 089

গাঁদা ফুল কিডনির পাথরের জন্য ভালো

কোনো ব্যক্তি যদি কিডনিতে পাথরে ভুগে থাকেন তাহলে গাঁদা পাতার ক্বাথ সেবন করলে কিডনির পাথরও সেরে যায়। এর জন্য গাঁদা গোল্ডের ক্বাথ প্রতিদিন নিয়মিত খেতে হবে।

গাঁদা ফুল মাইগ্রেনে উপকারী

গাঁদা ফুল মাইগ্রেনের ব্যথাও উপশম করে। এ জন্য শুকনো গাঁদা ফুলের গুঁড়ো করে নিতে হবে। তারপর এতে সরিষার তেল মিশিয়ে মাথায় মালিশ করুন।

দাঁতের ব্যথা থেকে মুক্তি পায়

গাঁদা পাতা দাঁতের ব্যথায় খুবই উপকারী বলে মনে করা হয়। যদি কারো দাঁত ব্যথার অভিযোগ থাকে তাহলে গাঁদা পাতা পানিতে সিদ্ধ করে ধুয়ে ফেলতে হবে। এটি দাঁতের ব্যথা থেকে মুক্তি দেয়।

Screenshot 20220215 111106

গাঁদা ফুল ত্বকের জন্য উপকারী

গাঁদা ফুল ও পাতার রসও ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। গাঁদার রস ত্বকে লাগালে মুখে উজ্জ্বলতা আসে। এর পাশাপাশি ব্রণ ও বলিরেখার মতো অভিযোগও দূর হয়।

গাঁদা ফুল ক্ষুধা বাড়ায়

গাঁদা পাতার রস খেলে ক্ষুধামন্দার অভিযোগ দূর হয়। কারোর ক্ষুধা না লাগলে গাঁদা পাতার রস খেলে তাড়াতাড়ি ক্ষুধা লাগতে শুরু করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়

গাঁদা ফুলে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে থাকে। একটি গবেষণায় উল্ল্যেখ করা হয়েছে যে গাঁদা ফুল ক্যান্সারের ঝুঁকি কমায়। এই গবেষণায় ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলেছে যে গাঁদা ফুলের অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন ব্রেস্ট ক্যান্সার টিউমারের ঝুঁকি কমিয়ে দেয়। গবেষণায় আরো বলা হয়েছে যে গাঁদা ফুল লিউকোমিয়া ও কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়ক।

Tagetes erecta 850x509 1

আরও পড়ুন : Benefits of garlic রসুনের উপকারিতা জানুন

আরও পড়ুন : Benefits of dark chocolate ডার্ক চকলেটের উপকারিতা সম্পর্কে জানুন

ক্ষত সারায়

কোথাও কেটে গেলে কিংবা ছিলে গেলে গাঁদাফুলের রস দিলে রক্ত পড়া বন্ধ হয় এবং বেশ দ্রুত ক্ষত সেরে যায়। পোড়া ত্বকেও গাঁদা ফুলের রস লাগালে তাৎক্ষনিক প্রশান্তি মেলে। ক্ষত স্থানে গাদাফুলের রস লাগালে সেই খানে নতুন স্কিন টিস্যু জন্মে ক্ষত স্থানটি দ্রুত সেরে যায়।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular