Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলMedicinal properties of spices মশলার স্বাস্থ্য গুণগুলি সম্পর্কে জেনে রাখুন

Medicinal properties of spices মশলার স্বাস্থ্য গুণগুলি সম্পর্কে জেনে রাখুন

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা, Medicinal properties of spices বাঙালির রসনা বিলাস পৃথিবী খ্যাত। শুধু স্বাদে নয়। খাবারের গন্ধ, তার রং এবং সর্বোপরি খাবারের সজ্জাতে আমাদের যেন পরিপূর্ণ তৃপ্তি হয়। তাই যুগ যুগ ধরে বাঙালিরা খাবারের স্বাদে, গন্ধে ও সজ্জায় ভিন্নতা আনতে হরেক রকমের মসলা ব্যবহার করে আসছে। আমাদের রান্নাঘর মশলায় পরিপূর্ণ। এই মশলাগুলো শুধু আমাদের খাবারের স্বাদই বাড়ায় না আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। আজ আমরা আপনাদের রান্নাঘরের মসলার ঔষধিগুণ সম্পর্কে জানাব। এর উপকারিতা জানতে হরেক রকমের মসলা বাঙালি বধূর হেঁসেল থেকে এখন চলে গেছে গবেষকদের পরীক্ষাগারে। গবেষণায় দেখা গেছে যে, মসলা শুধুমাত্র খাবারের স্বাদ ও গন্ধে ভিন্নতা আনে না বরং স্বাস্থ্যের জন্যও ভালো। দৈনন্দিন ব্যবহৃত বেশিরভাগ ভেষজ মসলা ক্যান্সার, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো দুরারোগ্য রোগগুলোকেও প্রতিহত করে বলে গবেষকরা জানাচ্ছেন।

জেনে নিন কোন মসলা কীভাবে আমাদের উপকার করে Medicinal properties of spices 

মৌরি 

mouri 5 20191212165613 2006010947মৌরি এমন একটি মসলা উপাদান যা অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। পাশাপাশি এটি পেটিক, এন্টি-স্পমোডিক্যাল, এন্ডিজাইটিভ, এন্টিসেপটিক, হজমজনিত যেকোন সমস্যা সমাধান করে। এতে রয়েছে ভিটামিন এবং খনিজ লোহা, পটাসিয়াম, তামা এবং ম্যাগনেসিস। মৌরি বীজ শরীরের অঙ্গগুলির সঞ্চালন এবং অক্সিজেনেশন বাড়ায় পাশাপাশি ইমিউন সিস্টেমকে উন্নত করে। এবং আপনার ত্বকের গুণমান উন্নত করে।

তেজপাতা

teejpataসারা বিশ্বে একটি খুব জনপ্রিয় মশলা। এতে ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা, স্নায়ুর নল ত্রুটিগুলো কমাতে, স্বাস্থ্য, ত্বকের যত্ন এবং চুলের যত্নের জন্য প্রশংসিত। এটা স্নায়ুতন্ত্রের উন্নত করতে সাহায্য করে, শরীরের বিপাক নিয়ন্ত্রণ করে এবং রক্তের সাথে সম্পর্কিত অবস্থার উন্নতি করে।

গোলমরিচ

88328 lampongগোল মরিচ সবচেয়ে সাধারণ মশলা কিন্তু অনেক স্বাস্থ্য উপকারিতা এতে বিদ্যমান। এতে প্রদাহ এবং অতিরিক্ত গ্যাস কমাতে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল কর্ম নিখুত এবং এনজাইম্যাটিক প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে। গোল মরিচ হার্ট রেট এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এবং এটির অ্যান্টিঅক্সিডেন্ট দ্বারা ক্যান্সার প্রতিরোধ করে।

কেওড়া বীজ

Sonneratiaapetala03কেওড়া হজমে সাহায্য করে। কলেস্টেরলের মাত্রা কমাতে, অতিরিক্ত গ্যাস কমাতে, এবং বিভিন্ন রোগ যেমন ক্যান্সার প্রতিরোধ করে। এই বীজ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং এথেরোস্ক্লেরোসিস নিষ্কাশন করে। এই বীজ থিয়ামিন, পাইরিডক্সিন, রাইবোফ্লাভিন, এবং নিয়াসিনের মত ভিটামিন সরবরাহ করে। শুধু তাই নয়, এটি লৌহ, তামা, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, জিংক এবং ম্যাগনেসিয়ামের মত খনিজ পদার্থ সরবরাহ করে।

এলাচ

14449768 1233778823330488 3650256840919362754 nএলাচের স্বাস্থ্য সুবিধাগুলির মধ্যে রয়েছে হজমশক্তি বৃদ্ধি করা, রক্তচাপ কমানো, বিপাক বৃদ্ধি, সঞ্চালন বৃদ্ধি করে। এবং প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি করে। এটি রাইবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন সি এবং লোহা, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়ামের মত খনিজ ও ভিটামিন প্রদান করে।

দারুচিনি

220px Cinnamon দারচিনিপ্রদাহ কমাতে, ব্যথা দূর করা, ডায়াবেটিস পরিচালনা, সংক্রমণ দূর করা, অতিরিক্ত গ্যাস কমাতে এবং হৃদরোগের উন্নতির জন্য দারুচিনি খুবই কার্যকর। এটি বুদ্ধি বিকাশে, শক্তিশালী হাড় গঠন, ক্যান্সার প্রতিরোধ, এবং চোখের ও ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে!

লবঙ্গ

20210422 163050 01 1619090177377 1619090386108এই মসলাটি আমরা বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করে থাকি। এই মসলাতে রয়েছে নানা গুনাগুন। লবঙ্গ ক্যান্সার প্রতিরোধ, এবং হাড়ের স্বাস্থ্য সংরক্ষণের জন্য ভাল।

জিরা

JERA inner20171031091058জিরা একটি অত্যন্ত উপকারী মসলা উপাদান। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি প্রদাহ যা হজম উন্নতি করতে সাহায্য করে। এছাড়াও শুক্রানু বৃদ্ধি, হাড় শক্তিশালী দৃষ্টিশক্তি বৃদ্ধি এবং বিভিন্ন ডিজিজ প্রতিরোধ করে। জিরার একটি অন্যতম উপকারিতা হলো এটি নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে। এছাড়াও জিরা রক্তের কোষ বৃদ্ধি করে এবং বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধ করে।

মেথি

picমেথি এশিয়ার অন্যতম জনপ্রিয় মসলা। এটি শরীরের পুষ্টি বৃদ্ধি করতে অত্যন্ত কার্যকর। মেথি হজম উন্নতি এবং কোষ্ঠকাঠিন্য কমাতে, কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দিতে, ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। শরীরের তরল পদার্থ পরিচালনা করতে সাহায্য করে।

রসুন

Garlicরসুন একটি বহুগুণ বিশিষ্ট মসলার নাম। খাবারের অনন্য স্বাদ যোগ করার জন্য ব্যবহৃত একটি চমৎকার মসলা। এটি হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ঠান্ডা এবং কাশি ইত্যাদি দূর করতে সাহায্য করে।

আদা

ginger coverআদা সাধারণত হজম করতে সাহায্য করার জন্য বেশি পরিচিত। আদা একটি মসলা যা ক্যান্সার প্রতিরোধ, ক্ষুধা বৃদ্ধি, এবং শ্বাস প্রশ্বাসের অবস্থার উন্নতিসহ অন্যান্য অনেক সুবিধা প্রদান করে।

জয়ত্রী

১৪. mace jayatri জয়ত্রীজয়ত্রী দেহে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। এটি শক্তিশালী হাড় গড়ে তোল, বিষণ্নতা হ্রাস, যৌন কামনা বৃদ্ধি, হজম করা, এবং অতিরিক্ত গ্যাস এবং অনিদ্রা কমাতে ভূমিকা রাখে। এটি ত্বককে সুস্থ রাখতে, চুলের স্বাস্থ্য বৃদ্ধি করে। শরীরের সমস্ত অংশে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে।

সরিষা

sorisha mustard seedসরিষা বীজ জৈব যৌগ এবং ভাসমান তেল দিয়ে হয় যা আপনার সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে। এতে রয়েছে ভিটামিন বি-কমপ্লেক্সের একটি চমৎকার উৎস, যা আপনার অঙ্গের স্বাভাবিক কার্যকারিতা জন্য প্রয়োজনীয়।

জায়ফল

250px Muscadeজায়ফল অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন, এবং স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় খনিজের উৎস। এটি ফাঙ্গাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে, হজম করতে, অতিরিক্ত গ্যাস কমাতে, চুল এবং ত্বকের স্বাস্থ্য উন্নত করতে ভূমিকা রাখে। এটি ম্যাকুলার ডিজেয়ার প্রতিরোধে সাহায্য করে, এবং ক্যান্সার বৃদ্ধির সম্ভাবনা কমিয়ে দেয়।

জাফরান

saffronজাফরানের রয়েছে অনেক ক্যারোটিয়েড। জাফরান বিভিন্ন রোগের সংক্রমণ, নিদ্রাহীনতা, রক্তের কোষ গঠন, আন্ত্রন দূর করে। হরমোনের কার্যকলাপ নিয়ন্ত্রণ করে। জাফরান রক্তচাপ কমাতেও সাহায্য করে।

হলুদ

Turmeric Benefits Uses and Side Effects in Bengaliমসলার মধ্যে সব থেকে সাধারন এবং বেশি ব্যবহৃত মসলার নাম হলুদ। হলুদ সাধারণত এন্টি-প্রদাহর জন্য সুপরিচিত। এটি ত্বকের যত্নে সহায়তা করে, ক্যান্সার প্রতিরোধ করে। এটি ঋতুস্রাব স্বাভাবিক ও সহজ করে দেয়, এবং দেহকে সক্রিয় করে তোলে।

তেঁতুল

food 8আমরা বিভিন্ন খাবারে তেতুল মসলা হিসেবে ব্যবহার করে থাকি। এতে রক্তবাহী এবং ধমনী শক্তি উন্নত করার ক্ষমতা আছে। এটি স্বাস্থ্যকর ভাবে হজম নিয়ন্ত্রণ, ক্যান্সার প্রতিরোধ, নিম্ন রক্তচাপ বৃদ্ধি, কলেস্টেরল, এবং শক্তিশালী হাড় গঠনে সাহায্য করে। এটি রক্ত সঞ্চালন এবং অক্সিজেন বৃদ্ধি, শরীরের এনজাইম্যাটিক কার্যকলাপকে নিয়ন্ত্রণে সাহায্য করে। এবং সমগ্র শরীরের শ্বাসকষ্টের সমস্যা সমাধানে করে।

কালোজিরা

BC1কালোজিরা এতে রয়েছে বিভিন্ন গুণের সংমিশ্রণ। হৃদরোগের জন্য কালোজিরা অত্যন্ত উপকারী। আমরাা বিভিন্ন রান্নায় কালোজিরা ব্যবহার করে থাকি। এটি আমাদের হৃদরোগ ভালো করতে সাহায্য করে এবং আমাদের হার্টকে বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করে। এছাড়াও কালোজিরা চুলের উপকারিতার জন্য ব্যাপকভাবে জনপ্রিয়। এটি চুল বৃদ্ধি এবং চুল গজাতে বেশ কার্যকর।

হিং

hingমসুর ডালের স্বাদ হিং না দিয়ে টেম্পারিং হয় না। এই তো খাওয়ার ব্যাপার, কিন্তু হিং শরীরের জন্যও বেশ উপকারী। কাশি ও পেটের ব্যথায় এটি খুবই উপকারী। এছাড়াও এর আরও অনেক ঔষধি গুণ রয়েছে।

আরও পড়ুন : Benefits Of Aloe Vera And Amla Juice অ্যালোভেরা ও আমলা জুসের উপকারিতা

আরও পড়ুন : Benefits Of Mustard Oil সরিষার তেলের কার্যকারিতা

_____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular