Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলMigraine Treatment; মাইগ্রেনের ব্যথা? জেনে নিন বাঁচার উপায়

Migraine Treatment; মাইগ্রেনের ব্যথা? জেনে নিন বাঁচার উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা

Migraine Treatment

কলকাতা; মাথাব্যথার খুব প্রচলিত একটি কারণ মাইগ্রেন। মাইগ্রেনের ব্যথায় অনেকেই ভোগেন। তবে অভ্যেস বদলে ওষুধ ছাড়াও এই ব্যথা নিয়ন্ত্রণে রাখা যায়। ওষুধ  মাসের তিন-চারটে দিন বাঁধা ধরা। কোনও কোনও মাসে দু’-তিন বার এমন যন্ত্রণা হয় যে, রোজের কাজ করা দুষ্কর হয়ে ওঠে। এ দিকে মাথাব্যথা খুবই সাধারণ উপসর্গ। কোন মাথাব্যথা মাইগ্রেনের, কোনটা নয়, তা বুঝতে রোগীর অনেকটা সময় লেগে যায়।

এ ক্ষেত্রে মাথা দপদপ করে। মনে হয়, মাথার ভিতর থেকে ব্যথা হচ্ছে। মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার এক দিকে হয়, ডান অথবা বাঁ। সময়বিশেষে দিক পরিবর্তিত হতে পারে। তবে মাথার দু’দিকেই যে এ ব্যথা হতে পারে না, তা-ও নয়। বমি-বমি ভাব থাকতে পারে।

migraine in women may inccrease depression risk lower breast cancer risk 500x338 1

Migraine Treatment

কেন হয় এই ব্যথা

পেট খালি রাখা

পেট খালি থাকলে মাইগ্রেনের ব্যথা বা সমস্যা শুরু হতে পারে। এর কারণ হচ্ছে, খালি পেটে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয় যা মাইগ্রেনের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

Migraine Treatment

আবহাওয়া

অতিরিক্ত রোদে ঘোরাঘুরির কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। এ ছাড়াও অতিরিক্ত গরম, অতিরিক্ত আর্দ্রতার তারতম্যে মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে থাকে।

Migraine Treatment

মানসিক চাপ

যারা অনেক বেশি চাপ নিয়ে একটানা কাজ করে চলেন এবং নিজের ঘুম ও খাওয়া-দাওয়ার কোনও নির্দিষ্ট সময় মেনে চলতে পারেন না, তাদের বেশি মাইগ্রেনে আক্রান্ত হতে দেখা যায়। তাই মানসিক চাপ এড়িয়ে চলার চেষ্টা করুন।

Migraine Treatment

অতিরিক্ত চিনি জাতিয় খাবার খাওয়া

download 1 14

আমরা যখন অনেক বেশি মিষ্টি খাবার খেয়ে ফেলি তখন আমাদের রক্তের সুগারের মাত্রা বেড়ে যায় যা নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত ইনসুলিনের উৎপাদন হতে থাকে। যার ফলে রক্তের সুগারের মাত্রা নেমে যায়। এ ভাবে হঠাৎ হঠাৎ রক্তে সুগারের মাত্রার তারতম্য হওয়ার কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

Migraine Treatment

অতিরিক্ত আওয়াজ

অতিরিক্ত আওয়াজ, খুব জোরে গান শোনা ইত্যাদির কারণেও মাইগ্রেনের সমস্যা শুরু হয়ে যেতে পারে। প্রচণ্ড জোরে আওয়াজের কারণে প্রায় দু’দিন টানা মাইগ্রেনের ব্যথা হওয়ার আশংকা থাকে।

Migraine Treatment

অতিরিক্ত ঘুমানো

মাত্র এক দিনের ঘুমের অনিয়মের কারণে শরীরের উপরে খারাপ প্রভাব পড়তে পাড়ে। যেমন, যারা নিয়মিত মোটামুটি ৫ থেকে ৬ ঘণ্টা করে ঘুমোন, তারা যদি হুট করে একদিন একটু বেশি ঘুমিয়ে ফেলেন, সেক্ষেত্রে মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে যায়।

download 4 5

Migraine Treatment

হঠাৎ করে কফি খাওয়া বন্ধ করে দেওয়া

সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত ক্যাফেইন জাতিয় পানীয় খেতে অভ্যস্ত, তারা হঠাৎ করে সেই অভ্যাস ত্যাগ করলে বা বন্ধ করে দিলে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

Migraine Treatment

ব্যথা থেকে মুক্তির উপায়

১) মাথা ব্যথা বেশি হলে একটি প্লাস্টিকে কিছু বরফের টুকরো নিয়ে মাথায় ব্যথার জায়গায় দিয়ে রাখতে পারেন। এতে মাথা ব্যথা কম হবে। বেশি সময় ধরে কম্পিউটার মনিটর ও টিভির সামনে না থাকা। অতিরিক্ত বা কম আলোতে কাজ করবেন না, মাথা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

download 2 11

Migraine Treatment

২) ভিটামিন বি-২ এর পরিমাণ শরীরে বাড়লে মাইগ্রেনের ব্যথা কম হয়। মাছ, মাংস, ডিম, দুগ্ধজাত খাদ্য, চিজ, বাদামে ভিটামিন বি-২ এর পরিমান বেশি মাত্রায় থাকে।

Migraine Treatment

৩) চিন্তা মুক্ত থাকুন অর্থাত্ স্ট্রেস কমান। মস্তিষ্কের বিশ্রামের জন্য প্রয়োজনে মেডিটেশন ও যোগব্যায়াম করতে পারেন। মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে অ্যাপেল সিডার ভিনিগার খুবই কার্যকরী।

images 33

Migraine Treatment

৪) হার্বাল চা মাথার ব্যাথার জন্য খুব উপকারী। আদা কুঁচি ও লেবু দিয়ে চা খেলে ব্যথার পরিমাণ অনেকটাই কমে যায়।

Migraine Treatment

৫) মাইগ্রেন থেকে রক্ষা পেতে গোলমরিচের বিকল্প নেই। এক কাপ গরম জলে গোলমরিচ মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে। সঙ্গে মধু আর লেবু মিশিয়ে নিতে পারেন।

download 3 8

Migraine Treatment

আরও পড়ুন; Is Drinking Cold Water Bad? ঠান্ডা জল আপনার জন্য ভালো না খারাপ?

আরও পড়ুন; Allergic Infection; গলা ব্যথা? রইল ঘরোয়া সমাধান

আরও পড়ুন; Can You Exercise on Your Period? পিরিয়ড চলাকালীন ব্যায়াম করা ভালো, নাকি খারাপ?

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular