Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলMusic therapy for menopause মেনোপজে মিউজিক থেরাপি কতটা প্রয়োজন,জানুন

Music therapy for menopause মেনোপজে মিউজিক থেরাপি কতটা প্রয়োজন,জানুন

সুমন তিওয়ারি, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, Music therapy for menopause বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আমাদের জীবনযাপন এখন অনেকটাই অগোছালো। সকাল থেকে শুরু হচ্ছে দৌড়ঝাপ। এমন জীবনযাপনে তৈরি হচ্ছে নানা সমস্যা। ঘুম হচ্ছে না ভালো মতো। সবমিলিয়ে সারাদিন টেনশন নিয়েই আমাদের চলতে হচ্ছে। দুশ্চিন্তার কারণে অবসাদ, উৎকণ্ঠা, অকারণ ভয়, হিস্টিরিয়া সহ নানা মানসিক সমস্যাও দেখা ধরা দিচ্ছে। তবে এভাবে মাথার চাপ বাড়িয়ে গেলে তো চলবে না। বরং এই সমস্যা থেকে  মুক্তির প্রয়োজন। বিশেষজ্ঞরা বলছেন, এই মুক্তির পথ দেখাতে পারে মিউজিক থেরাপি। মিউজিক থেরাপি আপনার শরীর ও মন থেকে দূর করে দিতে পারে নানা সমস্যা। আপনি কি জানেন, যে মেনোপজের সময়ও গান শোনা থেরাপির মতোই কাজ করে? কীভাবে এই থেরাপি বিরক্তি, নার্ভাসনেস এবং দুঃখ কাটিয়ে উঠতে সাহায্য করে, জেনে নিন

মেনোপজ কী 

প্রাকৃতিক ভাবে, যখন মহিলাদের মাসিক চক্র পুরোপুরি বন্ধ হয়ে যায়, তখন সেই অবস্থাকে মেনোপজ বলে। মেনোপজে নারীরা মা হওয়ার ক্ষমতা হারিয়ে ফেলে। মহিলাদের , এই সময় শারীরিক এবং মানসিক অনেক পরিবর্তন ঘটে। তবে এটি কোনো রোগ নয়, শরীরের একটি স্বাভাবিক ক্রিয়াকলাপ যা বয়সের সাথে সাথে ঘটে। এ জন্য মানসিক চাপ না নিয়ে বুদ্ধিমত্তার সঙ্গে সামলানো উচিত।

menopause symptoms woman diseases libido 260nw 19268133862

সঙ্গীত থেরাপি কীভাবে কাজ করে

যখন আমরা আমাদের প্রিয় সুর এবং সঙ্গীত শুনি, তখন আমাদের শরীর সেরোটোনিন, এন্ডোরফিন, অক্সিটোসিন, ডোপামিন এবং নিউরোট্রান্সমিটার সহ হরমোন নিঃসরণ করে। ডোপামিনের কারণে আমাদের মস্তিষ্ক সুখ ও শান্তি অনুভব করে। মেনোপজ হল সেই অবস্থা যখন মহিলারা হরমোনের পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছেন। এ সময় গান শুনলে মানসিক ও শারীরিক সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়। তাই থেরাপিস্ট মেনোপজের সময় মিউজিক থেরাপির পরামর্শ দেন।

আরও পড়ুন : Benefits of eggs রোজ ডিম খান, উপকারিতা জানলে অবাক হবেন আপনিও

আরও পড়ুন : Source of vitamin E ভিটামিন-ই সমৃদ্ধ খাবারের উৎস সম্পর্কে জানুন

newsletter illustration colorful background with music notes ts 503654284 1 1
সঙ্গীত কি মেনোপজ পর্যায়ের সমস্যা দূর করে

১. একটি প্রতিবেদনে বলা হয়েছে, মেনোপজ পর্যায়ে বেশিরভাগ মহিলাই বিষণ্ণ থাকেন। এই সমীক্ষায়, মেনোপজ স্টেজের মধ্য দিয়ে যাওয়া একদল মহিলার উপর মিউজিক থেরাপির পরীক্ষামূলক ব্যবহার করেছিলেন চিকিৎসকরা। তার প্রভাব ইতিবাচক। এর পরে বেরিয়ে আসে যে মিউজিক থেরাপি হরমোনের পরিবর্তনের কারণে সৃষ্ট মানসিক চাপ কমায়।

২. মহিলারা হরমোনের পরিবর্তনের কারণে মানসিক চাপ, শরীরে ব্যথা, যোনি শুষ্কতা, ঘুমের ব্যাঘাতের মতো সমস্যার মুখোমুখি হন। এই অবস্থার কারণে, তার মেজাজ খারাপ থাকে, প্রতিটি ছোটখাটো বিষয়ে তারা রেগে যায়। তবে এই লক্ষণগুলি প্রতিটি মহিলার মধ্যে দেখা যায় না।

Screenshot 20220219 164139

গান শুনলে কি মেনোপজ স্টেজের সমস্যা ঠিক হয়

• প্রতিটি মানসিক চাপের চিকিৎসা বিভিন্ন মেগাহার্টজ সঙ্গীতে করা হয়। নার্ভাসনেস, বিরক্তি বা বিষণ্ণতার মতো সমস্যায় মন এবং শরীর ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায়। তাই এসবের চিকিৎসা একে অপরের থেকে আলাদা।

• কোন সমস্যায় কোন ধরনের মিউজিক কাজ করবে তা একমাত্র একজন থেরাপিস্টই জানেন, তাই নিজের মত করে এই থেরাপি নেওয়ার কথা ভাববেন না। মহিলাদের আরও মনে রাখা উচিত যে এই থেরাপি শুধুমাত্র মেনোপজের প্রথম দিকে কাজ করে। থেরাপিস্টের সাথে দেখা করার পাশাপাশি ডাক্তারের সাথে দেখা করাও প্রয়োজন, যাতে ওষুধ দিয়ে সমস্যাটি নিয়ন্ত্রণ করা যায়।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular