Monday, September 26, 2022
Homeলাইফ স্টাইলPimples And Blackheads Problem in Summer; গরমে শুরু ত্বকের সমস্যা, যত্ন নিন...

Pimples And Blackheads Problem in Summer; গরমে শুরু ত্বকের সমস্যা, যত্ন নিন ঘরোয়া উপায়ে

ইন্ডিয়া নিউজ বাংলা

Pimples And Blackheads Problem in Summer

কলকাতা; শীত, গ্রীষ্ম, বর্ষা— তৈলাক্ত ত্বকের সমস্যা কিন্তু সারা বছরই থাকে। তবে, গরমকালে ঘামের কারণে ত্বক নির্জীব এবং তৈলাক্ত হয়ে যায়। এমন পরিস্থিতিতে এই মৌসুমে আপনার ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। কারণ গ্রীষ্মে যদি ত্বকের যত্ন নেওয়া না হয় তবে মুখে ব্ল্যাকহেডস এবং পিম্পল জাতীয় সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা বৃদ্ধি পাওয়া মানেই প্যাঁচ প্যাঁচে গরম। আর গরমকালে অয়েলি স্কিন মানেই ছোপযুক্ত তেল চিপচিপে একটা মুখ। আপনি যতই স্কিন ট্রিটমেন্ট করান। যতই ভালো ফেসওয়াস ব্যবহার করুন তা শুধুমাত্র কিছুক্ষনের মধ্যেই তা একেবারে তেল চিপচিপে দেখতে হয়ে যায়।

 

Blackheads vs Whiteheads Whats the difference

তৈলাক্ত ত্বকের তেল মুক্ত রাখার জন্য রয়েছে কয়েকটি টিপস। এগুলি অনুসরণ করলে দীর্ঘ সময় অবধি এই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দেবে।

Pimples And Blackheads Problem in Summer

  • তৈলাক্ত ত্বকে ময়লা, ধুলো এবং ডেড সেল খুব দ্রুত জমে। তাই সহ সময় মুখ পরিষ্কার রাখা খুব জরুরি। এক্ষেত্রে আপনি মুখ পরিষ্কার রাখতে ফেস ক্লিঞ্জার ব্যবহার করতে পারেন। এটি ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা রোধ করবে। তবে মনে রাখবেন যে আপনার মুখের ক্লঞ্জারটি ওয়েলফ্রি হওয়া উচিত।
  • দিনে ৭-৮ বার ঠান্ডা জলে ভালো করে মুখ ধুতে হবে। মুখ ধোওয়ার জলে এক চিমটে লবন দিয়ে নিতে পারেন। লবন ত্বক থেকে বাড়তি তেল শোষন করে নেয়।
  • অয়েলি স্কিনের জন্য একটি ফেসিয়াল ক্লিনজার কিনুন। সবসময়  হারবাল্ প্রোডাক্ট ব্যবহার করার চেষ্টা করবেন। যখনই মুখ ধোবেন তরপর নরম তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছে নিন। Pimples And Blackheads Problem in Summer

istockphoto 1185230818 612x612 1

  • গরম কালে ভারী মেকআপ করা উচিত নয়। এরফলে ত্বকের সমস্যা বাড়তে পারে। এই সময় কেবল হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • এছাড়াও, ঘাম হলে রুমাল দিয়ে চাপ দিয়ে মুখ ঘষা বন্ধ করুন। এর ফলে ত্বক ক্ষতিগ্রস্থ হয়।
  • অয়েলি স্কিনের জন্য ক্লিনজিং, টোনিং ও ময়েস্চারাইজিং নিয়মিত প্রয়োজন। এটাই প্রথম এবং গুরুত্বপূর্ণ শর্ত। এক্ষেত্রে আপনি ক্লিনজিং এর জন্য পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। টোনিং এর জন্য ঠান্ডা গ্রীন টি লিকার বা টমোটোর জুস ও মধু মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

Pimples And Blackheads Problem in Summer

কাঁচা দুধ

দুধে আছে এনজাইম, ভিটামিন ও খনিজ। দুধ ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস দূর করে, ত্বকে কোলাজেন বৃদ্ধি করে বলিরেখাও কম করে। দুই টেবিল চামচ দুধের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ও সামান্য সামুদ্রিক লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি হালকা করে মুখে লাগান। নুন যেন একটু দানা-দানা হয়। একটু পরে ধুয়ে ফেলুন।

download 27

Pimples And Blackheads Problem in Summer

বেকিং সোডা

রান্নাঘরেই পেয়ে যাবেন এই এক্সফোলিয়েটর। ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস দূর করতে এবং ত্বকের পিএইচ সমতা বজায় রাখতে এর জুড়ি নেই। এক চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে একটা কাদা-কাদা মিশ্রণ তৈরি করুন। এই প্রলেপটি মুখে লাগান আর একটু পরে ধুয়ে ফেলুন।

baking soda powder 1200x900 2

Pimples And Blackheads Problem in Summer

অ্যাপল সাইডার ভিনিগার

এটি একটি প্রাকৃতিক প্রোবায়োটিক ও অ্যাসট্রিনজেন্ট। যে-কোনও রকমের ছত্রাকের আক্রমণ রোধ করতে পারে এটি। তা ছাড়া ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস এবং অন্য দাগছোপও দূর করে। স্নানের জলে সামান্য মিশিয়ে নিতে পারেন। অথবা এক চা-চামচ অ্যাপল সাইডার ভিনিগার এক কাপ জলে মিশিয়ে সেটা তুলোয় ডুবিয়ে মুখে লাগান। এটি ত্বকের গভীরে প্রবেশ করলে ওপেন পোর্সের সমস্যা অনেকটাই দূর হবে।

apple cider vinegar royalty free image 614444404 1552334732

Pimples And Blackheads Problem in Summer

ডিমের সাদা অংশ

ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ রোধ করে এগ হোয়াইট। বাইরের ধুলো-ময়লা থেকে ত্বককে সুরক্ষিত রেখে ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস হওয়ার প্রবণতাও কমিয়ে দেয়। বিশেষ করে এর মধ্যে উপস্থিত থাকা অ্যালবুমিন ব্ল্যাকহেডসের জন্য খুব ভালো।ডিমের সাদা অংশ ভাল করে এক চা চামচ মধুর সঙ্গে ফেটিয়ে নিন।

download 2 9

Pimples And Blackheads Problem in Summer

দারচিনি আর লেবুর রস

লেবুর রস একটি প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস দূর করতে সক্ষম লেবুর রস। আর দারচিনি রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ত্বক উজ্জ্বল ও নরম করে। দুই টেবিল চামচ লেবুর রস আর দারচিনির পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। প্রথমে গরম জলে মুখ ধুয়ে নিন যাতে ত্বকের ছিদ্র খুলে যায়। মুখে লাগিয়ে নিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। যেহেতু এখানে দুটো ভিন্ন উপাদান মেশানো হচ্ছে, সেহেতু মুখে লাগাবার আগে একবার প্যাচ টেস্ট করে নেওয়া বাঞ্ছনীয়।

download 1 12

Pimples And Blackheads Problem in Summer

আরও পড়ুন; Home Remedies For Burns; পোড়া ত্বকের বিস্ময়কর ঘরোয়া সমাধান
আরও পড়ুন; Best Way To Relax The Mind; মনকে নিয়ন্ত্রণে রাখার কৌশল
আরও পড়ুন; Benefits Of Drinking Bael Juice; গরমে বেলের জুস খেলে মিলবে অনেক উপকার

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular