Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলProtect your eyes from computer কম্পিউটার থেকে চোখ বাঁচান

Protect your eyes from computer কম্পিউটার থেকে চোখ বাঁচান

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, Protect your eyes from computer কম্পিউটার এখন অধিকাংশ মানুষেরই কাজ আর অবসরের সঙ্গী। এর যেমন অনেক সুবিধা রয়েছে তেমনি অসুুুবিধাও রয়েছে।কম্পিউটার থেকে বের হওয়া ক্ষতিকর নীল আলো চোখের জন্য মারাত্মক সমস্যা তৈরি করতে পারে। একটানা কম্পিউটার ব্যবহারে ডিজিটাল আই স্ট্রেইন বা কম্পিউটার ভিশন সিনড্রোমের মতো সমস্যা তৈরি হতে পারে। মাথাব্যথা, চোখ ব্যথা, চোখে জল ঝরা বা শুষ্কতা, ফোকাস নষ্ট হওয়ার বিষয়গুলো ডিজিটাল আই স্ট্রেইনের সঙ্গে সম্পর্কিত।

চোখের উপর অতিরিক্ত চাপের কারণে চোখে ব্যথা হয়। সেই সঙ্গে ক্লান্তিও শুরু হয়। চোখে ব্যথা ও ক্লান্তির কারণে কাজ করা কঠিন হয়ে পড়ে। এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে কিছু নিয়ম মেনে চলুন। যা আপনাকে এই সমস্যাগুলো থেকে তাৎক্ষণিক মুক্তি দেবে।

কম্পিউটার থেকে চোখ সুস্থ রাখার উপায় Protect your eyes from computer 

ঠান্ডা জল

1466635007

ঠান্ডা জল রক্ত সঞ্চালন উন্নত করে এবং চোখ শিথিল করতে কার্যকর। চোখে ক্লান্তি অনুভূত হলে সঙ্গে সঙ্গে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার চোখে শীতলতার অনুভূতি দেবে। এর পাশাপাশি এটি চোখের ক্লান্তি দূর করতে সাহায্য করবে। আর নিজেকে ফ্রেশ মনে হবে।

চোখের ব্যায়াম

Screenshot 20220217 141914

দু হাতের তালুর মাঝে কিছুক্ষণ চোখ ঢেকে রাখুন। এরপর ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং চোখের পেশি শিথিল করুন। একে চোখের যোগ ব্যায়াম বলে। কম্পিউটার ব্যবহারকারীদের চোখকে প্রশান্তি দিতে এটি ভালো উপায়। এসময় ঘাড় ও পিঠও হাত দিয়ে হালকা মেসেজ করতে পারেন।

আলু

Screenshot 20220217 141752

আলুর রস চোখের জন্যও ভালো। যখনই আপনার চোখে ব্যথা বা জ্বালার সমস্যা হয়, তখনই তাজা কাটা আলু ২০ মিনিটের জন্য বন্ধ চোখের উপর রাখুন। এটি আপনার ক্লান্তি দূর করবে এবং আপনার চোখ ঠান্ডা করবে। এর পাশাপাশি চোখের চারপাশের কালো দাগের সমস্যাও দূর হবে।

আরও পড়ুন : How To Quit Smoking খুব সহজেই ধূমপানের অভ্যাস ত্যাগ করুন

টি ব্যাগ

teabagnew
চোখের জ্বালাপোড়ার জন্য আপনি গ্রিন টি ব্যাগ ব্যবহার করতে পারেন। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যগুলি ফোলা, ব্যথা, ক্লান্তি ইত্যাদি উপশম করতে সহায়তা করে। এর জন্য ব্যবহৃত টি ব্যাগ বন্ধ চোখের ওপর ১০ মিনিট রাখুন। শীঘ্রই আপনি স্বস্তি পাবেন।

২০-২০-২০ নিয়ম

চোখ সুরক্ষার জন্য একটি নিয়ম হচ্ছে ২০-২০-২০। এতে প্রতি ২০ মিনিট পর পর, ২০ ফুট দূরত্বের কোনো জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হয়। কম্পিউটার স্ক্রিনের দিকে এক নাগাড়ে তাকিয়ে থাকা ক্লান্ত চোখ বা কোনো কাজ করার সময় দৃষ্টি সরানোর সুযোগ না পেলে এই নিয়ম মেনে চলা উচিত। গবেষকেরা বলেন, চোখের বিশ্রামের জন্য ২০-২০-২০ নিয়মটি মেনে চললে চোখে যথেষ্ট আর্দ্রতা থাকে এবং চোখের ওপর চাপ কমে।

শসা

food 6

আরও পড়ুন : Benefits of mint for health and hair স্বাস্থ্য ও চুলের জন্য পুদিনার উপকারিতা

শসার শীতল প্রভাব আছে, তাই এটি জ্বলন্ত চোখে উপশম প্রদান করে। শসার মধ্যে উপস্থিত ডি-টক্সিফাইং এবং মূত্রবর্ধক বৈশিষ্ট্য ক্লান্তি কমাতে সাহায্য করে। এজন্য প্রথমে শসা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। শসা টুকরো টুকরো করে কেটে নিন এবং ১৫- ২০ মিনিটের জন্য বন্ধ চোখের উপর রাখুন। এছাড়াও, চোখের শীতলতার অনুভূতি আপনাকে সতেজ অনুভব করাবে।

গোলাপজল

rosewaterচোখের ক্লান্তি দূর করতে গোলাপজল উপকারী, চোখে ব্যথা হলে গোলাপজল দিয়ে চোখ ধুয়ে ফেলুন এবং সম্ভব হলে এক ফোঁটা গোলাপজল চোখে দিন। এটি আপনাকে দ্রুত ব্যথা থেকে মুক্তি দেবে। যাইহোক, প্রতিদিন ঘুমানোর আগে চোখে ১-২ ফোঁটা গোলাপ জল দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular