Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলRight way to cook lentils সঠিক ভাবে মুসুর ডাল রান্না করুন

Right way to cook lentils সঠিক ভাবে মুসুর ডাল রান্না করুন

Right way to cook lentils সঠিক ভাবে রান্না করুন মুসুর ডাল

সমীর সাইনী, ইন্ডিয়া নিউজ বাংলা : মহিলাদের কাছ থেকে সবসময় অভিযোগ আসে যে আমাদের ডাল ভালভাবে রান্না হয় না। এবং কুকারে দিলে পুড়ে যায়। কুকারের ঢাকনা দিয়ে ডালের জল বেরিয়ে আসে, রান্না ঘর  নোংরা  হওয়া  নিয়েও  চিন্তিত  হয়ে পড়েন মহিলারা। আপনি যদি চান যে ডাল সুস্বাদু হোক, তবে এর জন্য আপনাকে সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে।

মুসুর ভাল রান্নার সময়, প্রায়শই কিছু ভুল করি আমরা, যার কারণে ডাল সঠিকভাবে রান্না হয় না।আমাদের পদ্ধতি অবলম্বন করুন। আর কোনো সমস্যায় পরতে হবে না আপনাকে।

ডাল এমনই একটি আইটেম যা ছাড়া আমাদের দেশে খাবার অসম্পূর্ণ বলে মনে করা হয়।প্রত্যেকেরই ডাল রান্নার নিজস্ব উপায় রয়েছে।বেশিরভাগ বাড়িতে প্রেসার কুকারে ডাল রান্না করা হয়।

কিন্তু কুকারে ডাল সঠিক ভাবে রান্না হয় না বলে অনেকে অভিযোগ করেন। অনেক সময় ডাল পুড়েও যায়। কুকার থেকে জল বেরিয়ে রান্নাঘর নোংরা হয়।

1931859883978003684

Right way to cook lentils মুসুর ডাল রান্না করার সঠিক উপায়

আমরা আপনাকে বলব কুকারে মুসুর ডাল রান্না করার সময় আপনি কী কী ভুল করেন।

কুকার থেকে  ডাল বেরিয়ে আসার কারণ

1. কুকারে পরিমাণের তুলনায় বেশি ডাল আপনি দিয়ে থাকেন,ফলে  ডাল বেরিয়ে আসে।

2. যখন আপনি একটি ছোট কুকারের জন্য একটি বড় গ্যাস বার্নার ব্যবহার করেন, এটির কারণেও, মসুর ডাল কুকার থেকে বেরিয়ে আসে।

3. উচ্চ আঁচে মসুর ডাল রান্না করা ঠিক নয়,এটি যদি আপনি করে থাকেন তাহলে রান্না করার  সময়  করলেও মসুর ডাল বেরিয়ে আসবে।

ডাল পুড়ে যাওয়ার কারণ

1. কুকারে দেওয়ার আগে মসুর ডাল গরম জলে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর কুকারে মসুর  ডাল দিয়ে পরিমান মত জল দিয়ে নাড়তে হবে।  না হলে আপনার ডাল কুকারের তলায় লেগে যেতে পারে।

2. কম আঁচে মসুর ডাল না রান্না করার কারণে মসুর ডাল পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

46192fc081c6

3. কুকারের হালকা ওজনের কারণে মসুর ডাল নীচে লেগে থাকে এবং পুড়ে যায়।

 

কুকারে ডাল না গলার কারণ

যদি আপনার কুকারের রাবারটি আলগা থাকে বা  কুকারটি সঠিকভাবে শিস না দেয়, তবে কুকারে খুব কম চাপ তৈরি হয়।যার কারণে ডাল ঠিকমতো রান্না হয় না।এই কারণে  ছোলা, মসুর ডাল রান্না করতে বেশি সময় লাগে। তাই আমাদের এই ডালগুলি রান্নার আগে এক ঘন্টা জলে ভিজিয়ে রাখা উচিত।

মসুর ডাল রান্না করার সঠিক উপায়

আপনি যদি আমাদের দেওয়া মসুর ডাল রান্নার পদ্ধতি অনুসরণ করেন, তাহলে আপনার ডালও হয়ে উঠবে সুস্বাদু। সেই সাথে ডাল কুকার থেকে বের হবে না এবং ভালোভাবে রান্নাও হবে।

ধাপ – মসুর ডাল প্রথমে ভালো করে ধুয়ে নিন। এর পরে, যদি আপনার কাছে সময় থাকে তবে এটি কমপক্ষে ৩০ মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখুন। আর আপনার কাছে যদি সময় কম থাকে তাহলে ১৫ মিনিট গরম জলে রান্নার আগে ডাল ভিজিয়ে রাখুন।

ধাপ ২- কুকারে ডাল দিন। এর পর জল যোগ করুন। ডালের পরিমাণ অনুযায়ী জল দিন।আপনি যদি আধা বাটি মসুর ডাল বানাতে চান তবে  মাত্র এক বাটি জল দিন।

Bengali Masoor Dal Recipe2

ধাপ ৩- মসুর ডালে লবণ, হলুদ এবং আধা চা চামচ ঘি বা তেল দিন। এভাবে মসুর ডাল তাড়াতাড়ি সিদ্ধ হবে। একই সময়ে, চর্বিযুক্ত হওয়ার কারণে, ডাল কুকারের নীচে লেগে থাকবে না।

ধাপ ৪- কুকারটি ভালভাবে বন্ধ করুন। যাতে কুকারে বায়ুর চাপ ঠিক থাকে। সেই সঙ্গে গ্যাসের আঁচ কমিয়ে দিন।

ধাপ ৫- আপনি যদি রান্নার আগে মসুর ডাল ভিজিয়ে রাখেন, তাহলে আপনার ডাল কুকারের একটি শিটিতে তৈরি হয়ে যাবে। এর পর আঁচ কমিয়ে দিন। একই সময়ে, কুকারের চাপ ছেড়ে দিন এবং ঢাকনা খুলুন।

ধাপ ৬ – এর পরে আপনি হিং এবং জিরা যোগ করতে পারেন। সেই সঙ্গে ধনে, রসুন, পেঁয়াজ, টমেটো ইত্যাদি  মসুর ডালের সঙ্গে যোগ করতে পারেন।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular