Saturday, October 8, 2022
Homeলাইফ স্টাইলSensetive teeth, home-made remedy সংবেদনশীল দাঁত থেকে মুক্তির উপায়

Sensetive teeth, home-made remedy সংবেদনশীল দাঁত থেকে মুক্তির উপায়

Sensetive teeth, home-made remedy সংবেদনশীল দাঁত? প্রতিকারের ঘরোয়া উপায়

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা : দাঁতের ব্যথা দূর করার উপায় খুঁজছেন? দাঁতের ব্যথা এই দুই শব্দের সাথে আমরা সবাই কম বেশী পরিচিত। সংবেদনশীলতা দাঁতের ব্যথার একটি সাধারণ অবস্থা।

দাঁত ঠান্ডা বা গরমের সংস্পর্শে আসলে যখন সমস্যা হয় তখন তাকে দাঁতের সংবেদনশীলতা বলে। দাঁতের সংবেদনশীলতা হল ঠাণ্ডা বা গরম কিছু খাওয়ার পর, টক বা মিষ্টি লাগার মতো সমস্যা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁত সংক্রান্ত নানা সমস্যা দেখা দেয় এবং মাড়ি দুর্বল হয়ে পড়ে।

depositphotos 119652228 stock illustration teeth with ice

অনেক সময় দাঁতের ক্ষয়ও সংবেদনশীলতার কারণ হতে পারে। আমরা প্রতিদিন টুথপেস্ট এবং অন্যান্য প্রতিকারের বিজ্ঞাপন দেখি যা সংবেদনশীলতাকে উপকৃত করে, কিন্তু তাদের প্রভাব শুধুমাত্র কিছু সময়ের জন্য স্থায়ী হয়। এমন পরিস্থিতিতে ঘরোয়া উপায় অবলম্বন করাই ভালো। এই ব্যবস্থাগুলি অবলম্বন করলে কোনও ক্ষতি হয় না এবং এর প্রভাবও দীর্ঘকাল ধরে থাকে।

Sensetive teeth, home-made remedy দাঁতের সংবেদনশীলতা মোকাবেলা করার উপায়

1. এক চামচ কালো তিল দিনে দুবার চিবিয়ে খেলে সংবেদনশীলতায় উপকার পাওয়া যায়।

2. তিল, সরিষার তেল এবং নারকেল তেল একে একে ভালো করে মেশান। এবার এই তেল দিয়ে দাঁত ও মাড়ি ম্যাসাজ করুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করুন। এভাবে কয়েকদিন করার পর আপনি নিজেই পার্থক্য দেখতে পাবেন।

1

3. লবণ ও সরিষার তেল দিয়ে মালিশ করলেও উপকার পাওয়া যায়। আপনি চাইলে শুধু সরিষার তেল দিয়েও দাঁত ও মাড়ি মালিশ করতে পারেন।

 

 Sensetive teeth, home-made remedy দাঁতের সংবেদনশীলতা মোকাবেলার কয়েকটি উপায়

সঠিক দাঁতের যত্ন
চিকিত্সকরা পরামর্শ দেন, সফট ফাইবার টুথব্রাশ দিয়ে দিনে দুবার ব্রাশ করুন। আপনার দাঁত ফ্লস করতে ভুলবেন না। মাউথওয়াশ ব্যবহার করুন। আপনি যদি প্রতিবার খাওয়ার সময় ব্রাশ করতে না পারেন তবে অবশ্যই ভালো করে মুখে জল দিয়ে  কুলকুুুচি ধুয়ে   ফেলুন।

খাদ্যাভ্যাস পরিবর্তন করুন
ডাক্তারবাবুরা  বলছেন, সাইট্রিক অ্যাসিড বেশি থাকে এমন পানীয় এড়িয়ে চলুন, বিশেষ করে টমেটো, কমলা, লেবুর রস এবং সোডা ও বায়ুযুক্ত পানীয় থেকে দূরে থাকুন। গরম এবং ঠান্ডা পানীয় পান করবেন না, যা আপনার দাঁতের সংবেদনশীলতা বাড়ায়। নিয়মিত মশলাদার খাবার খেলে আপনার দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হতে পারে যা পরে দাঁতের সংবেদনশীলতায় পরিণত হয়। বিশেষ করে খাবার ও পানীয়ের মিষ্টি জিনিস পরিস্থিতি আরও খারাপ করে। তারা সরাসরি শিকড় পৌঁছে ব্যথা বৃদ্ধি করে। সুষম খাদ্য গ্রহণ করার চেষ্টা করুন। আপনার লালা বৃদ্ধি পেতে উচ্চ ফাইবারযুক্ত খাবার খান যা এনামেলকে রক্ষা করে। ফাইবারের ভালো উৎস হল খেজুর, কিসমিস, তাজা ফল যেমন কলা, আপেল ইত্যাদি। শাকসবজিও খেতে পারেন।

woman brushing teeth

ক্যালসিয়াম নিন
দাঁতের সমস্যা এড়াতে ক্যালসিয়াম অপরিহার্য। দুগ্ধজাত পণ্য ক্যালসিয়ামের একটি ভালো উৎস। এছাড়া শাক-সবজি এবং শুকনো ফল দিয়েও আপনার চাহিদা পূরণ করা যায়।

বেশি করে জল পান করুন
প্রতিদিন অন্তত চার লিটার জল পান করুন। খাবার খাওয়ার পর জল পান করা খুবই গুরুত্বপূর্ণ, এটি আপনার দাঁতে লেগে থাকা খাবারকে সরিয়ে দেয়, যাতে প্লাক না জমে।

Sensetive teeth, home-made remedy      সংবেদনশীল দাঁতের চিকিৎসা করা যেতে পারে  এমন কয়েকটি উপায় 

ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করুন
চিকিত্সকরা বলছেন, ফ্লোরাইডের মতো সংবেদনশীল উপাদানযুক্ত টুথপেস্ট এতে সাহায্য করতে পারে। এটি ডেন্টিন টিউবুলস ব্লক করে কাজ করে। যাতে নার্ভ আক্রান্ত না হয়। পেস্টটি আপনার আঙুলে নিন এবং ব্যথাযুক্ত জায়গায় ম্যাসাজ করুন।

sensitive toothpaste 500x500 1

ব্রুকসিজমের চিকিৎসা নিন
আপনার দাঁত বন্ধ থাকলে রাতে মাউথগার্ড ব্যবহার করুন। এতে আপনার দাঁতের কোনো ক্ষতি হবে না। আপনি সঠিকভাবে দাঁত পরীক্ষা করিয়েও নিতে পারেন।

রুট ক্যানেল করা
চিকিত্সকরা সাধারণত দাঁতের গহ্বর (যেখানে সংবেদনশীলতা এবং ব্যথার উৎপত্তি হয়) পূরণ করার জন্য একটি রুট ক্যানেলের পরামর্শ দেন। রুট ক্যানেল শিরায় সংবেদন বন্ধ করে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular