Friday, September 30, 2022
Homeলাইফ স্টাইলSide Effects Of Leftover Food অবশিষ্ট বা বাসি খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে...

Side Effects Of Leftover Food অবশিষ্ট বা বাসি খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে নিন

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা, Side Effects Of Leftover Food যা খাবেন, তা টাটকা খাওয়াই ভালো। বাসি খাবারে নানা সমস্যা দেখা দিতে পারে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এখন প্রত্যেককে দৌড়াতে হয়। তাই অনেকের পক্ষেই সময়মতো উপযুক্ত খাবার খাওয়া সম্ভব হয়ে ওঠে না। অনেকেই টাটকা রান্না করা খাবার খেতে পারেন না। অনেককেই তাই রেখে দেওয়া খাবার বারবার গরম করে খেতে হয়। রাতের খাবার প্রায়ই বাড়িতে রেখে দেওয়া হয়। ফ্রিজে রাখি এবং সকালে আবার গরম করি। আয়ুর্বেদ ছাড়াও যেকোন চিকিৎসা বিজ্ঞানে এটাকে শরীরের জন্য খুবই ক্ষতিকর বলা হয়েছে। কারণ দীর্ঘদিন পর খাবার গরম করে নিয়মিত খেলে নানা শারীরিক অসুখ হতে পারে। এছাড়াও, আপনি যদি ফ্রিজে খাবার সঠিকভাবে সংরক্ষণ না করেন তবে এটি খাওয়া আপনার পক্ষে নিরাপদ নয়। আমরা সাধারণত রান্না করার সাথে সাথে খাবারকে ঠান্ডা করি না এবং তা ঘরের তাপমাত্রায় এনে তারপর ঠান্ডা করি। এই পদ্ধতিটি অণুজীবকে বহুগুণে গুণ করতে পারে।

জেনে নিন বাসি খাবারের সমস্যা সম্পর্কে Side Effects Of Leftover Food

খাদ্যে বিষক্রিয়া

বাসি খাবার খেলে প্রায়ই ফুড পয়জনিং এর মতো সমস্যা হয়। এই ধরনের খাবার খেলে বমি এবং পেটের অন্যান্য সমস্যা হতে পারে, যা আমাদের শরীরকে   আরও ডিহাইড্রেশন করে দেয়। ক্ষতিকারক ব্যাকটেরিয়া সমৃদ্ধ খাবার খেলে এই সব রোগ হতে পারে।

হজমের সমস্যা

অবশিষ্ট খাবারে ব্যাকটেরিয়া বৃদ্ধির ফলে কিছু গুরুতর বদ হজমের পাশাপাশি অন্যান্য হজমের সমস্যা হতে পারে। প্রকৃতপক্ষে, এই ব্যাকটেরিয়াগুলি খাদ্যকে গাঁজন করে হজম প্রক্রিয়াকে আরও প্রভাবিত করে। খাবারে ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকার কারণে বাকি খাবারও  ত্রুটিপূর্ণ হয়ে পড়ে, যা খাবারকে আরও অম্লীয় করে তোলে। এই খাবার খেলে শরীরে অ্যাসিডিটির মতো সমস্যা হতে পারে।

আরও পড়ুন : Nail Rubbing Benefits অবসর সময়ে নখ ঘষুন, উপকারিতা জানলে অবাক হবেন

উচ্চ তাপে খাবার রান্না করলে পুষ্টির ঘাটতি হতে পারে

বেশিরভাগ মানুষ উচ্চ তাপে রান্না করেন, যার ফলে পুষ্টির অভাব হয়। তারপর আমরা এটি দীর্ঘ সময়ের জন্য ফ্রিজে রাখি, যার ফলে খাবার এবং পানীয় নষ্ট হয়ে যায়, যার ফলে খাবারে বেশিরভাগ প্রয়োজনীয় পুষ্টির অভাব দেখা দেয়।

বাসি খাবার তাজা খাবারেও প্রভাব ফেলতে পারে

আপনি যখন আপনার ফ্রিজে কিছু দিনের জন্য অবশিষ্ট খাবার সংরক্ষণ করেন তখন ফ্রিজে রাখা তাজা খাবার বিষাক্ত হতে পারে। আসলে, রেফ্রিজারেটরে সংরক্ষিত অন্যান্য খাবার এই ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হতে পারে। ফ্রিজে খাবার বেশিক্ষণ রাখলে পুষ্টির অভাব হয়। অতএব, অবশিষ্ট খাবার বেশিক্ষণ সংরক্ষণ না করে বরং তাড়াতাড়ি খাওয়া গুরুত্বপূর্ণ।

কিছু খাবার আছে, যা বারবার গরম করে খেলে স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে। পরিচিত কয়েকটি খাবার কয়েকবার গরম করে খেলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এ রকম কয়েকটি খাবার সম্পর্কে জেনে নিন (Side Effects Of Leftover Food)

আরও পড়ুন : The benefits of barley water বার্লি’র জলের উপকারিতা

ডিম

eggs

ডিমকে প্রোটিনের পাওয়ার হাউস বলা হয়। অনেকেই জলখাবারে ডিম রাখেন। ডিম সেদ্ধ করে রেখে দিয়ে পরে তা অনেকেই গরম করে খান। ডিমের মধ্যেও অনেক বেশি পরিমাণে প্রোটিন এবং অ্যান্টি অক্সিডেন্টস থাকে। একাবার রান্নার পরে তা গরম করলে সেখান থেকে টক্সিন তৈরি হয়, যা থেকে বদহজম হতে পারে।

আলু

15310105

অনেক খাবারেই আলু ব্যবহার করা হয়। কিন্তু মনে রাখতে হবে, রান্না করা আলু বাইরে রেখে বারবার গরম করে খেলে স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই আলু দিয়ে তৈরি কোনো খাবার খাওয়া হয়ে গেলে তা দ্রুত ফ্রিজে সংরক্ষণ করতে হবে। বাইরে ফেলে রাখা আলুতে দ্রুত বটুলিজম সৃষ্টিকারী ব্যাকটেরিয়া জন্ম নেয়। তাই আলুযুক্ত খাবার বারবার গরম করে খাওয়ার আগে সচেতন থাকুন।

আরও পড়ুন : Protect your eyes from computer কম্পিউটার থেকে চোখ বাঁচান

মুরগির মাংস

chicken20

সালমোনেলার মতো নানা ব্যাকটেরিয়া দ্রুত মুরগির মাংসের ওপরে বাড়তে শুরু করে। মুরগির মাংস যদি ঠিকমতো রান্না বা সংরক্ষণ করা না হয়, তবে মুরগির মাংস খাওয়া বিপজ্জনক। সময় বাঁচানোর জন্য বেশিরভাগ সময়েই অনেকে মুরগির মাংস রান্না করে রেখে দেন। কিন্তু এটা জানেন কি চিকেন রান্না করে পরে বাসি খাওয়া একদমই উচিত নয়। কারণ মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে বারবার তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে যায়, সেখান থেকে বদহজমেরও সমস্যা হতে পারে।

পালং

রোগ নিরাময়ে পালং শাকের উপকারিতা

পালং শাকও বারবার গরম করে খাওয়া ঠিক নয়। পালং শাককে পুষ্টিকর খাবার বলা হলেও বারবার জ্বাল দিলে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। মনে রাখতে হবে, পালং শাকে আছে নাইট্রেট, যা জ্বাল দিলে নাইট্রাইটসে পরিণত হয়। অনেক সময় এ থেকে ক্ষতি হওয়ার ঝুঁকি তৈরি হতে পারে। তাই বারবার জ্বালানো পালং এড়ানোই উচিত।

চা

104888 blacktea

একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে তা আবার গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে তাই তৈরি করা চা বারবার গরম করে খেলে লিভারের বড় ক্ষতি হতে পারে।

ভাত

78653 rice 14 2 16

অনেকেই আছেন ভাত একেবারে বেশি করে রান্না করে ফ্রিজে রেখে দেন। এবং সেই ভাত মাইক্রোওয়েভে গরম করে বারবার খান। ভাত করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া তৈরি হয়। এবং সেই ভাত বারবার গরম করলে ব্যাকটেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে যায়। যা থেকে ডায়ারিয়া পর্যন্ত হতে পারে।

_____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular