Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলSkin care is essential at night রাতে ত্বকের যত্ন জরুরি

Skin care is essential at night রাতে ত্বকের যত্ন জরুরি

শালু রাজপুত, ইন্ডিয়া নিউজ বাংলা, Skin care is essential at night দীর্ঘ সময় কাজ করার কারণে আপনি কি আপনার ত্বকের যত্নের রুটিনে মনোনিবেশ করতে পারছেন না? সারাদিন অফিসে পরিশ্রম, রাস্তাঘাটে দৌড়ঝাঁপের পর বাড়ি ফিরে শরীর চায় শুধু একটু আরাম। আপনার ত্বকও তার ব্যতিক্রম নয়। রাতে যখন আপনি বিছানায় শরীরটা এলিয়ে দেন, সেই সময়টা আপনার ত্বক  সারাদিনের ক্লান্তি কাটিয়ে নিজেকে তরতাজা করে তোলে। ফলে রাতের জন্য আপনার ত্বকের চাই বিশেষ পরিচর্যা। তবে বেশি কিছু দরকার নেই, মাত্র পাঁচটা মিনিট হাতে থাকলেই হবে।

রাতের বেলায় রূপচর্চা কেন জরুরী Skin care is essential at night 

যারা সারাদিন বাইরে কাজ করেন, তাদের ত্বকে ধুলো ধোঁয়া ইত্যাদি জমা হয়। সন্ধ্যা বা রাতে বাড়ি ফেরার পর সারাদিনের জমে থাকা ময়লা এবং ব্যবহৃত মেকআপ ভালো করে ত্বক থেকে উঠিয়ে দেয়া জরুরী। মূলত এই কারণেই রাতে রূপচর্চার প্রয়োজন। অস্বাভাবিক পরিবেশ দূষণে মুখে যা ধুলাবালি জমা হয় এগুলো ত্বকে জমিয়ে রেখে দিলে ত্বকের করুন অবস্থার কথা আশা করি বলার অপেক্ষা রাখে না। ময়লা তুলে না ফেললে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যাবে, ত্বক স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারবে না তার ফলে ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস বা ত্বকের আরও অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। রোদ তো বটেই দিনের আলোও ত্বকের জন্য অনেক সময় ক্ষতিকর হয়ে দাঁড়ায়। রাতে সে সম্ভাবনা নেই, কাজেই তখন কিছু লাগালে পরিষ্কার ত্বকের উপর তা আরও ভালোভাবে কাজ করতে পারে। ঘুমন্ত অবস্থায় মেটাবলিজমও কম হয়, ত্বক থাকে অনেক আরামে। তাছাড়া ৭-৮ ঘণ্টা টানা ঘুমানোর কারণে ক্রিম কার্যকর হবার মতো সময় পায়। যেটা দিনের বেলা হাজার কাজকর্ম হইচই, খাওয়াদাওয়ার মাঝে অসম্ভব। কাজেই ত্বকের পুষ্টি ও সৌন্দর্যের জন্য প্রসাধন ও পরিচ্ছন্নতা রাতে করাই যুক্তিযুক্ত। তবে দিনের কাজের মাঝে সময় করে নিয়ে দুই একবার যদি মুখ পরিষ্কার করে নেওয়া যায়। তাহলে রাত্রের রূপচর্চা আরও কার্যকর হবে, এ সম্পর্কে সন্দেহ নেই।

ঘুমানোর আগে কী করবেন Skin care is essential at night 

পরিষ্কার করা

clean 4 20200818150812

আপনার ত্বককে চকচকে ও সুস্থ রাখতে নিয়মিত পরিষ্কার করা জরুরি। ক্লিনজিং অ্যান্টি-এজিং পণ্য এবং চিকিত্সা সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে সবার আগে মুখ পরিষ্কার করতে হবে। যাতে মুখের ময়লা, অতিরিক্ত তেল ভালোভাবে দূর করা যায়। যখন মুখের ত্বক থেকে এই ময়লা এবং সিরাম দূর হবে তখনই ত্বক ত্বকের যত্নের পণ্যগুলিকে শোষণ করতে সক্ষম হবে। আপনি যদি কোনও মেকআপ প্রয়োগ করেন তবে আপনি ক্লিনজার তেল দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন, অন্যথায় জল-ভিত্তিক ক্লিনজার ব্যবহার করা উচিত।

উজ্জ্বল ত্বকের জন্য রাইস স্ক্রাব

Rice flour scrub for acne

চালের গুঁড়া আপনার মুখ এবং ঘাড় থেকে মৃত কোষ দূর করতে সাহায্য করবে। এটি তৈরি করতে, ৪ থেকে ৫ চামচ চাল নিন এবং গুঁড়ো করে নিন। এবার এই পাউডারে একই পরিমাণ দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। আপনি যদি মোটা চালের স্ক্রাব তৈরি করেন এবং হালকা হাতে পরিষ্কার করেন তবে আপনার ত্বক এক্সফোলিয়েট হয়ে যায়। অর্থাৎ পুরানো ত্বক বেরিয়ে আসে এবং নতুন গ্লোয়িং কোষ আপনার গ্লো বাড়ায়। তাই রাতে ঘুমানোর আগে রাইস স্ক্রাব করে নিন।

 উজ্জ্বল ত্বকের জন্য নাইট ক্রিম এবং ভার্জিন অলিভ অয়েল

0603 TV BY04 01 1 scaledস্ক্রাব করার পরে, রাতে ঘুমানোর আগে আপনার প্রিয় নাইট ক্রিমে কয়েক ফোঁটা ভার্জিন অলিভ অয়েল যোগ করুন এবং এটি আপনার মুখে ভাল করে ম্যাসাজ করুন। এছাড়াও আপনি কোনও ক্রিমের সাথে না মিশিয়ে সরাসরি আপনার মুখে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এতে ত্বক উজ্জ্বল হবে।

উজ্জ্বল ত্বকের জন্য কাঁচা দুধ দিয়ে ম্যাসাজ করুন

RawMilk 1148027170 770x533 1

কাঁচা দুধ নানাভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। আপনি অবশ্যই আপনার স্বাস্থ্যের উন্নতির জন্য এটি ব্যবহার করেছেন। কিন্তু আপনি কি জানেন? সেই কাঁচা দুধ শুধু স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, ত্বকের জন্যও বেশ উপকারী। এটি মুখে ব্যবহার করলে ত্বক ময়েশ্চারাইজড, উজ্জ্বল, দাগ, এবং ট্যানিং দূর হয়। মুখের উজ্জ্বলতা বাড়াতে রাতে ঘুমানোর আগে ফেশওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে তোয়ালে দিয়ে মুছে নিন। এবার মুখে দুধ লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করতে থাকুন। যতক্ষণ না আপনার ত্বক সমস্ত দুধ শুষে নেয় ততক্ষণ আপনাকে মুখ ম্যাসাজ করতে হবে। সপ্তাহে ৩ দিন এটি করার চেষ্টা করুন, আপনি আপনার ত্বকে উজ্জ্বলতা দেখতে শুরু করবেন।

আরও পড়ুন: Home Remedies for Yellow Teeth হলুদ দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular