Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলSurprising Benefits Of Cowpeas; রমা কলাই বা বরবটির বীজের উপকারিতা

Surprising Benefits Of Cowpeas; রমা কলাই বা বরবটির বীজের উপকারিতা

ইন্ডিয়া নিউজ বাংলা

Surprising Benefits Of Cowpeas

কলকাতা; বরবটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এটি পুষ্টিগুণ সমৃদ্ধ। এটি আমিষে সমৃদ্ধও বটে। যাঁদের মাছ-মাংস কিনে খাওয়ার মতো সামর্থ্য নেই, তাঁরা বরবটি থেকে প্রয়োজনীয় আমিষের চাহিদা পূরণ করতে পারেন। Surprising Benefits Of Cowpeas

বরবটিতে আমিষ ছাড়াও রয়েছে ভিটামিন এ, সি; ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো কিছু পুষ্টি উপাদান। এটি প্রোটিনের একটি ভালো উৎস, যদি আপনাকে প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, তাহলে বরবটি বীজ সেরা হিসেবে বিবেচনা করা হয়, এটি নিরামিষভোজীদের জন্য সেরা খাদ্য। এছাড়া ফাইবার সমৃদ্ধ হওয়ায় ওজন কমাতে সাহায্য করে।

Surprising Benefits Of Cowpeas

lobia 500x500 1

জেনে নেওয়া যাক বরবটি বীজের উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে-

Surprising Benefits Of Cowpeas

হার্টের সুরক্ষা দেয়

বরবটি বীজে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে হার্টের সুরক্ষা নিশ্চিত করে। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

Surprising Benefits Of Cowpeas

আয়রনের ঘাটতি মেটায়

রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে তারা বরবটি বীজ খেলে খুব তাড়াতাড়ি এই ঘাটতি পূরণ হবে। এছাড়া এই বীজে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে।

Surprising Benefits Of Cowpeas

fresh cowpea 500x500 1

চর্বি কমাতে সাহায্য করে

কম ক্যালরিযুক্ত এবং অধিক ফাইবার সমৃদ্ধ খাদ্য হলো এই বীজ। যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

Surprising Benefits Of Cowpeas

ক্যান্সারের ঝুঁকি কমায়

ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।

Surprising Benefits Of Cowpeas

images 1 24

অস্থিসন্ধির ব্যথা কমায়

শরীরের ভিটামিন কে-এর চাহিদা মেটাতে  পারে বরবটি বীজ।  এতে যে ভিটামিন কে রয়েছে তা অস্টিও আর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির উপকারে আসে। আর রক্ত জমাট বাঁধতে ভিটামিন কে- এর ভূমিকা অপরিসীম।

Surprising Benefits Of Cowpeas

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে

উপস্থিত সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। বরবটির বীজে থাকা ক্যালিসিয়াম হাড় শক্ত করতে সাহায্য করে। নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Surprising Benefits Of Cowpeas

images 36

তাছাড়া চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে বরবটি বীজের। কম ক্যালরিযুক্ত খাদ্য ও ফ্যাট-কোলেস্টেরল না থাকায় বরবটি পেট ভরে খাওয়া যায়। এতে ক্ষুধাভাব কম হয়, ওজন হ্রাসে সহায়তা করে। এটির খারাপ দিক খুবই কম। নেই বললেই চলে। তবে যাদের কিডনিতে ক্রিয়েটিনিনের সমস্যা রয়েছে তাদের জন্য বরবটির বীজ না খাওয়াই ভাল।

Surprising Benefits Of Cowpeas

Recipe Lobia Curry Lobia masala Ingredients Recipe Method khana khazana news in hindi

আরও পড়ুন: Wheatgrass Juice Benefits And Side Effects; ‘হুইট গ্রাস’ সারিয়ে তুলছে অনেক অসুখ!

আরও পড়ুন: Migraine Treatment; মাইগ্রেনের ব্যথা? জেনে নিন বাঁচার উপায়

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular