Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলThe benefits of barley water বার্লি’র জলের উপকারিতা

The benefits of barley water বার্লি’র জলের উপকারিতা

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, The benefits of barley water ওজন কমানোর ক্ষেত্রে, এমন কোনও একমাত্র খাবার বা এক্সাসাইজ নেই যা আপনার অতিরিক্ত চর্বি নিমেষে কমিয়ে দিতে পারে। সঠিক খাবার এবং ব্যায়ামের সংমিশ্রণ হ’ল ওজন হ্রাস করার সবচেয়ে কার্যকর উপায়। এমন অনেক ছোট ছোট জিনিস রয়েছে যা আপনার ওজন হ্রাস প্রক্রিয়াটি গতিময় করতে পারে এবং এর মধ্যে একটি উপাদান বার্লি। নিয়মিত বার্লি জল পান করলে সব সমস্যা থেকে রক্ষা পাবেন। আজকাল সবাই ফিট এবং সুস্থ থাকতে চায়। মানুষ সুস্থ থাকার জন্য তাদের খাদ্যতালিকায় বিভিন্ন জিনিস অন্তর্ভুক্তও করে থাকেন।

বার্লি হল একপ্রকার শক্তিশালী খাদ্য শস্য The benefits of barley water

বার্লি হল একপ্রকার শক্তিশালী শস্য, যা একাধারে অত্যাবশ্যকীয় মিনারেল এবং আয়রন, ভিটামিন বি কমপ্লেক্স, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম, কপার, জিঙ্ক, প্রোটিন, ডায়টারি ফাইবার, অ্যামিনো অ্যাসিড, বিটা-গ্লুকান ও নানান অ্যান্টিঅক্সিডেন্টের মতন পুষ্টি উপাদানে সমৃদ্ধ। নিয়মিত বার্লি জল পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দেবে এই জল। এটি আপনার শরীরের জন্য একটি ওষুধের মতো কাজ করবে। জেনে নিন বার্লি জলের কিছু উপকারিতা।

আরও পড়ুন : Protect your eyes from computer কম্পিউটার থেকে চোখ বাঁচান

Barley 1

বার্লি জল কীভাবে বানাবেন The benefits of barley water
প্রথমে, বার্লিকে ভালোকরে ধুয়ে ৪ ঘণ্টা ভেজান। দ্বিতীয়ত, ছেঁকে নেবার পরে ৩-৪ কাপ জলের মধ্যে এই ভেজানো বার্লি মেশান। তৃতীয়ত, মিশ্রণটা গরম করে দানা নরম ও রান্না হওয়া অবধি অল্প আঁচে ঘণ্টাখানেক রেখে দিন এবং তারপরে এটাকে ঠাণ্ডা হতে দিন। পরিশেষে, জালের মাধ্যমে ছেঁকে নিয়ে সুস্বাস্থ্যের জন্য রোজ ২ গ্লাস মতন খান।

আরও পড়ুন : Benefits of mint for health and hair স্বাস্থ্য ও চুলের জন্য পুদিনার উপকারিতা

বার্লি জল পানের উপকারিতা The benefits of barley water
• যারা প্রস্রাবের সমস্যায় ভুগছেন তাদের জন্য বার্লি

জল খুবই উপকারী।

• কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্যও এটি খুবই উপকারী।

health benefits of barley water.png

• আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে বার্লি জল খাওয়া খুবই উপকারী। প্রতিদিন বার্লি জল খাওয়া খুব দ্রুত ওজন কমাতে সাহায্য করে। বার্লি জল আপনাকে দ্রুত শরীরে জমে থাকা চর্বি কমাতে সাহায্য করতে পারে।

• রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে বার্লি জল খুবই কার্যকরী প্রমাণিত। কোলেস্টেরলের মাত্রা কম থাকায় হার্ট সংক্রান্ত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। যবের জল পান করা আমাদের হৃদরোগের জন্যও উপকারী বলে মনে করা হয়।

• ডায়াবেটিস রোগীদের জন্য বার্লি জল খাওয়া খুব উপকারী। প্রতিদিন বার্লি জল পান রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

• শরীরের টক্সিন ধ্বংস করতে যবের জল খুবই কার্যকরী। বার্লি জল পান শরীরকে ডিটক্সিফাই করে। প্রতিদিন এটি খেলে শরীরে জমে থাকা ক্ষতিকারক পদার্থ বের হয়ে যায়। যবের জল পান করলে রোগ-বালাই দূরে থাকে।

• এই জল ত্বককে তরুণ রাখতেও উপকারী।

dsc 0961

• এটা টক্সিন বের করে দেয় ও এডেমার নিরাময় করে, যা গর্ভাবস্থাকালীন পা ও গোড়ালি ফোলা। মায়েদের পরিসেবায়, বার্লি ওয়াটার ল্যাক্টোজেনিক খাবার হিসেবে ভুমিকা পালন করে, যা স্তন দুগ্ধের উৎপাদন বাড়ায়।

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular