Sunday, February 5, 2023
Homeলাইফ স্টাইলVitamin A Deficiency ভিটামিন এ- র লক্ষণ,অভাবজনিত রোগ ও উৎস সম্পর্কে জানেন...

Vitamin A Deficiency ভিটামিন এ- র লক্ষণ,অভাবজনিত রোগ ও উৎস সম্পর্কে জানেন তো!

অঞ্জেশ কুমার, ইন্ডিয়া নিউজ বাংলা, Vitamin A Deficiency সুস্থ্য থাকার জন্য আমাদের শরীরে ভিটামিনের প্রয়োজনীয়তা অপরিহার্য। বিভিন্ন প্রকারের ভিটামিনের মধ্যে ভিটামিন ‘এ’ অন্যতম। ভিটামিন ‘এ’  ফ্যাট-দ্রবণীয় ভিটামিন, যা প্রাকৃতিকভাবে অনেক খাবারেই উপস্থিত থাকে। ভিটামিন ‘এ’ চোখের জন্য,  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং প্রজননের জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ হৃৎপিণ্ড, ফুসফুস, কিডনি এবং অন্যান্য অঙ্গগুলি সঠিকভাবে কাজ করতে সহায়তা করে।

ভিটামিন ‘এ’- এর অভাবে মে সমস্ত সমস্যা দেখা যায়  Vitamin A Deficiency

১.  শিশুদের ক্ষেত্রে হাড় এবং দাঁত সম্পর্কিত বিভিন্ন সমস্যা দেখা যায়

২. চোখ ফোলা কিংবা শুকিয়ে যাওয়া

৩.  রাতকানা অর্থাৎ রাতে দেখার ক্ষেত্রে সমস্যা

৪. বারবার বিভিন্ন অসুখে সংক্রামিত হওয়া

৫.  ত্বকে বিভিন্ন ধরনের ফুসকুড়ি, ঘা বা হাজা হওয়া

৬.  শরীরের বিকাশ কম হওয়া

৭. ত্বক শুষ্ক হয়ে যাওয়া

ভিটামিন ‘এ’- এর অভাবজনিত রোগ Vitamin A Deficiency 

শুষ্ক ত্বক

Screenshot 20220226 161633

ভিটামিন ‘এ’ ত্বকের কোষ গঠন ও মেরামতের জন্য গুরুত্বপূর্ণ। এটি ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে। শরীরে ভিটামিন ‘এ’-এর অভাবে একজিমা এবং অন্যান্য ত্বকের সমস্যা বাড়াতে পারে। এই অবস্থায় ত্বকে চুলকানি, ফোলাভাব ইত্যাদি হয়। এর পাশাপাশি ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকের অনেক কারণ থাকলেও, ভিটামিন ‘এ’-এর ঘাটতি অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়। ভিটামিন এ-এর অভাবেও ঠোঁট শুষ্ক হতে পারে।

চোখের শুষ্কতা

ভিটামিন ‘এ’-এর অভাব চোখকে প্রভাবিত করে। শরীর পর্যাপ্ত ভিটামিন ‘এ’ না থাকলে চোখের সমস্যা হতে পারে। শুষ্ক চোখ ভিটামিন ‘এ’- এর অভাবের একটি সাধারণ লক্ষণ।

conjunctival

রাতে অন্ধত্বের শিকার হতে পারেন

রাতকানা চোখের একটি রোগ। এতে রোগী দিনের বেলায় ভালো দেখতে পেলেও রাতে জিনিস দেখতে সমস্যা হয়। এ অবস্থায় রোগীর চোখের কর্নিয়া শুকিয়ে যায়, যার কারণে দৃষ্টি ঝাপসা হয়ে যায়। মারাত্মক ভিটামিন ‘এ’-এর ঘাটতি রাতকানা হওয়ার ঝুঁকি বাড়ায়।

গর্ভাবস্থায় সমস্যা

ভিটামিন ‘এ’-এর ঘাটতি নারী প্রজননের জন্য এবং শিশুর বিকাশের জন্য প্রয়োজনীয়। এই ভিটামিনের ঘাটতি হলে গর্ভধারণ করা কঠিন হয়ে পড়ে। ভিটামিন ‘এ’-এর নারীর উভয়ের উর্বরতাকে প্রভাবিত করে। উচ্চ মাত্রার অক্সিডেটিভ স্ট্রেসের কারণে পুরুষদের অ্যান্টিঅক্সিডেন্ট বেশি প্রয়োজন। ভিটামিন ‘এ’ এমন একটি পুষ্টি উপাদান যা শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।

Screenshot 20220226 165613

শিশুদের শারীরিক বৃদ্ধি ব্যাহত হয়

যেসব শিশু পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’ পায় না, তাদের বৃদ্ধি স্থবির হয়ে যেতে পারে। ভিটামিন ‘এ’ মানবদেহের সঠিক বিকাশের জন্য প্রয়োজনীয়। ভিটামিন ‘এ’ শিশুদের বিকাশে সাহায্য করে।

গলা এবং বুকে সংক্রমণ

ঘন ঘন সংক্রমণ, বিশেষ করে গলা বা বুকে, ভিটামিন ‘এ’-এর অভাবে  সংক্রমণ লক্ষ্য করা যায়। ভিটামিন ‘এ’-এর অভাব একজন ব্যক্তির গলা এবং বুকে সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

ক্ষত সারতে অসুবিধা

শরীরে ক্ষত সারতে বেশি সময় লাগলে বুঝতে হবে, আপনার শরীরে ভিটামিন ‘এ’-এর ঘাটতি রয়েছে। ভিটামিন ‘এ’ স্বাস্থ্যকর ত্বকের একটি গুরুত্বপূর্ণ উপাদান। কোলাজেন গঠনে সহায়তা করে এই ভিটামিন। ত্বকের সমস্যা দূর করতে ভিটামিন ‘এ’ প্রয়োজন।

ভিটামিন ‘এ’- এর উৎস Source of Vitamin A

স্যালমন মাছ

Fresh Salmon Fish w410যারা  মাছ খেতে পছন্দ করেন, তাঁরা ভিটামিন ‘এ’-এর   উৎস হিসাবে স্যালমন মাছ খেতে পারেন। কারণ, এতে শুধু ভিটামিন-এ-ইই নয়, বরং অন্যান্য আরও অনেক পুষ্টিগুণ ভরপুর থাকে।

শুকনো অ্যাপ্রিকট

product 500x500 1 শরীরে ভিটামিন ‘এ’-এর ঘাটতি দেখা দিলে তিনি শুকনো অ্যাপ্রিকট খেতে পারেন। এবং যারা নিরামিশাষী তাঁদের জন্যও এই শুকনো অ্যাপ্রিকট একটি খুবই ভালো বিকল্প।

ফর্টিফায়েড ওটমিল

rolled oatsফর্টিফায়েড ওটমিলকে নিজের খাদ্য তালিকায় শামিল করলেে, আপনি নিজের শরীরে ভিটামিন ‘এ’-এর ঘাটতি  কমাতে পারবেন।

খরমুজ বা ফুটি

hormojগরমের দিনগুলিতে ফুটি বা খরমুজ পিপাসা যেমন মেটায়, তেমনই এটি আমাদের শরীরে ভিটামিন ‘এ’-এর ঘাটতি পূরণেও সাহায্য করে।

দুগ্ধজাত উপাদান

Real Dairy Ingredients Still Reign Supremeআমরা সকলেই জানি দুধে প্রায় সমস্ত রকমের পুষ্টিই ভরপুর থাকে। তাই দুধের উপকারিতার তালিকারও কোনও শেষ নেই। তাই দুধ খেলে অন্যান্য পুষ্টির পাশাপাশি ভিটামিন-এ’ও আমাদের শরীরে প্রবেশ করে।

গাজর

5d806dcf55bfd 1 890x594 2আমাদের শরীরে ভিটামিন ‘এ’-এর ঘাটতি পূরণের জন্য গাজর অত্যন্ত উপকারী। শাক-সবজি গোত্রের অন্তর্গত এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ পাওয়া যায়। তাই গাজর যে কেবলমাত্র আমাদের শরীরের নিয়মিত প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-এর মাত্রা পূরণ করে তাই নয়, বরং আমাদের শরীরের ভিটামিন ‘এ’ কমে গেলে তার উন্নতি ঘটাতেও সাহায্য করে।

পেঁপে

76260 papaya 16 1 17পেঁপের মিষ্টি স্বাদ এবং রসালো ভাবের জন্য এই ফল অনেকেরই ভীষণ প্রিয়। তবে এর গুণাগুণও কিন্তু মোটেই কম নয়। এই ফলেও ভরপুর পরিমাণে ভিটামিন ‘এ’ পাওয়া যায়। তাই শরীরে ভিটামিন ‘এ’-এর মাত্রা সঠিক রাখতে এই ফল খাওয়াও খুব লাভজনক।

মিষ্টি আলু

food 3মিষ্টি স্বাদের জন্য জনপ্রিয় এই সবজিটিতে ভরপুর মাত্রায় ভিটামিন-এ থাকে। তাই শরীরে এই ভিটামিনের কমতি দেখা দিলে মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন : Home Remedies To Control Low BP লো ব্লাড প্রেশারের লক্ষণ ও নিয়ন্ত্রণের উপায় সম্পর্কে জানুন

আরও পড়ুন : Benefits of eating roasted garlic কাঁচা রসুন না খেয়ে ভেজে খান, উপকার মিলবে হাতেনাতে

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular