Thursday, December 8, 2022
Homeলাইফ স্টাইলVitamin E capsule for skin; গ্লোয়িং স্কিনের জন্য ভিটামিন 'ই'

Vitamin E capsule for skin; গ্লোয়িং স্কিনের জন্য ভিটামিন ‘ই’

ইন্ডিয়া নিউজ বাংলা

Vitamin E capsule for skin

কলকাতা; রূপচর্চায় ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার নিয়ে আমরা অনেকেই জানি।রূপচর্চায় ভিটামিন ই ক্যাপসুল, ছোটছোট সবুজ রঙের স্বচ্ছ ক্যাপসুল, সব ফার্মেসিতে পাওয়া যায়। আর চুল বা ত্বকের কোন সমস্যা দেখা দিলেই, আমাদের অনেকেই ডাক্তারের সাথে কোন কথা না বলে নিজে নিজেই মুড়ি মুড়কির মত ভিটামিন ই ক্যাপসুল খেতে পছন্দ করেন!

কি কি অবস্থায় ভিটামিন ই ব্যবহার করবেন?

  • স্কিন রুক্ষ ও শুস্ক হয়েথাকলে।
  • ত্বক তার স্বাভাবিক উজ্বলতা হারালে।
  • একনে, ব্ল্যাকহেড, স্কার বা বসন্তের দাগ তুলতে।
  • ডার্ক সার্কেল দূর করতে।
  • গলা, কনুই, কোমরে ব্ল্যাক স্পট দূর করতে।
  • বলিরেখা বা কুঞ্চিত ত্বক বা ক্ষতিগ্রস্ত ত্বকের কোষ মসৃন ও ঠিক রাখতে।
  • চুলের ম্যাড়ম্যাড়ে ভাব দূর করে তারুণ্য ফিরিয়ে আনতে ও নতুন চুলের এক্সফোলিয়েশন ঘটাতে।

15500ca6da230415eef3f735944644b9

কতটা কার্যকর ভিটামিন ই ত্বকে? Vitamin E capsule for skin

ভিটামিন ই এর বহুল ব্যবহারের সাথে আমরা পরিচিত। কিন্তু তার সিংহ ভাগটাই রয়েছে চুলকে কেন্দ্র করে। ক্যাপসুল সাধারণত খাবার নিদান দেয়া হয় খনিজের ঘাটতি মেটাতে। কিন্তু ত্বকে ক্যাপসুল অয়েল এর কার্যকারিতা নিয়ে সেভাবে আলোকপাত করা হয়নি। এতে থাকা টোকেফেরোল নামে এন্টি অক্সিডেন্ট ত্বককে ফ্রি রাডিক্যাল এর হাত থেকে রক্ষা করে। এর মধ্যে আছে এন্টি এজিং উপাদান যা ত্বকের অকাল বার্ধক্য আটকায়। ত্বকের আর্দ্রতা ধরে রাখে। প্রাকৃতিক ময়শ্চারাইজার এর কাজ করে এমনকি ক্ষতিকারক সূর্যরশ্মির প্রভাব থেকেও বাঁচায়।

 

ভিটামিন ই ক্যাপসুল অয়েলের আদর্শ ব্যবহার: Vitamin E capsule for skin

 

নাইট ক্রিম:

আপনার প্রতিদিনের রুটিনে থাকা বাজারচলতি নাইট ক্রিম এই প্যাক বানানোর জন্য বাছতে পারেন। সমস্যা নেই। একটা পাত্রে আন্দাজমত নাইটক্রিম নিয়ে তাতে একটা ক্যাপসুল কেটে কয়েক ফোঁটা তেল মিশিয়ে নিতে হবে। তারপর সেটা চক্রাকারে গোটা মুখে মেখে নিন ও রাতভর ছেড়ে রাখুন। পরদিন সকালে উঠে তা পরিষ্কার জল বা গরম জলে ধুয়ে নিলেই হবে।

Vitamin E capsule for skin

download 2

সিরাম:

এটিকে ত্বকীয় সিরাম হিসাবে ব্যবহার করা যেতে পারে তবে তার আগে নিজের স্কিনের টেক্সচার সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। যদি তৈলাক্ত ত্বক হয় তবে তার জন্য একটি পিলই যথেষ্ট কিন্তু ত্বক শুষ্ক হলে তার জন্য একাধিক লাগবে। এর জন্য ক্যাপসুল থেকে তেল বের করে তার সাথে এলোভেরা জেল যোগ করে মিশিয়ে নিন ভালো মতো। সেই মিশ্রণ মুখের উপর হালকা চাপ দিয়ে বসিয়ে নিতে হবে। সাবধান চাপ দেবেন না কোনোভাবেই। হেয়ার সিরামের জন্য ক্যাপসুল তেলের সাথে নারকেল তেল ১:২ অনুপাতে মিশিয়ে তা স্ক্যাল্পে অল্প অল্প করে লাগিয়ে নিতে হবে। তারপর দিন শ্যাম্পু করে নেবেন। চুল হবে লম্বা, ঘন ও সিল্কি।

Vitamin E capsule for skin

চোখের ক্রিম:

আজকাল জেন ওয়াই এর রাতজাগা যে নিত্য অভ্যেস তা নিশ্চই বলার অপেক্ষা রাখেনা। তাই ডার্ক সার্কেল হয় অনিবার্য পরিণতি। এটি থেকে মুক্তি পেতে আমন্ড অয়েল হাফ চামচ এর সাথে কয়েক ফোঁটা ভিটামিন ই ক্যাপসুল তেল মিশিয়ে চোখের তলায় হালকা করে মেসেজ করুন। এর ফলে চোখের কালো দাগ ও যাবেই সাথে কোঁকড়ানো চামড়া ও মৃতকোষ ও সজীব হয়ে উঠবে।

Vitamin E capsule for skin

গলা, কনুই, কোমরে, হাঁটুর ব্ল্যাক স্পট দূর করতে:

আমাদের অনেকেরই এই কালচে দাগ গুলি অনেক অস্বস্তির মূলে থাকে। সময়ে অসময়ে আমাদের বিব্রত ও করে থাকে। এর জন্য দুটি উপায় আছে। প্রথম উপায়ে নিজেদের পছন্দের ময়শ্চারাইজার এর সাথে ক্যাপসুলের তেল এক চামচ মতো বের করে তা সমগ্র কালচে দাগ বিশিষ্ট জায়গায় ভালো করে নিয়মিত লাগাতে হবে। দ্বিতীয় উপায়ে খানিকটা দই(২-৩চামচ) ও মধু ১ চা চামচ মতো নিয়ে একটা গোটা ক্যাপসুলের তেল ভালো করে মিশিয়ে নিতে হবে। শেষে এড করে দিন কয়েক ফোঁটা লেবুর রস। এবার এটা লাগান ও সুফল লাভ করুন। এটা শুধু কালচে দাগই নয়, বরং বলিরেখা, মেচেতার দাগ ও ব্রণের আক্রমণের বিরুদ্ধেও ভালো কাজ করে।

Vitamin E capsule for skin

download 3

লিপবাম:

শীতকালে তো বটেই সারাবছরই যদি নিজেদের ঠোঁটের গোলাপি মসৃণতা ধরে রাখতে চান তবে অবশ্য ব্যবহার করুন এই ফর্মুলা। পেট্রোলিয়াম জেলির সাথে একটি ক্যাপসুল এর নির্যাস বের করে মিশিয়ে পেস্ট বানিয়ে সেটা ঠোঁটে লাগাতে পারেন। ফাটা ঠোঁট, বিবর্ণ হওয়া বা শক্ত হওয়া চামড়া নিমেষে দূর হবে।

Vitamin E capsule for skin

বোনাস টিপস:

চা তেল, ল্যাভেন্ডার ও ক্যাপসুল অয়েল একত্রে মিশিয়ে লাগান। এর এন্টি ব্যাকটেরিয়াল গুন এলার্জি প্রতিরোধ করে।

Vitamin E capsule for skin

আরও পড়ুন; Benefits of Coconut Water; গ্রীষ্মের দাবদাহে ডাবের জল

আরও পড়ুন; Summer health awareness tips; প্রচন্ড গরমে সুস্থ-সতেজ থাকার উপায়

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular