Wednesday, February 1, 2023
Homeলাইফ স্টাইলWalking Will Reduce Fat হাঁটলে কি দ্রুত ওজন কমবে, কী বলছেন বিশেষজ্ঞরা

Walking Will Reduce Fat হাঁটলে কি দ্রুত ওজন কমবে, কী বলছেন বিশেষজ্ঞরা

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, Walking Will Reduce Fat বাড়তি ওজন কমানো একটা চ্যালেঞ্জ। তাই ওজন কমানোর রেসে বিশ্বব্যাপী প্রায় সবাই দৌড়াচ্ছেেন। কিন্তু কাক্ষিত ফলাফল শূন্য।হয়তো বা কখনও কমছে দুই এক কেজি ওজন। কিন্তু পরবর্তীতে তার চেয়ে ওজন বাড়ছে কয়েক গুণ। নিয়ম মেনে কড়া ডায়েট হোক বা জোরদার শরীরচর্চা- সময়ের অভাব আর পদ্ধতিগত নানা জটিলতা এগুলোর প্রতি ঝুঁকতে বাধা দেয় বেশির ভাগ মানুষকেই। তাই অনেক হাঁটার দিকে বেশি আগ্ৰহ দেখান। পদ্ধতিও সহজ। আর প্রতি দিনের রোজনামচায় হাঁটার সময় বার করাও সহজ।

physed walk superJumbo

হাঁটলে কি কমে পেটের মেদ Walking Will Reduce Fat   

এমন অনেকেই আছেন, যাঁরা ডায়েট করেছেন, নিয়মিত ওয়ার্ক আউট করছেন রোগা হওয়ার জন্য। আমাদের গোটা শরীরের মধ্যে সবচেয়ে কঠিন পেটের মেদ ঝরানো। হাজার চেষ্টা করেও পেটের মেদ ঝরাতে হিমশিম খেয়ে যেতে হয়। ওয়ার্ক আউট-এর পাশাপাশি, সকাল বিকেল হেঁটে জুতোর সোল ক্ষয়ে গেলেও ওজন  কমতে চায় না। একটা সময়ের পর উৎসাহ হারিয়ে হাঁটা বন্ধ করে দেন অনেকে। অফিস, কেনাকাটা, বাজার-দোকান ঘোরা, এই সময়গুলোতে গাড়িঘোড়ায় না উঠে একটু হাঁটলেই কি উপকার মিলবে?

AvoidDailyBackPain2

১০০ক্যালোরি ঝরাতে ২,০০০ পা হাঁটা উচিত Walking Will Reduce Fat   

বিশেষজ্ঞদের মতে, হেঁটে ঠিক কতটা ওজন কমাতে পারবেন তা নির্ভর করে দুটো বিষয়ের উপর। কতখানি হাঁটছেন এবং শরীরের ওজন কতটা। সাধারণ ভাবে, এক ঘণ্টা হাঁটলে আপনি ৪০০ ক্যালোরি ঝরাতে পারবেন। যদি আপনি গড়ে ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে হাঁটতে পারেন তা হলেই ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরাতে পারবেন। আরও সহজ ভাবে বলতে গেলে ১০০ ক্যালোরি ঝরাতে হলে আপনাকে ২,০০০ পা হাঁটতে হবে। অর্থাৎ প্রায় দেড় কিলোমিটার।

সুস্থ থাকতে সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানোই যথেষ্ট Walking Will Reduce Fat   

বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানোই যথেষ্ট। আর এই ৫০০ গ্রাম ওজন কমানোর জন্য আপনাকে ঝরাতে হবে ৩,৫০০ ক্যালোরি। যদি সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানো আপনার লক্ষ্য হয়ে থাকে তা হলে আপনাকে প্রতি দিন ৫০০ ক্যালোরি ঝরাতে হবে। যার জন্য রোজ ৮ কিলোমিটার করে হাঁটা প্রয়োজন।

what is power walking

প্রথমে ১৫-২০ মিনিটের বেশি হাঁটা উচিত নয় Walking Will Reduce Fat   

তবে, যে কোনও অভ্যাস গড়ে তুলতে গেলে প্রথমে ছোট ছোট পদক্ষেপে তা শুরু করতে হয়। প্রথম তিন দিন ১৫-২০ মিনিটের বেশি হাঁটবেন না। যখন মনে হবে অভ্যাস হয়ে গিয়েছে তখন ধীরে ধীরে হাঁটার সময় বাড়ান। ৩০ মিনিট থেকে ৬০ মিনিট পর্যন্ত বাড়াতে পারেন সময়।

আরও পড়ুন : Health benefits of betel nut সুপারি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

আরও পড়ুন : Anti Cancer Diet Tips ক্যান্সার প্রতিরোধে যে ১০টি খাবার আপনাকে সাহায্য করবে

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular