Friday, September 30, 2022
Homeলাইফ স্টাইলWays To Avoid High BP; উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন ওষুধ ছাড়াই

Ways To Avoid High BP; উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন ওষুধ ছাড়াই

ইন্ডিয়া নিউজ বাংলা

Ways To Avoid High BP

কলকাতা; উচ্চ রক্তচাপ নিয়ে টেনশনে থাকেন বেশিরভাগ মানুষ৷ সাধারণত সুস্থ মানুষের রক্তচাপ থাকে ১২০/৮০ থেকে ১৪০/৯০ –এর মধ্যেই৷  কিন্তু এর হেরফের হলেই মুশকিল৷ নিম্ন রক্তচাপেও যেমন নানারকম শারীরিক ক্ষতির আশঙ্কা থাকে, উচ্চ রক্তচাপের ক্ষেত্রে তা যেন কয়েকগুণ বেশি৷  হৃদযন্ত্র বিকল হওয়া, কিডনি নষ্ট হওয়া থেকে মস্তিষ্কের ক্ষতির মতো মারাত্মক ঘটনা ঘটতে পারে উচ্চ রক্তচাপের কারণে৷ নিয়মিত চিকিৎসকের পরামর্শ মেনে চলা তো বাঞ্ছনীয়৷ তবে কয়েকটা ঘরোয়া উপায় মেনে চললে কিন্তু উচ্চ রক্তচাপ সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়

Ways To Avoid High BP

কী কী কারণে উচ্চ রক্তচাপ দেখা যায়?

কারও কারও ক্ষেত্রে ব্যাপারটা বংশগত৷ তবে অনেকের ক্ষেত্রে জীবনযাপনের কারণেই উচ্চ রক্তচাপ দেখা যায়৷ যেমন, ওবেসিটি, অতিরিক্ত মদ্যপান৷ এছাড়া থাইরয়েডের সমস্যা, কিডনির সমস্যা, এক নাগাড়ে পেন রিলিভির ট্যাবলেট খাওয়ার ফলেও এই প্রবণতা দেখা দেয়৷ এসব কারণে উচ্চ রক্তচাপের প্রকোপ দেখা যায়৷

Emergency Treatment For High Blood Pressure 512 x 512 Blog Image

Ways To Avoid High BP

কীভাবে নিয়ন্ত্রণ করা যায়?

নুন বা সোডিয়াম খাওয়া কম করতে হবে

বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে বেশি সোডিয়াম গ্রহণ করলে উচ্চ রক্তচাপ হয়। সোডিয়ামও স্ট্রোকের কারণ হতে পারে। এমনকি সোডিয়াম গ্রহণের দৈনিক পরিমাণে সামান্য হ্রাসও উচ্চ রক্তচাপের ক্ষেত্রে ৫ থেকে ৬ মিমি এইচজি চাপ কমিয়ে দিতে পারে। সোডিয়াম গ্রহণের প্রভাব ব্যক্তিভেদে ভিন্ন। তথাকথিত সুস্থ ব্যক্তিরও লবণযুক্ত প্রক্রিয়াজাত খাবার খাওয়া সীমিত করা উচিত।

Ways To Avoid High BP

বেশি করে পটাসিয়াম খেতে হবে

যাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য পটাসিয়াম একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এই খনিজ রক্তনালীর উপর চাপ কমায়। প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবার বেশিরভাগই সোডিয়াম দিয়ে তৈরি করা হয় এবং সেই কারণেই শারীরিক ভারসাম্য বজায় রাখার জন্য ডায়েটে আরও পটাসিয়াম সমৃদ্ধ খাবার যোগ করতে হবে।

Ways To Avoid High BP

প্রতি দিন এক্সারসাইজ করতে হবে

নিয়মিত ব্যায়াম প্রত্যেক ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গিয়েছে যে সুস্থ থাকতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে প্রত্যেক ব্যক্তিকে নিয়মিত ৩০ থেকে ৪৫ মিনিট ব্যায়াম করতে হবে। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য এটি আরও বেশি প্রয়োজনীয়। নিয়মিত ব্যায়াম হার্ট শক্তিশালী করে এবং ধমনীর উপর চাপ কমায়। এমনকি প্রতি দিন ৪০ মিনিট হাঁটাও আমাদের সুস্থ ও নিরাপদ রাখতে যথেষ্ট।

prevent hbp home
Exercising, Running, Jogging, Physical Activity, Smiling
Ways To Avoid High BP

স্বল্প মাত্রায় মদ্যপান করা ও ধূমপান বন্ধ করা

সিগারেট এবং অ্যালকোহল উভয়ই উচ্চ রক্তচাপের জন্য দায়ী। অ্যালকোহল এবং নিকোটিন উভয়ই সাময়িকভাবে রক্তচাপের মাত্রা বাড়িয়ে রক্তনালীর ক্ষতি করতে পারে। যেহেতু উভয় জিনিসই স্বাস্থ্যের ক্ষতি করে বলে জানা যায়, তাই উপকারের জন্য এগুলো ত্যাগ করা ভালো।

Ways To Avoid High BP

পরিশোধিত কার্বোহাইড্রেট এড়িয়ে চলা

পরিশোধিত কার্বস এবং চিনিও উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। রুটি এবং সাদা চিনির মতো খাবারগুলি সমস্যা সৃষ্টি করতে পারে। উচ্চ রক্তচাপ যাঁদের আছে তাঁদের লো-কার্ব ডায়েটে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। পরিশোধিত ময়দার বদলে হোল গ্রেন এবং সাদা চিনির বদলে গুড় বা মধু খাওয়া ভালো।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কিছু খাবার আছে।  আসুন জেনে নিই সেই সম্পর্কে—

Ways To Avoid High BP

ভিটামিন সি সমৃদ্ধ ফল
ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন ফল যেমন— জাম্বুরা, কমলা এবং লেবু ইত্যাদি ফলগুলো উচ্চ রক্তচাপ কমাতে শক্তিশালী হিসেবে কাজ করতে পারে।  এগুলো ভিটামিন, খনিজ এবং উদ্ভিদের যৌগ দ্বারা পরিপূর্ণ যা উচ্চ রক্তচাপের কমিয়ে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে এবং আপনার হার্টকে সুস্থ রাখতে সহায়তা করে।

 

vitamin c

Ways To Avoid High BP

কুমড়ো বীজ
কুমড়ো বীজ দেখতে অনেক ছোট মনে হলেও পুষ্টিগুণে অনেক পরিপূর্ণ। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টির একটি ঘনীভূত উৎস যেমন— ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আর্জিনিন থাকে।  এছাড়া এতে নাইট্রিক অক্সাইড উৎপাদনের জন্য প্রয়োজনীয় একটি অ্যামিনো অ্যাসিড থাকে যা রক্তনালী শিথিলকরণ এবং রক্তচাপ কমানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ।

Ways To Avoid High BP

চর্বিযুক্ত মাছ

বিভিন্ন চর্বিযুক্ত মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অনেক ভালো উৎস হতে পারে। আর এটি হার্টের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এই চর্বিগুলো উচ্চ রক্তচাপের মাত্রা কমানো ছাড়াও প্রদাহ কমাতে এবং অক্সিলিপিনস নামক রক্তবাহী যৌগের মাত্রা হ্রাস করে।

Ways To Avoid High BP

গাজর
গাজরে ক্লিনোজেনিক, পি-কুমারিক এবং ক্যাফিক অ্যাসিডের মতো ফেনোলিক যৌগ থাকে। আর এ যৌগগুলো রক্তনালীকে শিথিল করতে এবং প্রদাহ কমিয়ে উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। আর রক্তচাপ কমাতে গাজর কাঁচা অবস্থাতেই খাওয়া আরও উপকারী।

Ways To Avoid High BP

চিয়া বীজ
চিয়া বীজে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অপরিহার্য পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবার প্রচুর পরিমাণে থাকে। গবেষণায় দেখা গেছে যে চিয়া বীজ রক্তচাপ কমায় এবং এটি ১২ সপ্তাহের বেশি সময় ধরে খেলে তা আরও বেশি উপকার করে।

চিয়া সিদ
চিয়া সিড এর খাওয়ার নিয়ম,
Ways To Avoid High BP

পালং শাক
পালং শাকে নাইট্রেট বেশি থাকে।এ ছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম প্রচুর পরিমাণে থাকায় তা উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে পারে। এ ছাড়া পালং শাক ধমনীর শক্ততা হ্রাস করতে এবং হৃদযন্ত্রের উন্নতিতে সাহায্য করতে পারে।

Ways To Avoid High BP

বিটমূল

বিটে রয়েছে উচ্চমাত্রায় নাইট্রিক অ্যাসিড, যা রক্তনালী খুলতে ও রক্তচাপ কমাতে সাহায্য করে। আপনি বিট সেদ্ধ করে, ভাজি করে, এমনকি কাঁচাও খেতে পারেন। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক গ্লাস বিটের জুস পান করলে উচ্চ রক্তচাপ বেশ ভালোভাবে নিয়ন্ত্রণে থাকে।

Ways To Avoid High BP

ডার্ক চকলেট

নিজেকে মিষ্টি থেকে বঞ্চিত করতে চান না? ডার্ক চকলেট খেতে পারেন। আর এটি রক্তচাপ কমাতে সাহায্য করে। ডার্ক চকলেটে রয়েছে উচ্চমাত্রায় ফ্ল্যাভনয়েড, যা রক্তচাপ কমাতে সহায়ক। গবেষণায় দেখা গেছে, যেসব ডার্ক চকলেটে ন্যূনতম ৫০ থেকে ৭০ শতাংশ কোকোয়া থাকে, সেসব ডার্ক চকলেট খেলে রক্তচাপ কমে। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এটি কার্যকর।

Ways To Avoid High BP
download 21
আপেল

যাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন, তাঁরা খাদ্যতালিকায় আপেল যুক্ত করবেন। আপেলে রয়েছে কুইয়ারসেটিন নামক উপাদান, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া আপেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপজনিত নানা জটিলতার হাত থেকেও সুরক্ষা দেয়।

Ways To Avoid High BP
আরও পড়ুন: Benefits of Fasting; রোজার বৈজ্ঞানিক উপকারিতা
আরও পড়ুন: Home Remedies for Back Pain; কোমর ব্যথার কারণ, লক্ষণ ও ঘরোয়া প্রতিকার

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular