Monday, September 26, 2022
Homeলাইফ স্টাইলWhat to do when the eyes are itchy চোখ চুলকালে কি...

What to do when the eyes are itchy চোখ চুলকালে কি করা উচিত

Home remedies for itchy eyes ঘরোয়া উপায়ে কি ভাবে চোখের যত্ন নেবেন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : উফ্, এ কী জ্বালা! প্রায়ই চোখ চুলকাতে চুলকাতে আমাদের  নাজেহাল অবস্থা হয়। হঠাৎই এমন চোখ লাল হয়ে যায় বা এমন ভাবে  চোখ থেকে জল পড়েতে থাকে যেন মনে হয় কাঁদছে। অনেকেই আছেন যাঁরা এই ধরনের সমস্যার খুব একটা তোয়াক্কা করেন না। খুব বেশি হলে দোকান থেকে একটা চোখের ড্রপ কিনে সমস্যা মেটাতে চেষ্টা করেন। এতে বিপদ আরও বাড়তে পারে। চোখ বলে কথা। তাই উপেক্ষা না করে সতর্ক হোন। কারণ প্রাথমিকভাবে চোখ চুলকালেও তার প্রকৃত কারণ হল চোখের ভিতরের কোনও সমস্যা। তাই সঠিক সময়ে চিকিৎসা না করে আপনি নিজেই নিজের অজান্তে চোখের কোনও মারাত্মক রোগ ডেকে আনতে পারেন। যা থেকে সম্পূর্ণরূপে আপনার দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যেতে পারে।

GettyImages 1180662930edit 732x549 1

পরিবেশ ও ময়লার কারণে চোখে জ্বালা, চুলকানির মতো সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে চোখের যত্ন নেওয়া খুব কঠিন হয়ে পড়ে। অনেক সময় এমন সমস্যায় মানুষ চোখ ঘষতে শুরু করে। কিন্তু এটা করা কখনই উচিত নয়। কখনও কখনও এই সমস্যার অবিলম্বে সমাধান হয়। কিন্তু কখনও কখনও এটি কয়েক ঘন্টা ধরেও চলতে থাকে। এমন পরিস্থিতিতে আমরা ঘরোয়া উপায়েও এর সমাধান করতে পারি।

Home remedies for itchy eyes চলুন জেনে নেই চোখ চুলকানোর ঘরোয়া প্রতিকার

গোলাপ জল
অনেক সময় চোখে শুষ্কতা ও জ্বালাপোড়ার সমস্যা দেখা দেয়। এমন অবস্থায় গোলাপজলের সাহায্যে আপনি  আরাম পেতে পারেন। এ জন্য একটি তুলোর মধ্যে গোলাপ জল নিয়ে চোখের ওপরে রাখুন। কিছুক্ষণের মধ্যেই স্বস্তি পাবেন।

rose water in small glass bottle next to rose flower

শসা
শসায় আছে ‘অ্যান্টি-ইরিটেশন প্রোপার্টিজ’ যা জ্বালাপোড়া, ফোলাভাব, চুলকানো ইত্যাদি সমস্যায় দারুণ কার্যকর। তাই চোখে চুলকানো বা যেকোনো সমস্যায় একটি শসা ভালোভাবে ধুয়ে, পাতলা টুকরো করে কেটে ১৫ থেকে ২০ মিনিট রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। ঠাণ্ডা হলে দুই চোখের ওপর দিয়ে ১০ মিনিট রাখতে হবে। দিনে পাঁচবার এভাবে শসা ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

EBEXFvqez44hySrWqNs3CZ

দুধ
চোখে চুলকানি বেশি হলে কাঁচা দুধ ব্যবহার করুন। তাৎক্ষণিক উপশম পাবেন। এ জন্য ঠাণ্ডা দুধে তুলা ভিজিয়ে চোখে লাগিয়ে কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখুন। অনেক স্বস্তি দেবে।

shutterstock 539045662 1

গ্রিন টি
স্বাস্থ্য এবং ত্বক, দুয়ের জন্যই দারুণ উপকারী গ্রিন টি। চোখের সমস্যা থেকে রেহাই পেতেও গ্রিন টি ব্যবহার করা যায়। চোখ পরিষ্কারের জন্য এক কাপ জলে গ্রিন টি দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে এই মিশ্রণ দিয়ে চোখ পরিষ্কার করা যাবে।

green tea 1574c69

ঘৃতকুমারী
অনেক শারীরিক সমস্যায় অ্যালোভেরা উপকারী। চোখের সমস্যায়ও উপকার পাওয়া যায়় এর থেকে । আসলে, অ্যালোভেরাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায় যা চোখের জ্বালা, চুলকানি থেকে মুক্তি পেতে সাহায্য করে। একটি তুলোর মধ্যে অ্যালোভেরা জেল নিয়ে তার ওপর চোখ বন্ধ করে রাখুন। কিছুক্ষণ রাখার পর চোখ ধুয়ে ফেলুন। খেয়াল রাখবেন ঘৃতকুমারী যেন চোখের ভেতরে না যায়।

aloevera

মৌরি চোখের শুষ্কতা দূর করে
মৌরি প্রদাহরোধী গুণে ভরপুর। চোখের শুষ্কতার মতো সমস্যা থেকে মুক্তি পেতে এক কাপ জলে ১ টেবিল চামচ মৌরি মিশিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে চোখের পাতায় লাগান। দিনে দুবার করলে তাড়াতাড়ি আরাম মিলবে।

anise seeds 2500 5827e2cd5f9b58d5b10e648f

ক্যামোমাইল আধান
এক কাপ জলে ২ টেবিল চামচ ক্যামোমিল ফুল ফুটিয়ে নিন। এর পর ঘরের তাপমাত্রায় রাখুন। ঠান্ডা হওয়ার পর ব্যবহার করতে চাইলে ফ্রিজে রাখুন। এর পরে, একটি তুলোর বলের সাহায্যে, এই মিশ্রণটি চোখের পাতায় লাগান।

ধনে বীজ

অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ, ধনে বীজ চোখ চুলকানো উপশম করে। এক কাপ জল ফুটিয়ে তাতে ১ টেবিল চামচ ধনে বীজ যোগ করুন। এর পর নামিয়ে ঠান্ডা করতে রাখুন। এবার এই জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে ড্রপারের সাহায্যে এর ২ বা ৩ ফোঁটা জল চোখে দিতে পারেন।

Why Does Ice Water Taste So Good min

ঠান্ডা জল ব্যবহার করুন
আপনার চোখে কিছু পড়লে সাথে সাথে ঠান্ডা জল ছিটিয়ে দিন। এটি আপনাকে কিছুক্ষণের জন্য স্বস্তি দেবে। এ ছাড়া ঠাণ্ডা জলে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে চোখের ওপরে রাখুন।

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular