Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলWhile should we not wear sweaters while sleeping শীতকালে কেন সোয়েটার পরে...

While should we not wear sweaters while sleeping শীতকালে কেন সোয়েটার পরে ঘুমানো উচিত নয়

While should we not wear sweaters while sleeping শীতকালে সোয়েটার পরে ঘুমাতে যান ? নিজের বিপদ ডেকে আনছেন না তো ? 

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা : শীত এল। এবার শীত থেকে বাঁচার পালা। কিন্তু শীতের হাত থেকে বাঁচতে গিয়ে আবার নিজের শরীরের ক্ষতি করছেন না তো?

ঠান্ডা বাড়লে আমরা সবাই গরম কাপড়ের আশ্রয় নিই। অনেকে আবার রাতের সময় শরীর গরম রাখতে পশমী কাপড় পরে ঘুমাতে যায়। কিন্তু আপনি কি জানেন, এটির জন্য আপনি নিজের অজান্তেই নিজের ক্ষতি করছেন। বিশেষজ্ঞদের মতে, শীতে আমাদের রক্তবাহ সঙ্কুচিত হয়ে যায়। পশমের পোশাক পরে ঘুমিয়ে পড়লে আমাদের শরীরকে উষ্ণ করে তোলে, যার ফলে কখনও কখনও নিম্ন রক্তচাপের কারণ হতে পারে। যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আমরা আমাদের বিশেষজ্ঞ ডা: যুগল কিশোর জির সঙ্গে কথা বলেছি। তিনি বলেন, “কৃত্রিম প্লাস্টিক বেশিরভাগ সোয়েটার বা উলের পোশাক তৈরিতে ব্যবহার করা হয়। যার ফলে পশমী কাপড় পড়ে ঘুমালে ত্বকের সমস্যা হতে পারে।”

While should we not wear sweaters while sleeping  রাতে গরম কাপড় পরে ঘুমানোর অসুবিধা

একজিমা

ত্বক বেশি শুষ্ক হলে ত্বকে একজিমা হওয়ার আশঙ্কা থাকে। যার কারণে চুলকানির সমস্যা আপনাকে বিরক্ত করতে পারে। এই কারণেই রাতে গরম কাপড় পড়ে ঘুমানো উচিত নয়।

45f8a220b285aebf48a257e7cea0cbc4

চর্মরোগ

সংবেদনশীল ত্বকের লোকেরা যদি গরম কাপড় পরে ঘুমায়, তাহলে শরীরের আর্দ্রতা চলে যায়, যার কারণে চর্মরোগ বৃদ্ধি পায়।

পায়ে ফোসকা

প্রায়শই লোকেরা অভিযোগ করে যে তাদের পায়ের তলায় শীতকালে গরম হয় না। এমন পরিস্থিতিতে অনেকেই রাতে পা গরম রাখতে গরম কাপড়ের সঙ্গে মোজা পরে ঘুমান। কিন্তু উলের মধ্যে উপস্থিত তাপ নিরোধক ঘাম ভালোভাবে শোষণ করে না। যার কারণে পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে পারে এবং ফোস্কাও হতে পারে। এ কারণেই রাতে উলের মোজার পরিবর্তে সুতির মোজা পরার পরামর্শ দেন চিকিৎসকরা।

অস্থিরতা ও নার্ভাসনেস

রাতে গরম কাপড় পরে ঘুমালে শরীরে তাপ বেড়ে যায়, যার ফলে অস্থিরতা ও নার্ভাসনেসের অভিযোগ ওঠে। এছাড়া নিম্ন রক্তচাপের সমস্যাও হতে পারে। রাতে ঘুমানোর সময় গরম কাপড় পরার প্রয়োজন হলে থার্মোকট পরা যেতে পারে।

  • sweater 01 1640437612987 1640581441368

হৃদরোগীদের জন্য বিপদ– পশমী কাপড়ের ফাইবার সুতির কাপড়ের ফাইবারের চেয়ে ঘন হয়। রাতে গরম সোয়েটার পরে শুলে শরীরের তাপ বন্ধ হয়ে যায়। যা হৃদরোগীদের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।

চুলকানি– শীতে গরম কাপড় পরে ঘুমালে চুলকানির সমস্যাও বাড়তে পারে। এর কারণ যদি আপনার ত্বক শুষ্ক হয়, তবে উলের ফিলামেন্টগুলি এতে লেগে থাকবে, শক্ত হয়ে যাবে এবং প্রসারিত হবে। যার কারণে ত্বকে সমস্যা দেখা দেয়। এটি এড়াতে, সোয়েটার পরার আগে আপনার সারা শরীরে বডি লোশন লাগান। যার কারণে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

সুতির কাপড় পরা প্রয়োজন

শীতকালে পশমী কাপড় পরার প্রয়োজন হলে প্রথমে সুতি বা সিল্কের কাপড় পরে তার ওপর পশমী কাপড় পরে রাতে ঘুমান।

রাতে শীতের পোশাক পরে ঘুমালে এত রকম ক্ষতি হতে পারে আপনার। তাই শীতের মাত্রা যেমনই থাকুক না কেন, ভালো করে কাঁথা-কম্বল মুড়ি দিয়ে ঘুমাতে যান।কিন্তু ভুলেও রাতের বেলায় পশমের কাপড় পরে ঘুমাবেন না।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular