Friday, December 9, 2022
Homeস্বাস্থ্যWomen Look Old Due To Busy Work : ৪০ পার করার...

Women Look Old Due To Busy Work : ৪০ পার করার পর মহিলাদের বার্ধক্য রোখার সহজ উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা

Women Look Old Due To Busy Work

গৃহস্থালির কাজে ব্যস্ততার কারণে নারীরা সময়ের আগেই বুড়ী হতে শুরু করে। ৪০ বছর বয়সের পরে, এই জাতীয় সমস্যাগুলি প্রায়শই আসতে শুরু করে। এর প্রধান কারণ হল ওয়ার্কআউটের অভাব, স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ঘরের কাজে ব্যস্ত থাকা। আজ আমরা আপনাকে এমন কিছু উপায় বলব যা অবলম্বন করে আপনি নিজেকে ফিট রাখতে সক্ষম হবেন।

বয়স বাড়ার সাথে সাথে সুস্বাস্থ্য বজায় রাখা জরুরী। তা করতে ব্যর্থ হলে শুধু হৃদরোগের ঝুঁকিই বাড়ে না, ত্বকে বার্ধক্য দেখা দেওয়ার পাশাপাশি আরও অনেক স্বাস্থ্য সমস্যাও দেখা দেয়।

010 221x300 1

ওয়ার্কআউটে মনোযোগ দিন
৪০ বছর বয়সের পরে, বেশিরভাগ মহিলাই ঘরের কাজে এতটাই ব্যস্ত হয়ে পড়েন যে তারা নিজের জন্য সময় বের করতে পারে না। যার কারণে কেউ ওয়ার্কআউট করতে পারে না এবং সময়ের আগেই বুড়ি দেখাতে শুরু করে। তবে আমরা আপনাকে বলি যে এই বয়সে আপনার দৈনন্দিন রুটিনে যোগব্যায়াম, ধ্যান, হাঁটাচলাকে অন্তর্ভুক্ত করা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যায়াম না করা আপনাকে মোটা করে তুলবে এবং আপনার হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। এছাড়াও, মহিলারা মস্তিষ্কের ব্যায়াম এড়িয়ে চলেন। কিন্তু ৪০ বছর বয়সের পর যদি আপনি মস্তিষ্কের ব্যায়াম এড়িয়ে যান, তাহলে দুর্বল স্মৃতিশক্তি বা আলঝেইমারের সমস্যা হতে পারে। এমতাবস্থায় যতদূর সম্ভব মস্তিষ্কের খেলা, দাবা, বোর্ড গেম ইত্যাদি খেলা উচিত।

স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুণ
স্লিম দেখতে প্রায়ই মহিলারা স্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকেন। যার কারণে শরীর কমতে থাকে। শরীর সম্পূর্ণ খাদ্য পায় না। ৪০ বছর বয়সের পরে, মহিলাদের স্বাস্থ্য বজায় রাখতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা উচিত। যদিও এটি খুব কমই দেখা যায়। ৪০ বছর বয়সের পরে আমরা যে সবচেয়ে বড় পরিবর্তনগুলি অনুভব করি তা হল আমাদের শরীর কীভাবে ক্যালোরি ব্যবহার করে এবং প্রক্রিয়া করে। এই বয়সে মেটাবলিজম ধীর হয়ে যায়।

011 1

সময়মতো চেকআপ দরকার
কাজের ব্যস্ততার কারণে মহিলারা কখনই তাদের চেকআপ সময়মতো করতে পারেন না। যার কারণে ধীরে ধীরে আপনার শরীরে ঘাটতি আসতে থাকে। ৪০ বছর বয়স সাধারণত আপনার স্বাস্থ্য বজায় রাখার জন্য সক্রিয় পদক্ষেপ নেওয়ার। কিন্তু নারীরা এগুলো এড়িয়ে যান। প্রতি বছর চেকআপের জন্য আপনার ডাক্তারের কাছে যান। মহিলাদের ৪০ বছর বয়সের পরে তাদের প্যাপস্মিয়ার এবং ম্যামোগ্রাম করানো খুবই সাধারণ ব্যাপার। এমন অবস্থায় ভবিষ্যতে কিডনি, হার্টের সমস্যা দেখা দিতে পারে। সময়ে সময়ে ব্লাডপ্রেসার পরীক্ষা করতে থাকুন।

গুরুত্বপূর্ণ বিষয়

• ৪০ বছর বয়সের পরে, ভুল ভঙ্গিতে বসলে হাড়ের ব্যথা বা পেশীতে ক্র্যাম্প হতে পারে। ভুল ভঙ্গিতে বসার অভ্যাসের কারণে পরবর্তীতে মেরুদণ্ডেও সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে মেরুদণ্ডের ব্যায়াম করা আপনার জন্য গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, সঠিক ভঙ্গিতে বসে ল্যাপটপ ইত্যাদি ব্যবহার করুন।

• আপনি যদি ৪০ বছর বয়সের পরে ধূমপান করেন তবে এটি শ্বাসযন্ত্রের জন্য ক্ষতিকারক এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

• রাতে আমাদের সাত থেকে নয় ঘণ্টা ঘুম দরকার।

• ঘুমানোর দুই ঘণ্টা আগে এবং ঘুমানোর আগে ফোন বা ইলেকট্রনিক্স জিনিষ এড়িয়ে চলুন।

যদি আপনার বয়সও ৪০-এর বেশি হয়, তবে আপনার এই অস্বাস্থ্যকর অভ্যাসগুলি  এড়ানো উচিত।

Women Look Old Due To Busy Work

আর ও পড়ুন Fruit For Health : সর্দিকাশি থেকে কিডনিতে পাথর রুখতে  দারুন উপকারি ফল সবেদা

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular