Thursday, December 8, 2022
HomeবিদেশChina On Russia Ukraine War বাইডেন-জিনপিং ভার্চুয়াল কথোপকথন, আমেরিকাকে ইউক্রেনে শান্তি ফিরিয়ে...

China On Russia Ukraine War বাইডেন-জিনপিং ভার্চুয়াল কথোপকথন, আমেরিকাকে ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনার পরামর্শ দিল চিন

ইন্ডিয়া নিউজ বাংলা, বেজিং/ওয়াশিংটন : China On Russia Ukraine War চিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে সমর্থন করলেও ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনতে আমেরিকা যুক্তরাষ্ট্রকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছেন যে, বিশ্ব শান্তির দায়িত্ব তাঁর কাঁধে নেওয়া উচিত। শান্তি ও নিরাপত্তা বিশ্বের সর্বোচ্চ অগ্রাধিকার। এই তথ্য দিয়েছে এএফপির চিনা সম্প্রচারকারী সিসিটিভি। আসলে আমেরিকা চিন্তিত যে বেইজিং রাশিয়াকে সামরিক ও আর্থিক সাহায্য নাও দিতে পারে, তাই বাইডেন জিনপিংয়ের সাথে কথা বলেছেন।

যুদ্ধের ব্যাপারে চিনের অবস্থান জানতে চায় আমেরিকা China On Russia Ukraine War

জিনপিং বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশকে তাদের সম্পর্কের সঠিক দিক নির্দেশ করতে হবে বলে জানিয়েছেন। লক্ষণীয় যে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের মধ্যে এই প্রথম জিনপিং এবং বাইডেনের মধ্যে ভার্চুয়াল কথোপকথন হয়। দুই নেতা প্রায় দুই ঘণ্টা কথা বলেন। গত মাসের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। বিশেষজ্ঞদের মতে, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ নিয়ে চিনের অবস্থান জানতে চেয়েছিল আমেরিকা। আমেরিকাও জানতে চেয়েছে এই যুদ্ধে চিনের ভূমিকা কী?

যারা রাশিয়াকে সাহায্য করছে তাদের কড়া ইঙ্গিত দিয়েছে আমেরিকা China On Russia Ukraine War

জানিয়ে রাখা যাক যে, ইতিমধ্যেই ইউক্রেনে বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের বিষয়ে রাশিয়াকে সমর্থনকারী দেশগুলি সম্পর্কে কড়া অবস্থান জানিয়েছে আমেরিকা। সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কিন বলেছেন যে, যুদ্ধে রাশিয়াকে সমর্থনকারী দেশগুলিও ক্ষতির সম্মুখীন হবে। চিনের প্রতি আমেরিকার ইঙ্গিত অর্থাৎ রাশিয়ার সঙ্গে যুদ্ধে সহযোগিতা করলে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে চিন। তাৎপর্যপূর্ণভাবে, ইউক্রেন যুদ্ধের জন্য চিন বিশ্ব মঞ্চে রাশিয়ার বিরোধিতা করেনি।

China On Russia Ukraine War

আরও পড়ুন : Russia Ukraine War : ইউক্রেনের শহরগুলিতে ফের ভয়াবহ হামলা, রাশিয়ার নিন্দায় বিশ্ব নেতারা

————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular