Tuesday, October 4, 2022
HomeবিদেশRussia Ukraine Crisis Update রাশিয়ার পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তিত পশ্চিমী দেশগুলি

Russia Ukraine Crisis Update রাশিয়ার পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তিত পশ্চিমী দেশগুলি

বীর সিং, কিয়েভ, ইন্ডিয়া নিউজ বাংলা, Russia Ukraine Crisis Update একটি জার্মান সংবাদমাধ্যমের সূত্র অনুযায়ী, বুধবার(১৬ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, রাশিয়া কেন সীমান্তে এতো সৈন্য জড়ো করছে, সেটি ব্যাখ্যা করার জন্য তারা বার বার আনুষ্ঠানিক অনুরোধ জানালেও রাশিয়া তা প্রত্যাখ্যান করেছে। তিনি আরও বলেন, তিনি বলেন, পরবর্তী পদক্ষেপ হিসাবে রাশিয়ার পরিকল্পনা কী, তা স্বচ্ছভাবে ব্যাখ্যা করার জন্য আগামী ৪৮ ঘণ্টার মধ্যে একটি বৈঠকের অনুরোধ জানানো হয়েছে রাশিয়ার কাছে ইউক্রেনের পক্ষ থেকে। তবে যুদ্ধ নিয়ে সরকারিভাবে জার্মানির তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Screenshot 20220215 112854

পুতিনের পরবর্তী পদক্ষেপ নিয়ে পশ্চিমী দেশগুলি Russia Ukraine Crisis Update 

তবে গোয়ান্দাদের আশঙ্কা, ২০১৪ সালের ক্রিমিয়ার মতোই রাশিয়া আবারও হানা চালাতে পারে। এই নিয়ে ইতিমধ্যেই পশ্চিমী দেশগুলি ও মস্কোর মধ্যে বহু দফার আলোচনা হয়েছে। কিন্তু তাতে লাভ হয়নি। ওই এলাকা থেকে এখনও অনড় রাশিয়ান সৈন্যরা। তবে রাশিয়ার তরফে আশ্বস্ত করে বলা হয়েছে এই যুদ্ধ হয় ভিত্তিহীন। যুদ্ধ শুরুর কোনও পরিকল্পনা নেই তাদের। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরবর্তী পদক্ষেপ কী হতে চলেছে সেটি নিয়ে এখনও নিশ্চিত নয় পশ্চিমী দেশগুলি।

Screenshot 20220215 112858

যুদ্ধের আশঙ্কা থেকে বেশ কয়েকবার দুই পক্ষের আলোচনাও হয়েছে Russia Ukraine Crisis Update 

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের গভীর সাংস্কৃতিক সম্পর্ক বেশ ভালো। রাশিয়া চায় ইউক্রেন যাতে ন্যাটোতে (NATO) যোগদান না করে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীও ইউনিয়নের দেশগুলি এবং ন্যাটো মিত্রদের সমন্বয়ে গঠিত পশ্চিমী জোট রাশিয়ার এই দাবি প্রত্যাখ্যান করেছে। যা নিয়ে তৈরি হয়েছে অসন্তোষ এবং তৈরি হয়েছে যুদ্ধের পরিস্থিতি।যুদ্ধের আশঙ্কা থেকে বেশ কয়েকবার দুই পক্ষের আলোচনাও হয়েছে। পুতিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গেও কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রায় এক ঘণ্টা ধরে চলে দুজনের মধ্যে কথাবার্তা।

Screenshot 20220215 112907

ইউক্রেন আক্রমণ করার কোন পরিকল্পনা বা উদ্দেশ্য নেই’, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী Russia Ukraine Crisis Update 

জেনেভায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক আলোচনার পর, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ আশ্বস্ত করেছেন যে ‘ইউক্রেন আক্রমণ করার কোন পরিকল্পনা বা উদ্দেশ্য নেই।’ তবে পুতিনের সাম্প্রতিক বিবৃতি পশ্চিমকে উদ্বিগ্ন করেছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ইউক্রেনে অবস্থিত তাদের সমস্ত কর্মচারীদের অজ্ঞাত স্থানে সরিয়ে নিয়েছে।উভয় প্রতিষ্ঠানই ইউক্রেনের প্রতি তাদের সমর্থন ঘোষণা করেছে। বিশ্বব্যাংকের অভ্যন্তরীণ মেমোতে দেওয়া তথ্য অনুসারে, ইউক্রেনে তাদের কর্মীদের মিশন বাতিল করেছে বিশ্বব্যাঙ্ক। যুক্তরাষ্ট্র কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে পশ্চিমাঞ্চলীয় শহর লিভে পাঠিয়েছে।

আরও পড়ুন : PM Modi rally in Punjab পঞ্জাব আমাকে বড় করেছে, আমি পঞ্জাবের কাছে ঋণী : প্রধানমন্ত্রী মোদি

Screenshot 20220215 112902

ইউক্রেনকে সাহায্য আইএমএফ ও বিশ্বব্যাংকের Russia Ukraine Crisis Update 

আইএমএফও তাঁদের প্রতিনিধি ভাহরাম স্ট্যাপানয়ানকে অন্য জায়গায় সরিয়ে নিয়েছে। বিশ্বব্যাংক জানিয়েছে, তাঁদের কর্মচারী এবং তাদের পরিবারের নিরাপত্তা তাঁদের জন্য একটি অগ্রাধিকার। আইএমএফ ইউক্রেনকে ৫ বিলিয়ন ডলার এবং বিশ্বব্যাংক ১.৩ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা করেছে ইউক্রেনকে।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular