Sunday, February 5, 2023
HomeবিদেশRussia’s Attack On Ukraine From Three Sides তিন দিক থেকে ইউক্রেনের ওপর...

Russia’s Attack On Ukraine From Three Sides তিন দিক থেকে ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা, চলছে ক্ষেপণাস্ত্রের বৃষ্টি

ইন্ডিয়া নিউজ বাংলা, কিয়েভ : Russia’s Attack On Ukraine From Three Sides দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় সামরিক অভিযানে তিন দিক থেকে ইউক্রেনের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া। পুরোপুরি ভেঙে পড়েছে এখানকার নিরাপত্তা ব্যবস্থা। এদিকে বৃহস্পতিবার রাষ্ট্রসংঘকে অবিলম্বে মানবাধিকার কাউন্সিলের একটি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে ইউক্রেন। আপনাদের জানিয়ে রাখি যে ইউক্রেনে রাশিয়ার হামলার বিরুদ্ধে খসড়ার উপর ভোটাভুটি শুক্রবার ভাট্রৌ (Vatrou)-তে অনুষ্ঠিত হবে। একই সময়ে একটি জরুরি শীর্ষ বৈঠকের আয়োজন করবে ন্যাটো।

Russias Attack Ukraine 2

যাত্রা অব্যাহত : পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়ায় পৌঁছেছে ইউক্রেনীয়রা Russia’s Attack On Ukraine From Three Sides

ইউক্রেন থেকে মানুষের যাত্রা অব্যাহত রয়েছে। জীবন বাঁচানোর জন্য ইউক্রেনের মানুষ পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়া-সহ পার্শ্ববর্তী দেশগুলোতে পালাতে শুরু করেছে। এই হামলার জন্য রাশিয়াকে এখন ভারী মূল্য চোকাতে হবে। কানাডা বৃহস্পতিবার ৫৮জন রাশিয়ানকে নিষিদ্ধ করেছে। আজ একই সময়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইউক্রেনের ওপর রাশিয়ার ধ্বংসযজ্ঞের কারণে কঠোর নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেছেন। এছাড়াও, জি-৭ (G-7) দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে ধ্বংসাত্মক নিষেধাজ্ঞা এবং অন্যান্য অর্থনৈতিক পদক্ষেপে গ্রহণ করতে সম্মত হয়েছে। জি-৭ এর মধ্যে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

ইউক্রেনে রাশিয়ার ত্রিমুখী হামলা, মিসাইল বৃষ্টি Russia’s Attack On Ukraine From Three Sides

Russias Attack On Ukraine From Three Sides 3 300x168 1

ইউক্রেনের ওপর রাশিয়া এখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় সামরিক অভিযান চালাচ্ছে। প্রবল বোমাবর্ষণে ইউক্রেনের বিমান, প্রতিরক্ষা ব্যবস্থা, স্থল, আকাশ ও সমুদ্র বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার বিমান হামলায় ৭৪টি সামরিক ঘাটি এবং ১১টি বিমানঘাটি ধ্বংস হয়েছে। তবে ইউক্রেন পাঁচটি রুশ বিমান ও বেশ কয়েকটি ট্যাঙ্ক ধ্বংস করেছে সে দাবি অস্বীকার করেছে রাশিয়া। চেরনোবিল পারমাণবিক কেন্দ্র দখল করেছে রাশিয়ার সেনাবাহিনী। ইউক্রেনের সামরিক ঘাটি আক্রমণের প্রাথমিক লক্ষ্য হয়ে ওঠে রাশিয়ার। কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ৭৪টি সামরিক ঘাটি এবং ১১টি বিমানঘাটি ধ্বংস হয়ে যায়। এ সময় রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা এবং সীমান্তবর্তী শহরগুলোতে জঙ্গি বিমানের হামলার ঘটনাও ঘটে। গভীর রাত পর্যন্ত হামলা চলে।

russia ukraine war 4 202202777692

ইউক্রেনের শহর ও গ্রাম থেকে অভিবাসন অব্যাহত রয়েছে Russia’s Attack On Ukraine From Three Sides

হামলার পর শহর ও গ্রাম থেকে ব্যাপকভাবে পালানো শুরু হয়েছে। রাজধানী কিয়েভ ও অন্যান্য শহর থেকে লোকজনকে পশ্চিম ইউক্রেনের দিকে এগোতে দেখা গেছে। রাষ্ট্রসংঘের হিসেব অনুযায়ী ১০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে অন্য দেশে চলে গেছে। ইউক্রেন ছয়টি অ্যাটাক প্লেন ও হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করলেও রাশিয়া এই দাবি অস্বীকার করেছে। রাশিয়ার হামলায় ৪০ জন নিহত ও শতাধিক আহত হয়েছে বলে নিশ্চিত করেছে ইউক্রেন। কিয়েভের দিকে অগ্রসর হওয়া রাশিয়ান বাহিনী বিখ্যাত চেরনোবিল পারমাণবিক কেন্দ্র দখল করেছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত ডনবাস, বেলারুশ ও কৃষ্ণ সাগর থেকে ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া।

পশ্চিমা দেশগুলোকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন পুতিন Russia’s Attack On Ukraine From Three Sides

index 3

ইউক্রেনে যেকোনও সামরিক হস্তক্ষেপের জন্য আমেরিকা-সহ পশ্চিমা দেশগুলোকে ভয়াবহ পরিণতির জন্য সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভাও পশ্চিমা দেশগুলোর ওপর প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। এই হামলার প্রতিবাদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছি।

Ukraine

ভারতীয় সময় ভোর ৪.৫২ মিনিটে ইউক্রেনে প্রথম বড় সাইবার হামলা চালায় রাশিয়া। এরপর ইউক্রেনের আকাশ থেকে সামরিক ঘাটিতে বোমা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শুরু করে রাশিয়ার যুদ্ধবিমান। রাশিয়া ও বেলারুশ সীমান্ত থেকে ট্যাঙ্কের বহর ইউক্রেনে প্রবেশ করতে দেখা গেছে। একই সময়ে, রাশিয়ান সৈন্যরা কৃষ্ণ সাগর এবং আজভ সাগরের উপকূল থেকে ইউক্রেনে প্রবেশ করে এবং আক্রমণ শুরু করে। হামলায় ব্যাপকভাবে বোমা ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। কিয়েভ (রাজধানী), খারকিভ, ওডেসা এবং ইউক্রেনের অন্যান্য শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইউক্রেনের সীমান্তরক্ষীরা ছবি এবং ভিডিও প্রকাশ করেছে যে রাশিয়ান সামরিকযান ক্রিমিয়া থেকে ইউক্রেনে প্রবেশ করেছে। একই সময়ে, রাশিয়ান সামরিক বাহিনী দাবি করেছে যে তারা কয়েক ঘণ্টার মধ্যে ইউক্রেনের পুরো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে। ইউরোপীয় ইউনিয়ন কর্তৃপক্ষ ইউক্রেনের আকাশসীমাকে যুদ্ধক্ষেত্র হিসাবে ঘোষণা করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলছে, ইউক্রেনের বিমানঘাটি ও সামরিক ঘাটিকে লক্ষ্য করে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছে সেনাবাহিনী। Russia’s Attack On Ukraine From Three Sides

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দেশে সামরিক শাসন (martial law) ঘোষণা করে বলেছেন যে, রাশিয়া ইউক্রেনের সামরিক কাঠামোকে লক্ষ্যবস্তু করেছে। জেলেনস্কি বলেছেন যে তিনি বুধবার পুতিনের সাথে একটি কথোপকথনের (ফোন কল) ব্যবস্থা করতে বলেছিলেন কিন্তু ক্রেমলিন থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

www.usnews.com

Russia’s Attack On Ukraine From Three Sides

আরও পড়ুন : Central Committee Ukraine Crisis ইউক্রেন সংকট নিয়ে আলোচনা কেন্দ্রীয় কমিটির, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদির

আরও পড়ুন : Ukraine Russia War ইউক্রেনে শুরু হল রাশিয়ার সেনা অভিযান, আকাশে ঘনীভূত যুদ্ধের কালো মেঘ

———–
Published by Subhasish Mandal  

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular