Tuesday, October 4, 2022
HomeবিদেশUkraine Crisis Today Update ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার রাশিয়ার, কাটছে কী...

Ukraine Crisis Today Update ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার রাশিয়ার, কাটছে কী যুদ্ধের কালো মেঘ!

বীর সিং, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, Ukraine Crisis Today Update বুধবার ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করেছিল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। ফলে কিছুটা হলেও কমেছে যুদ্ধের সম্ভাবনা। তবে রাশিয়া যে সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করেছে তার কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই বলে দাবি করেছেন মার্কিন প্রেসডেন্ট জো বাইডেন। সূত্রের খবর,ইউক্রেন ছাড়াও আমেরিকা ও ন্যাটো দাবি, ইউক্রেন সীমান্তে এখনও যুদ্ধের সম্ভাবনা রয়েছে। কারণ মার্কিন সেনা ইউক্রেন সীমান্ত লাগোয়া এমন জায়গায় রয়েছে, যা এখনও যথেষ্ট ভয়ের। পুুুতিন সরকার সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের কিছু ভিডিও প্রকাশ করলেও,  আমেরিকা ছাড়াও ন্যাটো এবং অন্যান্য পশ্চিমী দেশগুলি সেই ভিডিও-র মধ্যে কোনও বাস্তবতা দেখছে না। যদিও আয়ারল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ইউরি ফিলাতোভ একটি সাক্ষাৎকারে বলেছেন, ৩-৪ সপ্তাহের মধ্যে রাশিয়া সমস্ত সেনা সীমান্ত থেকে প্রত্যাহার করে নেবে।

আরও পড়ুন : Guru Ravidas Jayanti 2022 : রবিদাস বিশ্রাম ধামে প্রধানমন্ত্রী করতাল বাজালেন, রবিদাস ভক্তদের সঙ্গে গলা মেলালেন ভজনে

Screenshot 20220217 105132

রাশিয়ান সেনা এখনও ইউক্রেনে হামলা চালাচ্ছে বলে ইউক্রেন সরকারের দাবি Ukraine Crisis Today Update 

অন্যদিকে, রাশিয়ান সেনা এখনও ইউক্রেনে হামলা চালাচ্ছে বলে ইউক্রেন সরকার দাবি করছে। ইউক্রেনের প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও এক ভিডিও বার্তায় জানিয়েছেন, ‘বাহিনী সরানোর যে প্রতিশ্রুতি রাশিয়া সরকার দিয়েছেল, বাস্তবে তার কোন প্রমাণ আমরা এখনও পাইনি।’ ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবাগও সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের প্রমাণ চেয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে তাদের সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করার পরেও অনেক জায়গায় তাদের সেনা মোতায়েন আগের মতোই রয়েছে। বাইডেনের হুঁশিয়ারি,  ‘রাশিয়া যদি আমাদের কথা মত সেনা প্রত্যাহার না করে তাহলে পশ্চিমী দেশগুলিও তার জবাব দিতে সম্পূর্ণরূপে প্রস্তুত।’ মার্কিন প্রসিডেন্ট মানছেন, যুদ্ধে অনেক নিরীহ মানুষ নিহত হবে। ব্যাপক ক্ষতি হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ফোনে রুশ প্রতিরক্ষামন্ত্রীকে  ফোনে ঘোষণা অনুযায়ী সেনা  প্রত্যাহার নিশ্চিত করতে আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন : Rahul and Priyanka Serve Langer : রাহুল-প্রিয়াঙ্কা গান্ধীর বারাণসীতে, রবিদাস মন্দিরে লঙ্গরে খাবার পরিবেশন

InShot 20220217 1216096603

ইউক্রেনের এখনও প্রায় ১০টি জায়গা থেকে ঘিরে রেখেছে রাশিয়া Ukraine Crisis Today Update 

ইউক্রেনের প্রায় ১০টি জায়গা থেকে ঘিরে রেখেছে রাশিয়া। মোতায়েন করা রয়েছে দেড় লক্ষেরও বেশি সৈন্য এবং ধ্বংসাত্মক অস্ত্র। সমস্ত পরিস্থিতি বিবেচনা করে, এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিশ্বের বৃহত্তম সামরিক মোতায়েন বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, রাশিয়ার ব্ল্যাক সি ও বেলারুশের মহড়াও চলছে।বৃহস্পতিবার সকালে রুশ সরকারের তরফে জানানো হয়েছে, ক্রাইমিয়া উপদ্বীপে মহড়া শেষ করে রুশ বাহিনী নিজেদের ঘাঁটিতে ফিরে আসবে। রাশিয়া জানিয়েছে, তাদের মূল সেনা ঘাঁটি ইউক্রেন সীমান্ত থেকে খুব দূরে নয়। ফলে কূটনৈতিক মহলের দাবি, কোনও ভাবে যদি সীমান্তে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় তাহলে রাশিয়া খুব সহজেই সীমান্তে সেনা মোতায়েন করতে পারবে। ফলে বাহিনী প্রত্যাহারের যে কথা রাশিয়া বলেছে সেটি আসলে পশ্চিমী দেশগুলি চোখে ভালো হওয়ার নাটক করছে পুতিন সরকার, তেমনটাই মত বিশেষজ্ঞদের।

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular