Wednesday, February 1, 2023
HomeবিদেশUkraine Russia War Updates : মোদির কাছে সাহায্য চেয়েছে ইউক্রেন, রাশিয়ার হামলায়...

Ukraine Russia War Updates : মোদির কাছে সাহায্য চেয়েছে ইউক্রেন, রাশিয়ার হামলায় ইউক্রেনে এখন পর্যন্ত ৯ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে

ইন্ডিয়া নিউজ বাংলা

Ukraine Russia War Updates

প্রীতম তিওয়ারি : দীর্ঘ উত্তেজনার পর বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের ৯ সাধারণ নাগরিক নিহত হয়েছে। রাশিয়ার সেনারা ইউক্রেনের অনেক এলাকায় পৌঁছেছে। ইউক্রেনের সামরিক এলাকায় বেশ কিছু প্যারাট্রুপার নামানো হয়েছে।

ukrain 2 1

একদিকে  ইউক্রেন ভারতের কাছে সাহায্য চেয়েছে, অন্যদিকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার অর্থনীতি ধ্বংসের হুমকি দিয়েছে। ভারতে ইউক্রেনের রাষ্ট্রদূত বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলা উচিত। বিশ্বনেতা হিসেবে মোদির খ্যাতির কারণে পুতিন অবশ্যই তার কথা শুনবেন।

অন্যদিকে ইউক্রেন দাবি করেছে, তারা ৬টি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করেছে। বলা হচ্ছে, ইউক্রেনের অনেক গ্রাম রুশ সেনাবাহিনীর দখলে চলে গেছে। এখানে ধারাবাহিক বিস্ফোরণ ঘটছে। এদিকে বেলারুশ সীমান্ত থেকে রাশিয়াও হামলা চালায়।

রাশিয়া এখন তিন দিক থেকে ইউক্রেন আক্রমণ করছে। অন্যদিকে, ন্যাটোও এখন রাশিয়ার বিরুদ্ধে প্রতিশোধমূলক সামরিক পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। আশ্চর্যের বিষয় হলো, রুশ প্রেসিডেন্ট হামলার কথা স্বীকার করলেও তার সেনাবাহিনী বলেছে যে তারা এখন পর্যন্ত ইউক্রেনে হামলা করেনি।

পুতিনের ঘোষণা ও তাৎক্ষণিক হামলা  Ukraine Russia War Updates

download 2 1

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতীয় টেলিভিশনে ইউক্রেেনের ওপর আক্রমণের সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি হুমকির সুরে বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে কেউ হস্তক্ষেপ করলে তার ফল হবে খুবই খারাপ। তাঁর নিশানা ছিল ছিল মার্কিন ও ন্যাটো বাহিনীর দিকে।

এই বিবৃতির ৫ মিনিটের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ সহ বেশ কয়েকটি প্রদেশে ১২ টি বিস্ফোরণ হয়েছে। রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলাও হয়েছে। সেখানে বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। এই পদক্ষেপের কারণে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার অভিযানও বন্ধ রাখতে হয়েছে। ইউক্রেনের আকাশ থেকে ফেরত এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ।

ইউক্রেনও হামলার জবাব দেয় এবং রুশ বিমান গুলি করে ভূপাতিত করে। ইউক্রেন বলেছে, আমরা এই হামলার জবাব দেব এবং এই যুদ্ধে জয়ী হব। এই সময় পুরো বিশ্বের উচিত জবাব দেওয়া এবং রাশিয়াকে থামানো উচিত।

একটু পরে ইউক্রেন আরেকটি বিবৃতি জারি করেছে। ইউক্রেন বলেছে যে আমরা তিন দিক থেকে আক্রমণ করেছি… রাশিয়া, বেলারুশ এবং ক্রিমিয়া সীমান্ত থেকে। লুহানস্ক, খারকিভ, চেরনিভ, সুমি এবং জাটোমির প্রদেশে হামলা অব্যাহত রয়েছে

Ukraine Crisis Live Updates 4 300x178 1

ইউক্রেন বিরোধে আবারও চীনের পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে রাশিয়াকে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে যে রাশিয়ার উপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলির দ্বারা আরোপিত নিষেধাজ্ঞাগুলি অর্থহীন, কারণ এই ধরনের পদক্ষেপগুলি বিরোধকে সমাধান করার পরিবর্তে কেবল আরও বাড়িয়ে তুলবে।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসালা ভ্যান ডার লিন প্রথমবারের মতো এগিয়ে এসেছেন এবং প্রকাশ্যে রাশিয়াকে হুমকি দিয়েছেন। লিন বলল- এখন উত্তর দেওয়ার পালা। এখন আমরা রাশিয়ার অর্থনীতিকে টার্গেট করব। তার অর্থনীতিকে এতটাই দুর্বল করে দেবে যে সে সামরিক আধুনিকায়ন করলেও, সে খুব গুরুত্বপূর্ণ জিনিসের জন্য আকুল হবে। ইউরোপ জুড়ে রাশিয়ার সম্পদ ও ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হচ্ছে। আমরা এ ব্যাপারে যুক্তরাষ্ট্র ও আমাদের অন্যান্য মিত্রদের পূর্ণ সমর্থন করছি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সম্পর্কিত গুরুত্বপূর্ণ আপডেট  Ukraine Russia War Updates

রাশিয়া বলেছে- আমরা ইউক্রেনের বিমানঘাঁটি ও বিমান প্রতিরক্ষা ধ্বংস করেছি। এটি পূর্ব ইউক্রেনের দুটি গ্রামও দখল করেছ

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে যে তারা লুহানস্কে ৫ টি রুশ বিমান ও একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে।

ইউক্রেন বলেছে- আমরা তিন দিক থেকে আক্রমণ করেছি… রাশিয়া, বেলারুশ ও ক্রিমিয়া সীমান্ত থেকে। লুহানস্ক, খারকিভ, চেরনিভ, সুমি এবং জাতোমির এলাকায় হামলা অব্যাহত রয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে অনেক জায়গায় বোমা হামলা হয়েছে। কিয়েভ বিমানবন্দর খালি করা হয়েছে।

9 Civilians Died In The Attack 2 251x300 1

রাশিয়ার দাবি  Ukraine Russia War Updates
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা ও বিস্ফোরণের মধ্যে রাশিয়া একটি বিবৃতি জারি করেছে। রাশিয়া বলেছে, আমাদের লক্ষ্য ইউক্রেনের শহর নয়। আমাদের অস্ত্র ইউক্রেনের সামরিক ঘাঁটি, বিমানঘাঁটি, বিমান প্রতিরক্ষা সুবিধা এবং বিমান চলাচল ধ্বংস করা। ইউক্রেনের জনগণের জন্য কোনো হুমকি নেই।

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে  Ukraine Russia War Updates

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের মাঝামাঝি সময়ে পুতিন এ ঘোষণা দেন। শুধুমাত্র রাশিয়া-ইউক্রেন উত্তেজনা নিয়ে এই বৈঠক চলছে, এখন রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ভার সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির প্রাক্তন ডিরেক্টর ডেভিড পেট্রাউস বলেছেন যে পুতিন ঠান্ডা যুদ্ধের অবসানের পর ন্যাটোকে সবচেয়ে বড় উপহার দিয়েছেন। এই হুমকির কারণে, ন্যাটো আবার একত্রিত হয়েছে। পুতিন রাশিয়াকে মহান করতে চান, কিন্তু তিনি তার কর্ম দিয়ে ন্যাটোকে আবারও মহান করেছেন।

ইউক্রেনে জাতীয় জরুরি অবস্থা জারি করা হয়েছে  Ukraine Russia War Updates
রুশ হামলার পরিপ্রেক্ষিতে ইউক্রেনের পার্লামেন্ট জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে। জরুরি অবস্থা ঘোষণার সঙ্গে সঙ্গে ইউক্রেন তার ৩ মিলিয়ন মানুষকে অবিলম্বে রাশিয়া ছেড়ে চলে যেতে বলেছে। রাশিয়া বুধবার ইউক্রেনের ব্যাংক এবং প্রতিরক্ষা, বিদেশী, অভ্যন্তরীণ নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছে। ডেপুটি পিএম ফেদোরভ বলেছেন যে রাশিয়া উপযুক্ত জবাব দেবে।

Ukraine Russia War Updates

আর ও পড়ুন  India’s Situation of War in Russia Ukraine ইউক্রেন – রাশিয়ার উদ্বেগজনক পরিস্থিতিতে ‘ বন্ধু’ ভারতের অবস্থান ভাবাচ্ছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular