Friday, December 9, 2022
Homeলাইফ স্টাইলBenefits of aloe vera juice; অ্যালোভেরা জুসের বিস্ময়কর উপকারিতা

Benefits of aloe vera juice; অ্যালোভেরা জুসের বিস্ময়কর উপকারিতা

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits of aloe vera juice
কলকাতা; অ্যালোভেরার জুস পান করলে শরীরকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করা যায়। অ্যালোভেরাকে আয়ুর্বেদে বলা হয় সঞ্জীবনী। এটি অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। ভিটামিন A, C এবং E, ভিটামিন B12 এবং ফলিক অ্যাসিডও ভালো পরিমাণে অ্যালোভেরায় পাওয়া যায়। ভিটামিন B12 এর উপস্থিতি দ্বারা অনাক্রম্যতা শক্তিশালী করা যেতে পারে। আমাদের বেশিরভাগই প্রায়শই পেটের সমস্যা, শুষ্ক ত্বক, প্রাণহীন চুল, ওজন বৃদ্ধির সাথে লড়াই করে। আবহাওয়া যাই হোক না কেন, এই ধরনের সমস্যা প্রায়ই হয়। তাহলে চলুন আজ আপনাদের জানাই অ্যালোভেরার জুস পানের উপকারিতা সম্পর্কে।

aloevera

হার্ট সুস্থ রাখে
হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে অ্যালোভেরার জুস। কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় অ্যালোভেরা। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে এবং রক্তে অক্সিজেন বহন করার ক্ষমতা বাড়িয়ে দেয়। দূষিত রক্ত দেহ থেকে বের করে রক্ত কণিকা বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে দীর্ঘদিন হৃদযন্ত্র সুস্থ থাকে।

মাংসপেশী ও জয়েন্টের ব্যথা প্রতিরোধ করে Benefits of aloe vera juice
অ্যালোভেরা মাংসপেশীর ব্যথা কমাতে সাহায্য করে থাকে। এমনকি ব্যথার স্থানে অ্যালোভেরা জেলের ক্রিম লাগালে ব্যথা কমে যায়।

দাঁতের ক্ষয় রোধ করে
অ্যালোভেরার জুস দাঁত এবং মাড়ির ব্যথা উপশম করে থাকে। দাঁতে কোন ইনফেকশন থাকলে তাও দূর করে দেয়। নিয়মিত অ্যালোভেরার জুস খাওয়ার ফলে দাঁতের ক্ষয় রোধ করা সম্ভব।

ওজন হ্রাস করতে
ওজন কমাতে অ্যালভেরা জুস বেশ কার্যকরী। ক্রনিক প্রদাহের কারণে শরীরে মেদ জমে। অ্যালোভেরা জুসের অ্যাণ্টি ইনফ্লামেনটরী উপাদান এই প্রদাহ রোধ করে ওজন হ্রাস করে থাকে। পুষ্টিবিদগণ এসব কারণে ডায়েট লিস্টে অ্যালোভেরা জুস রাখার পরামর্শ দিয়ে থাকেন।

হজমশক্তি বৃদ্ধি করে Benefits of aloe vera juice
হজমশক্তি বৃদ্ধিতে অ্যালোভেরা জুসের জুড়ি নেই। এটি অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করে অন্ত্রে প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া রোধ করে, যা হজমশক্তি বাড়িয়ে থাকে। অ্যালোভেরা ডায়রিয়ার বিরুদ্ধেও অনেক ভাল কাজ করে।

ডায়াবেটিস প্রতিরোধ করে
অ্যালোভেরার জুস রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখে এবং দেহে রক্ত সঞ্চালন বজায় রাখে। ডায়াবেটিসের শুরুর দিকে নিয়মিত এর জুস খাওয়া গেলে ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব। সুতরাং খাওয়ার আগে বা খাওয়ার পরে নিয়মিত অ্যালোভেরা জুস পান করুন তাহলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

ত্বকের উপকারে আসে
ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার সম্পর্কে আমরা সবাই জানি। অ্যালোভেরার অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান ত্বকের ইনফেকশন দূর করে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয়।

রোগ-প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধিতে করে Benefits of aloe vera juice
অ্যালোভেরা হল অ্যান্টি ম্যাইকোবিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদানসমৃদ্ধ একটি গাছ। অ্যালোভেরার জুস নিয়মিত পান করলে রোগ-প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধি করে এবং দেহের টক্সিন উপাদান দূর করে দেহ সুস্থ রাখতে সাহায্য করে।

মুখের দূর্গন্ধ দূর করে
এতে আছে ভিটামিন-সি, যা মুখের জীবাণু দূর করে মাড়ি ফোলা, মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করে। গবেষণায় দেখা গেছে যে, অ্যালোভেরার জেল মাউথ ওয়াশের বিকল্প হিসেবেও ব্যবহার করা যায়।

ক্যান্সার প্রতিরোধ করে
গবেষণায় দেখা গেছে যে, অ্যালোভেরায় রয়েছে অ্যালো ইমোডিন, যা স্তন ক্যান্সার রোধ করে। এছাড়াও অন্যান্য ক্যান্সার প্রতিরোধে অ্যালোভেরা অনেক কার্যকারী ভূমিকা পালন করে থাকে।

ক্লান্তি দূর করে
দেহের দুর্বলতা দ্রুত দূর করে অ্যালোভেরার জুস। আপনি যদি অ্যালোভেরার জুস নিয়মিত পান করেন তাহলে দেহের ক্লান্তিও তো থাকবেই না বরং দেহকে সতেজ ও সুন্দর রাখবে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে
অ্যালোভেরার মধ্যে যে জেল থাকে তার অনেক গুণ। এই জেল নিয়মিত পানে পেটের সমস্যা দূর হবে। আর যদি সুষম খাদ্যের পাশাপাশি নিয়মিত অ্যালোভেরার রস পান করেন তাহলে কোষ্ঠকাঠিন্য দূর হওয়া সম্ভাব। এছাড়া অ্যালোভেরা জেলে প্রায় ২০ রকম অ্যামিনো অ্যাসিড আছে যা ইনফ্লামেশন এবং ব্যাকটেরিয়া রোধ করে হজম, বুক জ্বালাপোড়া রোধ করে থাকে।

Benefits of aloe vera juice

আরও পড়ুন; Effective Remedies Of Cornflour: জেনে নিন কর্নফ্লাওয়ারের অভিনব ব্যবহার

আরও পড়ুন; How To Make Mix Veg Recipe : বানিয়ে ফেলুন সুস্বাদু ‘মিক্স ভেজ’

Publish by Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular