Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলBlack Seed Oil Hair Benefits ; চুল নিয়ে সমস্যা? কালোজিরা ব্যবহার করুন

Black Seed Oil Hair Benefits ; চুল নিয়ে সমস্যা? কালোজিরা ব্যবহার করুন

ইন্ডিয়া নিউজ বাংলা

Black Seed Oil Hair Benefits

কলকাতা; সমস্যাটা হয় তখনই যখন যে অনুপাতে চুল ঝরে তার থেকে কম চুল গজালে। একজন মানুষের দিনে ১০০ টা পর্যন্ত চুল ঝরে যেতে পারে। তবে নাগাড়ে চুল ঝরতে থাকলে এক জন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। চুল গজানো থেকে ঝরে যাবার মধ্যে তিনটি পর্যায়ে আছে। আসলে প্রত্যেক কোষের মত চুলেরও নির্দিষ্ট আয়ু আছে। প্রকৃতির স্বাভাবিক নিয়মে প্রতিদিনই কিছু পুরনো চুল ঝরে যায়, একই সঙ্গে নতুন চুল গজায়। কিন্তু মাঝে মাঝে আঁচড়ালেই রাশি রাশি চুল উঠে আসে, শ্যাম্পু করলেও তাই। অবশ্য এই সমস্যা শুধু আমার আপনাদের একার নয়, পৃথিবীর প্রতি চার জনের এক জন চুল পড়ে যাওয়ার সমস্যায় ভোগে।

Capture 2
Black Seed Oil Hair Benefits

আজকের পরিবর্তিত জীবনধারা এবং খাদ্যাভ্যাস আমাদের স্বাস্থ্যের পাশাপাশি চুলের ওপরও প্রভাব ফেলে। ক্রমবর্ধমান ধূলিকণা দূষণ শুধু আমাদের ত্বকেই নয়, চুলেও খারাপ প্রভাব ফেলে। আজকাল চুল পড়া এবং ধূসর হওয়ার মতো সমস্যা হওয়া সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে চুলের সব সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কালো জিরার সাহায্যে। কারণ কালো জিরাতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা আমাদের চুলের সমস্ত সমস্যা দূর করতে সাহায্য করে। এতে থাকা পুষ্টিগুণ চুলকে সঠিক পুষ্টি দিয়ে মজবুত করে।

Black Seed Oil Hair Benefits

আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের বলবো কিভাবে আপনি চুল পড়া ও পাকা হওয়া রোধ করতে কালোজিরা ব্যবহার করতে পারেন।

Black Seed Oil Hair Benefits

কালোজিরা তেল

আপনি যদি চুল পড়া বা শুষ্ক মাথার ত্বকের সমস্যায় অস্থির হয়ে থাকেন তবে আপনি আপনার মাথার ত্বকে এই তেল ব্যবহার করতে পারেন। এটি আপনার চুলের শুষ্ক মাথার ত্বকের সমস্যা সমাধান করবে এবং আপনার চুলকে আর্দ্রতা দেবে। প্রথমে আপনার কালোজিরা তেল মাথার ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট ম্যাসাজ করুন। এভাবে প্রায় আধা ঘণ্টা রেখে তারপর যেকোনো হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। কালোজিরা তেল ব্যবহারে আপনার চুল পড়া কমবে এবং শুষ্ক মাথার ত্বকের সমস্যাও দূর হবে।

images 1 1

Black Seed Oil Hair Benefits

কালোজিরা হেয়ার মাস্ক

আপনি যদি আপনার চুলকে মজবুত করতে চান এবং এটিকে ঘন ও লম্বা করতে চান, তাহলে আপনি এর জন্য কালোজিরা দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে একটি পাত্রে দুই টেবিল চামচ নারকেল তেল, এক চা চামচ মধু এবং এক চা চামচ কালোজিরা তেল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এখন এই পেস্টটি আপনার মাথার ত্বকে লাগান এবং আপনার আঙ্গুলগুলিকে বৃত্তাকার গতিতে নাড়িয়ে ম্যাসাজ করতে থাকুন। এবার এর পর একটি উষ্ণ তোয়ালে দিয়ে চুল ঢেকে রাখুন এবং প্রায় ৩০ মিনিটের জন্য শুকানোর জন্য রেখে দিন। সবশেষে মাথার ত্বক শুকানোর পর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

Capture145

Black Seed Oil Hair Benefits

কালোজিরা স্ক্রাবার

খুশকি বা ময়লা দূর করে চুল লম্বা ও ঘন করতে চাইলে কালোজিরা দিয়ে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন। এজন্য প্রথমে কালোজিকে মিক্সারে পিষে গুঁড়ো করে নিন। এবার এতে সামান্য দুধ বা জল মিশিয়ে মিশিয়ে আপনার মাথার ত্বকে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর চুল ভালো করে ধুয়ে ফেলুন। এটি আপনার মাথার ত্বক গভীর থেকে পরিস্কার করবে এবং আপনার মাথার ত্বকে জমে থাকা ময়লাও পরিষ্কার হবে।

Black Seed Oil Hair Benefits

আরও পড়ুন; Vitamin E capsule for skin; গ্লোয়িং স্কিনের জন্য ভিটামিন ‘ই’
আরও পড়ুন; Benefits of Coconut Water; গ্রীষ্মের দাবদাহে ডাবের জল
আরও পড়ুন; Advantages of curd; নিয়মিত দই খাওয়ার উপকারিতা

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular