Thursday, December 8, 2022
Homeলাইফ স্টাইলIf The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips...

If The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips বাসনপত্র ঝকঝকে পরিষ্কার রাখতে চান? রইল ঘরোয়া টিপস

ইন্ডিয়া নিউজ বাংলা 

If The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips

যে পাত্রে আমরা খাবার রান্না করি, সেগুলো প্রতিদিন ব্যবহার করতে করতে কয়েকদিনের মধ্যেই তাদের অবস্থা এমন খারাপ হয়ে যায় যেন মনে হয় কখনো ধোয়াই হয় না। এদের রং কালো হয়ে পড়ে। বিভিন্ন ধাতুর বাসন ধোয়ার বিভিন্ন উপায় রয়েছে, তাই আজকে আমরা আপনাকে এমন কিছু টিপস দেব। যার দ্বারা আপনি খুব সহজেই বড় বাসন পরিষ্কার করতে সক্ষম হবেন, তা যে ধাতবই হোক না কেন। বাসন ধোয়া সেই জিনিসগুলির মধ্যে একটি যা করা দরকার কিন্তু করতে ভালো লাগে না। আপনি সম্মত হবেন যে বাসন ধোয়ার কাজটি খুব বিরক্তিকর।

ভিনিগার ভালোভাবে পাত্র পরিষ্কার করবে
ভিনেগার ব্যবহার করে আমরা পাত্রগুলো খুব ভালোভাবে পরিষ্কার করতে পারি। আপনার যদি এমন পাত্র থাকে যাতে প্রচুর পোড়া থাকে, উদাহরণস্বরূপ একটি পোড়া কুকার যা ঘষার মতো না। আপনাকে যা করতে হবে তা হল জলে সাদা ভিনেগার যোগ করুন এবং কুকারের ভিতরে রাখুন এবং এই কুকারটি গ্যাসে রাখুন। আমাদের শিস দিতে হবে না, শুধু পোড়া পাত্রটি পরিষ্কার করুন, তাই এর ঢাকনা বন্ধ করবেন না। আপনি অন্যান্য পাত্রগুলির সাথেও এটি করতে পারেন এবং মনে রাখবেন যে কিছু পাত্রে ভিনেগার প্রতিক্রিয়া করতে পারে, যেমন ঢালাই লোহার পাত্র, এই কৌশলটি চেষ্টা করবেন না। এটি অন্য সবের জন্য কার্যকর প্রমাণিত হতে পারে।

কিভাবে অ্যালুমিনিয়াম পাত্র ধোবেন  If The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips

6 3
অ্যালুমিনিয়ামের কড়াই, কুকার ইত্যাদিতে কখনও কখনও কালোভাব জমে। অ্যালুমিনিয়ামের পাত্রের দীপ্তিও খুব দ্রুত ম্লান হয়ে যায় এবং অল্প ব্যবহারের পরই সেগুলো খুব কালো হয়ে যায়। এখানে আমরা পাত্রগুলিকে উজ্জ্বল করার জন্য উপরের মতো একই কৌশলটি চেষ্টা করেছি। শুধু এখানে ভিনেগার ব্যবহার করবেন না।
এতে দুই চা চামচ লবণ ও ১ টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার ব্যবহার করুন। যদি পাত্রটি খুব কালো হয়ে যায় তবে আপনি এতে অর্ধেক লেবুর রসও যোগ করতে পারেন, যাতে আপনার পাত্রটি সম্পূর্ণ পরিষ্কার হয়ে যায়।

বড় পাত্র ধোয়ার জন্য সোডা ব্যবহার করুন If The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips

অনেক সময় আমরা ঘরের বড় পাত্রগুলো ঠিকমতো পরিষ্কার করতে পারি না। আমরা এর জন্য সোডা ব্যবহার করতে পারি। গ্যাসের উপর বাসন রেখে উপরোক্ত পদ্ধতিতে বাসন পরিষ্কার করাও সম্ভব নয়, আবার অপরিষ্কারও রাখা যাবে না। সোডা যোগ করুন এবং সারারাত এভাবে পাত্র রেখে দিন।

সূক্ষ্ম পাত্রগুলো এভাবে ধুয়ে নিন
রান্নাঘরে রাখা উপাদেয় পাত্রগুলো সবসময় এমনভাবে ধুয়ে ফেলুন যাতে সেগুলোতে দাগ না পড়ে। অনেক সময় ওয়াইন গ্লাস, সিরামিক কাপ, গ্লাস প্লেট ইত্যাদিতে অনেক চিহ্ন থাকে। অন্য বাসনপত্র যেভাবে ঘষা যায় সেভাবে এই পাত্রগুলি ঘষাও যায় না। এই ক্ষেত্রে, আপনি আপনার পাত্রে ভিনেগার ব্যবহার করতে পারেন। কাঁচের বাসন থেকে দাগ দূর করতে চাইলে ভিনেগার, জল ও ডিশ ওয়াশ সোপের মিশ্রণ কিছুক্ষণ রেখে দিন। জল হালকা গরম হতে হবে।

স্পঞ্জ পরিষ্কার রাখুন If The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips

আপনি যে স্পঞ্জ দিয়ে বাসন পরিষ্কার করবেন তা সময়ে সময়ে ধুয়ে নিতে হবে। এতে আপনার বাসনপত্র পরিষ্কার থাকবে। থালা-বাসন ধোয়ার সময় যে জিনিসটিকে সবচেয়ে বেশি উপেক্ষা করা হয় তা হল ডিশ ওয়াশিং স্পঞ্জ। যদি আপনি এটি সঠিকভাবে পরিষ্কার না করেন তবে আপনি যতই বাসন চকচকে করুন না কেন, তাতে গন্ধও থাকবে এবং ব্যাকটেরিয়াও থাকবে। সামান্য ডিটারজেন্ট দিয়ে হালকা গরম জলে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে কিছুক্ষণ রোদে শুকিয়ে রাখুন।

If The Utensils Are Not Getting Cleaned Properly Then Follow These Tips

আর ও পড়ুন  Vastu Tips For Harsingar Plant : বাড়িতে শান্তি আনে শিউলি গাছ, শিউলি গাছ মা লক্ষ্মীর খুব প্রিয়

Publish by Abanti

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular