Monday, September 26, 2022
Homeলাইফ স্টাইলSimple Ways to Naturally Whiten Your Teeth ; হলুদ দাঁত ঝকঝকে সাদা...

Simple Ways to Naturally Whiten Your Teeth ; হলুদ দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা

Simple Ways to Naturally Whiten Your Teeth

কলকাতা; ঝকঝকে সাদা পরিষ্কার দাঁত যে কোনো মানুষের মুখশ্রী বদলে ফেলে। অন্যদিকে যতই সুন্দর মুখের আদল হোক না কেনো নোংরা অপরিষ্কার দাঁত মানুষের ব্যক্তিত্বেই একটা নেতিবাচক প্রভাব ফেলে। বর্তমান সময়ে মানুষ নিজের প্রসাধন এবং রূপচর্চার ক্ষেত্রে অর্থ ব্যয় কর‍তে বিন্দুমাত্র কার্পণ্য করেনা। অনেক সময় প্রতিদিন ভালো করে দাঁত পরিষ্কার করলেও দাঁত হলুদ থেকে যায়।  তাই আর নিজেকে অবহেলা নয় দাঁতের রঙ স্বাভাবিকের থেকে সামাণ্যতম পরিবর্তন হলেই সেদিকে বিশেষ যত্ন নিতে হবে। আপনিও যদি আপনার হলুদ দাঁত নিয়ে সমস্যায় থাকেন, তাহলে ডেন্টিস্টের কাছে গিয়ে ব্যয়বহুল চিকিৎসা না করে এই ঘরোয়া প্রতিকারগুলো ব্যবহার করে দেখুন। তাহলে আর অপরিচ্ছন্ন দাঁত বা মুখে গন্ধ এইরকম সমস্যায় অন্যের সামনে অস্বস্তিকর অবস্থা সৃষ্টি করবেনা।এই ঘরোয়া প্রতিকারের সাহায্যে আপনি ঘরে বসেই সহজেই দাঁতের হলদে ভাব দূর করতে পারবেন।

images 1 2

Simple Ways to Naturally Whiten Your Teeth

বেকিং সোডা ব্যবহার

বেকিং সোডার প্রাকৃতিক পরিষ্কার এবং সাদা করার বৈশিষ্ট্য রয়েছে। এই কারণেই বেকিং সোডা টুথপেস্টেরও একটি গুরুত্বপূর্ণ উপাদান। আপনি যদি বাড়িতে আপনার দাঁত উজ্জ্বল করতে চান, তাহলে ২ থেকে ৩ চা চামচ জলে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে এই মিশ্রণ দিয়ে দাঁত ব্রাশ করুন। বেকিং সোডা মুখে ক্ষারীয় পরিবেশ তৈরি করে যা ব্যাকটেরিয়া দূরে রাখতে সাহায্য করে।

images 2 1

Simple Ways to Naturally Whiten Your Teeth

সরিষার তেল ও হলুদের ব্যবহার

সরিষার তেল ও হলুদে প্রদাহরোধী গুণ রয়েছে। যার কারণে প্রদাহ ও অনেক জীবাণু, খারাপ ব্যাকটেরিয়াও দূর হয়। এ জন্য সরিষার তেলে এক চামচ হলুদ মিশিয়ে পেস্টটি আঙুলের সাহায্যে দাঁতে আলতোভাবে ঘষে নিন। নিয়মিত সরিষার তেল ও হলুদ ব্যবহারে দাঁতের হলদে ভাব কয়েকদিনের মধ্যেই সম্পূর্ণ দূর হয়ে যায়।

Turmeric oil 1

Simple Ways to Naturally Whiten Your Teeth

তেল টানা ব্যবহার করুন

দাঁত সুস্থ ও মজবুত রাখতে তেল টানার ব্যবহার প্রাচীন ভারতে খুবই জনপ্রিয় ছিল। এই কাজে, তেল দিয়ে ধুয়ে ফেলা হয়। এতে করে মুখের সব ব্যাকটেরিয়া বেরিয়ে আসে। এর জন্য আপনাকে এক চামচ নারকেল বা তিলের তেল দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

download 5

Simple Ways to Naturally Whiten Your Teeth

আপেল সিডার ভিনেগার

1606447982 5fc0736e4993e apple cider vinegar

আপেল সিডার ভিনেগারের pH আপনার দাঁতের দাগ দূর করতে পারে, যা আপনার দাঁতকে প্রাকৃতিকভাবে সাদা করতে এবং দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করে। অ্যাসিটিক অ্যাসিড হল আপেল সিডার ভিনেগারের অন্যতম প্রধান উপাদান যা কার্যকরভাবে ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। অ্যাপেল সাইডার ভিনেগার দাঁতের গভীরে গিয়ে আলতোভাবে দাঁত পরিষ্কার করে।

 

Simple Ways to Naturally Whiten Your Teeth

কমলা এবং পাতিলেবু

Capture 3

খুব কমই শুনেছেন যে কমলার খোসা আমাদের ত্বকের পাশাপাশি দাঁতের স্বাস্থ্যের জন্য সাহায্য করে এবং তাদের পলিশ করতেও সাহায্য করে। আপেল সিডার ভিনেগারের মতো, অন্যান্য সাইট্রাস ফল যেমন কমলা এবং লেবুও দাঁত সাদা করতে সাহায্য করে। এগুলোর নিয়মিত সেবনের পাশাপাশি আপনি আপনার দাঁতে কমলা ও লেবুর খোসাও লাগাতে পারেন। এতে দাঁতের হলদে ভাব দূর হবে এবং দাঁত সাদা ও চকচকে হবে। যাইহোক, আপনার দাঁতে খোসা লাগানোর পরে, আপনার মুখটি সাধারণ জল দিয়ে দুই থেকে তিনবার ভালভাবে ধুয়ে ফেলুন।

Simple Ways to Naturally Whiten Your Teeth

পেয়ারা পাতা

১ – ২ পেয়ারা পাতা বেটে একটা মিশ্রণ তৈরী করতে হবে। এই মিশ্রণ হালকা হাতে দাঁতে বুলিয়ে নিতে হবে। এবং কিছু সময়ের জন্য ফেলে রাখতে হবে। এরপর কুলকুচি করে নিতে হবে এবং টুথপেস্টের সাহায্যে দাঁত মেজে নিতে হবে। পেয়ারা পাতা দাঁত পরিষ্কারের জন্য ঘরোয়া পদ্ধতি অনুসারে ব্যবহার করা হয়। এটা মুখের সংক্রমণ, মাড়ির সমস্যা প্রতিকারের জন্যই মূলত ব্যবহার করা হয়। এছাড়াও এতে উপস্থিত ফ্ল্যাভোনয়েড দাঁতের ওপর অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে।

Simple Ways to Naturally Whiten Your Teeth

নিম

download 2 1

প্রাচীন কাল থেকেই দাঁত মাজার উপকরণ হিসেবে নিম দাঁতনের প্রচলন ছিলো। নিয়মিত এর সাহায্যে দাঁত মাজার ফলে দাঁত সুন্দর ঝকঝকে এবং ছোপ মুক্ত হয়ে উঠবে। ১ টা নিম দাঁতন গরম জলে ধুয়ে নিতে হবে। তারপর ঐ দাঁতনের সাহায্যে দাঁত পরিষ্কার করে নিতে হবে। নিম দাঁতনের সাহায্যে প্রতিদিন দাঁত পরিষ্কার করা যেতে পারে।

Simple Ways to Naturally Whiten Your Teeth

স্ট্রবেরী

download 3 1

স্ট্রবেরীর মধ্যে উপস্থিত ভিটামিন সি দাঁতের দাগ হ্রাস করে। এছাড়াও এর নিয়মিত ব্যবহারের দাঁত উজ্জ্বল হয়ে উঠতে দেখা যায়। স্ট্রবেরী থেঁতো করে তাতে বেকিং সোডা মিশিয়ে মিতে হবে। এরপর এই মিশ্রণ দাঁতে লাগানোর জন্য টুথব্রাশ বা নিজের আঙুলের সাহায্য নিতে হবে। দাঁতের ওপর মিশ্রণ লাগিয়ে নেওয়ার পর কিছু সময়ের জন্য এটা রেখে দিতে হবে। শেষে জলের সাহায্যে মুখগহ্বর ধুয়ে নিতে হবে। সপ্তাহে ১ বার এই পদ্ধতি অনুসরণ করা যেতে পারে।

Simple Ways to Naturally Whiten Your Teeth
আরও পড়ুন; Black Seed Oil Hair Benefits ; চুল নিয়ে সমস্যা? কালোজিরা ব্যবহার করুন
আরও পড়ুন; Ways to detox the body; শরীরকে ডিটক্স করার কিছু উপায়
আরও পড়ুন; Vitamin E capsule for skin; গ্লোয়িং স্কিনের জন্য ভিটামিন ‘ই’

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular