Thursday, December 8, 2022
Homeলাইফ স্টাইলStress Is The Cause Of Health Problems: মানসিক চাপ আপনার...

Stress Is The Cause Of Health Problems: মানসিক চাপ আপনার জীবনে জটিল সমস্যা তৈরি করতে পারে পারে

ইন্ডিয়া নিউজ বাংলা

Stress Is The Cause Of Health Problems

অনেক সময় জীবনে চলে আসে কিছু অনাকাঙ্ক্ষিত মুহূর্ত। হুট করে ঘটে যায় এমন ঘটনা, যা আমাদের কল্পনারও বাইরে। ঠিক সেই সময় পরিবর্তিত প্রতিকূল পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে গিয়ে মনোজগতে তৈরি হয় আলোড়ন। তৈরি হয় মানসিক চাপ, যাকে বলা হয় ‘স্ট্রেস’।

স্ট্রেস নিলে শরীরে করটিসল হরমোন বাড়ে। দীর্ঘ সময় ধরে স্ট্রেস নেওয়ার অভ্যাস থাকলে আপনি অনেক মারাত্মক রোগের শিকার হতে পারেন। মানসিক চাপের কারণে অ্যাড্রিনাল গ্রন্থি স্ট্রেস হরমোন নিঃসরণ করে। এই অবস্থায়, হৃৎপিণ্ড দ্রুত রক্ত পাম্প করতে শুরু করে এবং হৃদস্পন্দন দ্রুত হয়। যা অনেক রোগ বৃদ্ধির পাশাপাশি মারাত্মক হতে পারে।

মানসিক চাপের কারণে কী কী রোগ হতে পারে?

বিষণ্ণতার শিকার হতে পারেন: ক্রমাগত দুশ্চিন্তার কারণে একজন ব্যক্তি বিষণ্নতায় চলে যেতে পারেন এবং তার মনে আত্মহত্যার মতো চিন্তা বাড়তে পারে।

হার্ট অ্যাটাক: হঠাৎ দ্রুত হার্টবিট হার্টের জন্য বিপজ্জনক। হঠাৎ করে হার্টবিট বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

গর্ভধারণে অক্ষমতা: মানসিক চাপ গ্রহণ গর্ভাবস্থার পরিকল্পনাকেও প্রভাবিত করে। সবসময় মানসিক চাপে থাকার কারণে নারীরা গর্ভধারণ করতে ব্যর্থ হয়।

মহামারী সমস্যা: মানসিক চাপের কারণে ইস্ট্রোজেন, প্রজেস্টেরন হরমোনের ভারসাম্য নষ্ট হয়। হরমোনের ভারসাম্যহীনতার কারণে নিয়মিত পিরিয়ডের সমস্যা বাড়তে পারে।

চোখ দুর্বল হয়ে যেতে পারে: হাওয়ার্ড মেডিকেল স্কুলের এক প্রতিবেদনে জানা গেছে, মানসিক চাপ নেওয়ার কারণে চোখ দুর্বল হয়ে পড়ে। আসলে, মস্তিষ্ক এবং চোখের স্নায়ু পরস্পর সংযুক্ত। মস্তিষ্কে চাপ পড়লে দৃষ্টিশক্তিও ক্ষতিগ্রস্ত হয়।

Stress Is The Cause Of Health Problems 2

অতিরিক্ত ঘুমভাব দেখা দেওয়া: মানসিক চাপ বেড়ে গেলে অতিরিক্ত ঘুমভাবের প্রবণতা দেখা দেয়। এটাকে বলা হয়ে থাকে স্ট্রেস-বেসড-ফ্যাটিগ তথা মানসিক চাপ থেকে শারীরিক ক্লান্তি দেওয়া দেওয়া। ২০১৫ সালের অ্যামেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের পরিসংখ্যান অনুযায়ী অন্তত ৩২ শতাংশ মানুষ মানসিক চাপের দরুন ক্লান্তি ও ঘুমভাবের লক্ষণ প্রকাশ করে।

উচ্চ রক্তচাপ: ক্রমাগত দুশ্চিন্তার কারণে শিরায় অতিরিক্ত চাপ পড়ে, যার কারণে রক্তচাপ বেড়ে যায়। রক্তচাপ বেড়ে গেলে কিডনি, হৃৎপিণ্ড ও চোখের ওপর খারাপ প্রভাব পড়ে।

শরীরে ব্যথাভাব দেখা দেওয়া: আপনার কি প্রায়শ ঘুম থেকে উঠতেই পুরো শরীরে ব্যথাভাব দেখা দেয়? মনে হয় যেন কয়েক ঘন্টা যাবত অনেক বেশি শারীরিক পরিশ্রম করা হয়েছে, অথচ আদতে তেমন কোন কাজই করা হয়নি! মাথাব্যথা, ঘাড়ে ব্যথা, কোমরে ব্যথা, পেশীতে ব্যথা ভাব দেখা দেওয়ার সমস্যাটিও মানসিক চাপের সাথে জড়িত বলে জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাইকোলজিক্যাল ডিসঅর্ডার অ্যাসোসিয়েশন।

উদ্বেগের সমস্যা বাড়াতে পারে: মানসিক চাপের কারণে একজন ব্যক্তি নার্ভাস বোধ করেন। এই অবস্থায়, তিনি দ্রুত শ্বাস নেন এবং পেশীতে টান অনুভব করেন।

Stress Is The Cause Of Health Problems

আর ও পড়ুন  Side Effects Of lentils: মসুর ডাল বেশি খেলে কিডনিতে পাথর হতে পারে, জেনে নিন মসুর ডালের ক্ষতিকর দিক

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular