Thursday, September 29, 2022
Homeদেশ23rd Party Congress of the CPI(M) সিপিআইএমের সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত ইয়েচুরি,...

23rd Party Congress of the CPI(M) সিপিআইএমের সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত ইয়েচুরি, বাংলার তিন নতুন মুখ কেন্দ্রীয় কমিটিতে, বাদ বিমান বসু

কৌশিক দাস, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: 23rd Party Congress of the CPI(M) সিপিআইএমের ২৩ তম পার্টি কংগ্রেস থেকে সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হলেন সীতারাম ইয়েচুরি। গত ৬ এপ্রিল থেকে কেরলের কান্নুরে শুরু হয় ২৩ তম পার্টি কংগ্রেস। এই পার্টি কংগ্রেস থেকে ৮৫ জনের নতুন কেন্দ্রীয় কমিটি নির্বাচিত হয়েছে। ৮৫ জনের মধ্যে ৫৭ জন নতুন মুখ কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেয়েছেন এবং ১৫ জন মহিলা রয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে নবনির্বাচিত সদস্যরা হলেন সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম এবং রামচন্দ্র ডোম। বাংলা থেকে কেন্দ্রীয় কমিটির নতুন সদস্য নির্বাচিত হলেন শমীক লাহিড়ী, সুমিত দে, দেবলীনা হেমব্রম। 23rd Party Congress of the CPI(M)

নতুন যে সদস্যরা বাংলা থেকে জায়গা করে নিলেন তাঁদের মধ্যে দুজনই দুই জেলার সম্পাদক। শমীক লাহিড়ী দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক এবং সুমিত দে নদিয়ার। কেন্দ্রীয় কমিটিতে জায়গা পাওয়ায় এঁদের জেলা সম্পাদকের পদ ছাড়তে হবে। কারণ, সিপিএমের গঠনতন্ত্র অনুযায়ী কোনও সদস্য সর্বোচ্চ দুটি কমিটিতে থাকতে পারেন। এছাড়া বাংলা থেকে কেন্দ্রীয় কমিটির নতুন প্রতিনিধি হলেন লড়াকু মহিলা নেত্রী দেবলীনা হেমব্রম। 23rd Party Congress of the CPI(M)

প্রবীণদের বিদায় দিয়ে নবীনদের জায়গা দেওয়ার ফর্মুলা ঠিক হয়েছিল আগেই। সেইমত সিপিএমের রাজ্য কমিটিতে রদবদল হয়েছে। পক্ককেশের কমরেডরা দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে এগিয়ে দিয়েছেন তরুণ প্রজন্মকে। সৃজন ভট্টাচার্য, মীনাক্ষী মুখোপাধ্যায়, ঐশী ঘোষ, দীপ্সিতা ধররা এখন লাল পার্টির শীর্ষ স্তরের নতুন সম্পদ। এবার পলিটব্যুরো এবং কেন্দ্রীয় কমিটির খোল-নলচেও বদলে ফেলা হল। কেরলে ২৩ তম পার্টি কংগ্রেসের শেষদিন ঘোষণা করা হল নতুন সদস্যদের নাম। কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেন বাংলার তিন নতুন মুখ– দেবলীনা হেমব্রম, সুমিত দে, শমীক লাহিড়ী। বাদ পড়েছেন বিমান বসু, নৃপেন চৌধুরী, মিনতি ঘোষ, মৃদুল দে। বিমান বসুর জায়গায় এলেন রামচন্দ্র ডোম। সিপিএম কেন্দ্রীয় কমিটিতে পশ্চিমবঙ্গ থেকে সদস্য সংখ্যা কমেছে। তাই এ রাজ্য থেকে সদস্য সংখ্যা কমে গেল। আগে বাংলা থেকে কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন ১৪ জন। এবার সদস্য সংখ্যা কমে দাঁড়াল ১২ জন। কেরল, তেলেঙ্গানা ও তামিলনাড়ু থেকে বাড়ানো হল কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা। ফলে দক্ষিণের দাপট বাড়ল সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে। 23rd Party Congress of the CPI(M)

biman basu pti 1021076 1629291534

অন্যদিকে, বয়সের কারণে পলিটব্যুরোর সদস্যপদ ছাড়তে হল বর্ষীয়ান নেতা বিমান বসুকে। তবে আমন্ত্রিত সদস্য হিসেবে থাকবেন তিনি। তাঁর জায়গায় এলেন বীরভূমের প্রাক্তন সাংসদ রামচন্দ্র ডোম। ১৭ জনের পলিটব্যুরো থেকে বাদ পড়লেন কৃষক নেতা হান্নান মোল্লাও। তাঁর জায়গায় ঢুকলেন অশোক ধাওয়ালে। রবিবার কেরলের কান্নুরে পার্টি কংগ্রেসের শেষদিন নতুন সদস্যদের নাম ঘোষণা করা হল। 23rd Party Congress of the CPI(M)

23rd Party Congress of the CPI(M)

আরও পড়ুন : PM Kisan Samman Nidhi কৃষকরা যত শক্তিশালী হবে, তত বেশি সমৃদ্ধ হবে নতুন ভারত : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আরও পড়ুন : Trafficker Killed in BSF Firing বিএসএফের গুলিতে সিতাইয়ে মৃত এক পাচারকারী, দেহ পড়ল বাংলাদেশ ভূখণ্ডে

————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular