Saturday, October 8, 2022
HomeদেশAmit Shah on Common Civil Code : রাম মন্দির, সিএএ, তিন...

Amit Shah on Common Civil Code : রাম মন্দির, সিএএ, তিন তালাক এবং ধারা ৩৭০ করা হয়েছে, এবার কমন সিভিল কোড প্রয়োগের পালা

ইন্ডিয়া নিউজ বাংলা

Amit Shah on Common Civil Code

মধ্যপ্রদেশ :  দেশে শীঘ্রই কার্যকর হতে পারে কমন সিভিল কোড। শুক্রবার ভোপাল সফরে এসে এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপির দলীয় কার্যালয়ে কোর কমিটির সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে শাহ বলেছেন – সিএএ, রাম মন্দির, ৩৭০ ধারা এবং তিন তালাকের মতো বিষয়গুলি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন কমন সিভিল কোডের পালা।

তিনি আরও জানান যে উত্তরাখণ্ডে একটি পাইলট প্রকল্প হিসাবে কমন সিভিল কোড প্রয়োগ করা হচ্ছে। খসড়া তৈরি করা হচ্ছে। যা বাকি, সব ঠিক হয়ে যাবে। আপনারা এমন কোনো কাজ করবেন না যাতে দলের ক্ষতি হয়।

 কংগ্রেস আর  ফ্যাক্টর নয় : অমিত শা

এর আগে তিনি রাজ্যের সিনিয়র নেতাদের কাছে জানতে চেয়েছিলেন, দেশে সব ঠিকঠাক আছে কি না? এরপর তিনি কমন সিভিল কোড নিয়ে আলোচনা করেন। শাহ আরও প্রকাশ করেছেন যে আগামী নির্বাচনের আগে রাহুল গান্ধী কংগ্রেসের সভাপতি হবেন, তবে এটি নিয়ে চিন্তা করার দরকার নেই। এখন কংগ্রেস আরও নিচে নামবে। কোনো চ্যালেঞ্জ নেই।

রাজ্য সভাপতি ভিডি শর্মা, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সহ সমস্ত বড় নেতারা এই বৈঠকে উপস্থিত ছিলেন। বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) বিমানে শাহ দিল্লি ফিরে আসেন। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং সাংসদ রাকেশ সিংও তাঁর সঙ্গে ছিলেন।

কমন সিভিল কোড কি?  Amit Shah on Common Civil Code

এটি বাস্তবায়নের ফলে বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার, দত্তক গ্রহণের মতো সামাজিক সমস্যাগুলি দেশে একটি সাধারণ আইনের আওতায় আসবে। ধর্মের ভিত্তিতে কোনো আদালত বা পৃথক ব্যবস্থা থাকবে না। সংবিধানের ৪৪ অনুচ্ছেদে এটি করার ক্ষমতা আছে। এটি শুধুমাত্র সংসদের মাধ্যমে কেন্দ্রীয় সরকার দ্বারা কার্যকর করা যেতে পারে।

আর ও পড়ুন : Rohingyas arrested in Jalpaiguri ছয় শিশু-সহ মোট ১৩ জন রোহিঙ্গাকে গ্রেফতার করল জিআরপি

Amit Shah on Common Civil Code

Publish by MOnirul  Hossain

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular