Saturday, October 8, 2022
HomeBankBank Time change বদলে গেল ব্যাঙ্কের সময়, গ্রাহকদের সুবিধা হল কিনা জেনে...

Bank Time change বদলে গেল ব্যাঙ্কের সময়, গ্রাহকদের সুবিধা হল কিনা জেনে নিন

সাম‍্যজিৎ ঘোষ, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: Bank Time change;  আবার বদলে গেল ব্যাঙ্কের সময়। ব্যাঙ্কের লেনদেনের সময় এতদিন যা ছিল তা এবার বদলেছে। দেখে নেওয়া যাক মানুষের তাতে কত সুবিধে হল। প্রায় দু’বছর করোনা পরিস্থিতির কারণে ব্যাঙ্কগুলিতে বেশকিছু নিয়মে পরিবর্তন হয়েছিল। করোনা মহামারী কমতেই সেই নিয়মে কিছু শিথিলতা আনা হচ্ছে।

আরবিআই থেকে নতুন নির্দেশিকা দেওয়া হয়েছে গ্রাহকদের সুবিধার্থে।  ১৮ই এপ্রিল থেকে চালু হতে চলেছে নতুন নিয়ম।

bank

প্রতিদিন যে সময় ব্যাঙ্কের কাজ শুরু হত সকাল ১০টায়, এবার তার এক ঘণ্টা আগেই ব্যাঙ্কের সমস্ত কাজ শুরু হয়ে যাবে। অর্থাত্‍ ব্যাঙ্কের কাজের ক্ষেত্রে গ্রাহকরা একঘন্টা অতিরিক্ত সময় পাবেন। এর ফলে সকাল ১০ টার পরিবর্তে এবার থেকে সকাল ৯টা  থেকে ব্যাঙ্কের কাজকর্ম শুরু হবে। তবে ব্যাঙ্ক বন্ধের সময় সেই বিকেল ৫ টাই থাকছে ।  অনেকে অফিসের তাড়াহুড়োতে সকালে কাজে বেরিয়ে পড়েন, সে ক্ষেত্রে ব্যাঙ্কের প্রয়োজনীয় কাজ করতে পারেন না। নতুন নিয়ম অনুযায়ী প্রত্যেক ব্যাঙ্ক খুলে যাচ্ছে সকাল ৯ টা থেকে। ফলে সুবিধা পাচ্ছেন গ্রাহকরা। আর বি আই এর অনুমোদিত ৭টি সরকারি ব্যাঙ্ক এবং ২০টি বেসরকারি ব্যাঙ্ক এই নিয়ম এই নিয়মের আওতায় থাকবে।

২০২২ সালের ১৮ই এপ্রিল থেকে আরবিআইয়ের নিয়ম অনুযায়ী প্রত্যেক ব্যাঙ্ক খুলবে সকাল ৯ টায় এবং অতিরিক্ত এক ঘন্টায় গ্রাহকরা সমস্ত সুযোগ সুবিধা পাবেন। কিন্তু ব্যাঙ্ক বন্ধের নিয়ম অপরিবর্তিত রাখা হয়েছে। সারা দেশেই এই নিয়ম কার্যকর হবে।

banksjpeg

সম্প্রতি ব্যাঙ্কের ক্ষেত্রে আরেকটি নিয়ম আনা হয়েছে। যেখানে লেনদেনের জন্য কার্ডের কোন প্রয়োজন হবে না। কার্ডবিহীন লেনদেনে শুধুমাত্র ব্যবহার করতে হবে ইউপিআই। আগে কার্ড না থাকলে টাকা তুলতে গেলে ব্যাঙ্কের সামনের লম্বা লাইনে দাঁড়াতে হত। এবার নতুন নিয়ম অনুযায়ী শুধুমাত্র ইউপিআই ব্যবহার করে গ্রাহকরা এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular