Friday, September 30, 2022
HomeদেশBengal Business Summit 2022 : বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলনে নজরকাড়া অংশ

Bengal Business Summit 2022 : বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলনে নজরকাড়া অংশ

ইন্ডিয়া নিউজ বাংলা

কলকাতা : বিশ্ব বাংলা বাণিজ্য সম্মললেনে উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্টদের নজরকাড়া বক্তব্যের বিশেষ অংশ এক নজরে দেখে নেওয়া যাক।

রাজ্যপালের মাধ্যমে কেন্দ্র সরকারকে আর্জি মুখ্যমন্ত্রীর Bengal Business Summit 2022

”কিছু মাইন্ড না করলে আমি মাননীয় রাজ্যপালকে একটি কথা বলতে চাই। আপনার মাধ্যমে আমি কেন্দ্রকে একটি বার্তা পাঠাতে চাই যাতে বাংলায় ব্যবসা করতে কারও কোনও অসুবিধা না হয়। যাতে এজেন্সি লাগিয়ে কোনও শিল্পপতিকে হেনস্থা করা না হয়। আশা করি আপনি বিষয়টি উত্থাপন করবেন।” এই বার্তা আদতে কেন্দ্রীয় সরকারকে ঘুরপথে মমতার জবাব বলেই মনে করা হচ্ছে।

রাজ্যপালের মুখে প্রধানমন্ত্রীর জয়গান Bengal Business Summit 2022

রাজ্যপাল জগদীপ ধনকড় বলেন  ”বাংলা আজ যা ভাবে, গোটা দেশ তা একদিন পরে ভাবে। গোপালকৃষ্ণ গোখলের এই মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলাতেও একাধিকবার শোনা গিয়েছে। মোদী চান সকলের জন্য সুরক্ষা, সকলের উন্নতি। আর প্রধানমন্ত্রীর ভিশন পূর্ণ করার ক্ষমতা রয়েছে বাংলার। প্রধানমন্ত্রী  ২০১৪ সালে লুক ইস্ট, অ্যাক্ট ইস্ট নীতি নিয়েছিলেন। দেশের অর্থনৈতিক মোড় ঘুরিয়ে দিতে পারে বাংলা। এই রাজ্য বিনিয়োগের আদর্শ জায়গা। পূর্ব ভারতের ইকোনমিক হাব হবে বাংলা।” তিনি আরও বলেন, ”গণতান্ত্রিক পদ্ধতিতে সবার মতই মেলে চলা উচিত। আশা করি এই সম্মেলন বিনিয়োগের ক্ষেত্রে পারস্পরিক বিনিময়ের সুযোগ করে দেবে।”

278878716 5362038027196828 6274450366671373120 n
সৌজন্যে ফেসবুক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলায় বিনিয়োগের পক্ষে সওয়াল Bengal Business Summit 2022

‘‌বাংলার সরকার ক্রমশ এগোচ্ছে। বাংলায় নতুন সূর্যোদয় শুরু হয়েছে। পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যারা কোভিড পরিস্থিতি কাটিয়ে ফের শিল্প এবং বাণিজ্য সম্মেলনের আয়োজন করতে পেরেছে। এরাজ্যে শিল্পের জন‍্য পর্যাপ্ত জমি রয়েছে, উদ্বৃত্ত বিদ্যুৎ রয়েছে, দক্ষ কর্মী রয়েছে। শিল্পের জন্য বাংলা এখন আদর্শ জায়গা। আমরা এমএসএমই, ১০০ দিনের কাজ, ই-‌টেন্ডারে প্রথম। এখন এরাজ্যে ইন্ডাস্ট্রিয়াল পার্কের সংখ্যা ২০০-‌এর বেশি। দেশের থেকে বাংলার জিডিপির হারও অনেকটা ওপরে। এখানে এখন আর কোনও বন্‌ধ-ধর্মঘট হয় না। কোনও কর্মদিবস নষ্ট হচ্ছে না।’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ”সামাজিক সুরক্ষায় বাংলা দেশের মধ্যে সেরা। স্বাস্থ্যসাথী কার্ডে সবাই বিনামূল্য চিকিৎসা পান। একশো দিনের কাজে আমরা দেশের সেরা। গ্রামীণ আবাসন নির্মাণে আমরা এক নম্বরে। আমরা ধান উৎপাদন থেকে ই-টেন্ডারে এক নম্বরে। আমাদের রাজস্ব আয় চার শতাংশ বেড়েছে।

মুখ্যমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ গৌতম আদানি  Bengal Business Summit 2022

adani

আদামী দশ বছরে বাংলা দশ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আদানি গোষ্ঠী। তৈরি হবে ২৫ হাজার কর্মসংস্থান। কলকাতায় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে প্রতিশ্রুতি দিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি। এই রাজ্য নারী ক্ষমতায়ণে কী ভাবে অগ্রণী ভূমিকা নিয়েছে তার বিবরণ দিতে গিয়ে মমতার উদ্দেশে বলেন, ‘‘আপনি সেই ঐতিহ্য সগৌরবে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই পশ্চিমবঙ্গ একটি বদ্বীপের মতো। আর আপনি সেই রাজ্যে শিল্প, সংস্কৃতি, প্রশাসনিক দক্ষতার মিশেলে এক বদ্বীপের মতোই। আপনার জনপ্রিয়তার কোনও তুলনা নেই। আপনারর মধ্যে যে ক্যারিশ্মা রয়েছে তা অসাধারণ।’’

Bengal Business Summit 2022

আর ও পড়ুন Bengal hotbed: Return of Maoists রাজ্যের পশ্চিমাঞ্চলে ফের মাওবাদীদের ভ্রুকুটি

Publish by Monirul Hossain

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular