Friday, September 30, 2022
HomeদেশBy Election 26 Result 2022 : বিহারে RJD, মহারাষ্ট্রে কংগ্রেস, ছত্তিশগড় এবং...

By Election 26 Result 2022 : বিহারে RJD, মহারাষ্ট্রে কংগ্রেস, ছত্তিশগড় এবং বাংলায় TMC-র বড় জয়; বিজেপির ঝুলি খালি

ইন্ডিয়া নিউজ বাংলা 

By Election 26 Result 2022 

কলকাতা :  ভারতীয় জনতা পার্টি উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, গোয়ায় বিপুল জয়ের পর দেশের চার প্রান্তে একটি লোকসভা ও চারটি বিধানসভা আসনে শূণ্য হাতে ফিরতে হল।  দেশের একটি লোকসভা ও চারটি বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। টিএমসির শত্রুঘ্ন সিনহা বাংলার আসানসোল লোকসভা আসনে তিনলক্ষের বেশি ভোটের ব্যবধানে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পালকে পরাজিত করেছেন। আবার কলকাতার বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনে টিএমসির বাবুল সুপ্রিয় জয়লাভ করেছেন। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী তৃতীয় স্থানে নেমে এসেছে।

amar paswan 1650101405

অন্যদিকে বিহারের বোচাহান বিধানসভা আসনে জয়ী হয়েছেন আরজেডির অমর পাসওয়ান। মহারাষ্ট্রে কংগ্রেস প্রার্থী জয়শ্রী যাদব কোলহাপুর উত্তর আসনে প্রায় 19,000 ভোটে বিজেপির সত্যজিৎ কদমকে পরাজিত করেছেন। কংগ্রেসের যশোদা ভার্মাও ছত্তিশগড়ের খয়রাগড় বিধানসভা আসন থেকে ২০ হাজার ১৬৭ ভোটে জিতেছেন। খালি হাতেই রইল বিজেপির।

বাংলায় টিএমসির বাম্পার জয়

আসানসোল লোকসভা আসনে জয়ী শত্রুঘ্ন সিনহা। তিনি বিজেপির অগ্নিমিত্রা পলকে ৩ লক্ষ ৩ হাজার ২০৯ ভোটে পরাজিত করেছেন। গত বছর বাবুল সুপ্রিয় পদত্যাগের পর আসনটি শূন্য হয়। সুপ্রিয় বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন।বাবুল সুপ্রিয় বালিগঞ্জ বিধানসভা আসন থেকে 20 হাজার 228 ভোটে জিতেছেন। তিনি বিজেপির কেয়া ঘোষ এবং কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া মার্ক্সের সায়রা শাহকে পরাজিত করেন। প্রাক্তন বিধায়ক ও রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

মহারাষ্ট্রে কংগ্রেস জিতেছে

মহারাষ্ট্রের কোলহাপুর উত্তর বিধানসভা আসনে জিতেছে কংগ্রেস। প্রায় 19 হাজার ভোটে বিজেপির সত্যজিৎ কদমকে পরাজিত করেছেন কংগ্রেসের জয়শ্রী যাদব। কোভিড -19 থেকে কংগ্রেস বিধায়ক চন্দ্রকান্ত যাদবের মৃত্যুর পরে এই আসনটিও 2021 সালের ডিসেম্বরে খালি হয়েছিল। এ কারণে এখানে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এ আসনে ১৫ জন প্রার্থী তাদের ভাগ্য পরীক্ষা করেছিলেন।

বিহারের বোচাহান বিধানসভা আসনে জিতেছেন আরজেডির অমর পাসওয়ান। তিনি বিজেপির বেবী কুমারীকে 36,653 ভোটে পরাজিত করেছেন। বিধায়ক মুসাফির পাসোয়ানের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এ আসনে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে তিনজন নারীও ছিলেন।কংগ্রেসের যশোদা ভার্মা ছত্তিশগড়ের খয়রাগড় বিধানসভা আসনে 20 হাজার 167 ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। জনতা কংগ্রেস বিধায়ক দেবব্রত সিংয়ের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এ আসনে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

চারটি রাজ্যের মধ্যে আসানসোল লোকসভা বিজেপির হাতছাড়া হয়েছে। বাকি চারটি বিধানসভা আসনেও বিজেপি জয়ের স্বাদ পায়নি। স্বাভাবিক ভাবেই ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপিকে এই ফল ভাল বেগ দিতে পারে এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আর ও পড়ুন : PK may join Cong সরাসরি কংগ্রেসে যোগ দিতে সোনিয়া-রাহুলের এই ভোট কুশলীকে অনুরোধ 

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular