Sunday, February 5, 2023
HomeদেশCentral Committee Ukraine Crisis ইউক্রেন সংকট নিয়ে আলোচনা কেন্দ্রীয় কমিটির, রুশ প্রেসিডেন্ট...

Central Committee Ukraine Crisis ইউক্রেন সংকট নিয়ে আলোচনা কেন্দ্রীয় কমিটির, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদির

ইন্ডিয়া নিউজ বাংলা, নতুন দিল্লি : Central Committee Ukraine Crisis ইউক্রেনে রুশ সেনার হামলার ঘটনায় বিশ্বজুড়ে আতঙ্ক বিরাজ করছে। এই সংকটের মধ্যে ইউক্রেনে পড়তে যাওয়া হাজার হাজার শিক্ষার্থী সেখানে আটকে পড়েছে। তাঁদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার ইউক্রেন সংকট নিয়ে ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি (CCS)-র উচ্চ পর্যায়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Modi Putin Laugh PTI

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, এনএসএ অজিত ডোভাল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (CCS) উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন। এই বৈঠক সম্পর্কে তথ্য দিয়ে বিদেশমন্ত্রকের সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন যে, প্রধানমন্ত্রী মোদি বিশেষভাবে বিদেশ মন্ত্রককে নির্দেশ দিয়েছেন ইউক্রেনে ভারতীয়দের সাহায্য করার জন্য সমস্ত সম্ভাব্য প্রচেষ্টা করার জন্য।

একই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও বলেছেন, ভারত চায় শান্তি বিরাজ করুক। মনে রাখবেন, ভারত এখন পর্যন্ত এই ইস্যুতে নিরপেক্ষ ছিল। নিরাপত্তা পরিষদের বৈঠকেও ভারত আলোচনার মাধ্যমে অচলাবস্থা সমাধানের কথা বলেছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইউক্রেনের পরিস্থিতিকে গুরুতর এবং অদ্ভুত বলে বর্ণনা করেছেন Central Committee Ukraine Crisis

Central Committee Ukraine Crisis 1 300x169 1

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইউক্রেনের পরিস্থিতিকে গুরুতর এবং অদ্ভুত বলে বর্ণনা করেছেন। বৃহস্পতিবার তিনি বলেন, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিয়ে সরকার উদ্বিগ্ন। আমাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। আমরা সাধ্যমতো চেষ্টা করছি সেখানে আটকে থাকা আমাদের সন্তানদের বের করে আনার জন্য। তিনি বলেন, ভারত সরকার অনেক আগেই এ বিষয়ে একটি অ্যাডভাইসারি জারি করেছিল। শুধু তাই নয়, ইউক্রেনে সরকারের পক্ষ থেকে বিমান পাঠানো হলেও কিছু কারণে বিমানটি অবতরণ করা যায়নি।

ভারতীয় দূতাবাস পরিস্থিতির উপর কড়া নজর রাখছে Central Committee Ukraine Crisis

Central Committee Ukraine Crisis 2 300x249 1

এদিকে ইউক্রেনে ভারতের রাষ্ট্রদূত পার্থ শতপথী বলেছেন যে, ইউক্রেনে আটকে পড়া প্রত্যেক ভারতীয় নিরাপদে দেশে ফিরে না আসা পর্যন্ত কিয়েভে ভারতীয় দূতাবাস কাজ চালিয়ে যাবে। তিনি বলেন, ভারতীয় দূতাবাস এখানকার প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছে। ভারত সরকার, বিদেশ মন্ত্রক এবং ভারতীয় দূতাবাস পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। ভারতীয় দূতাবাস সম্পূর্ণ সতর্ক অবস্থায় রয়েছে এবং ইউক্রেন থেকে দেশের নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ব্যবস্থা নিচ্ছে।

আরও পড়ুন : Ukraine Russia War Updates : মোদির কাছে সাহায্য চেয়েছে ইউক্রেন, রাশিয়ার হামলায় ইউক্রেনে এখন পর্যন্ত ৯ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে

ইউক্রেনের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতির উপর ভারতের কড়া নজর Central Committee Ukraine Crisis

Central Committee Ukraine Crisis 3 300x200 1

সূত্র মারফত জানা যাচ্ছে, ইউক্রেনের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ভারত। বিদেশ মন্ত্রকের কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা যাতে কাজ করতে পারে তা নিশ্চিত করার প্রচেষ্টা করা হচ্ছে। একই সময়ে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বৃহস্পতিবার ইউক্রেন সংকট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিদেশ বিষয়ক প্রতিনিধি জোসেফ বোরেলের সাথে আলোচনা করেছেন। জানা যাচ্ছে, ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক করতে ভারত কীভাবে সাহায্য করতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে।

ইগর পোলিখা পরিস্থিতি স্বাভাবিক করতে ভারতের সমর্থন চেয়েছেন Central Committee Ukraine Crisis

Central Committee Ukraine Crisis 4 300x169 1

নয়াদিল্লিতে ইউক্রেনের রাষ্ট্রদূত ইগর পোলিখা পরিস্থিতি স্বাভাবিক করতে ইতিমধ্যেই ভারতের সমর্থন চেয়েছেন। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে ভারতের বিশেষ ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক করতে ভারত আরও সক্রিয় ভূমিকা রাখতে পারে। ইগর পোলিখা আরও বলেন, প্রধানমন্ত্রী মোদি সেই কয়েকজন নেতার মধ্যে একজন যাদের কথা পুতিন মনোযোগ দিয়ে শোনেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ভারত এই নৈকট্য ব্যবহার করতে পারে।

Central Committee Ukraine Crisis

আরও পড়ুন : India’s Situation of War in Russia Ukraine ইউক্রেন – রাশিয়ার উদ্বেগজনক পরিস্থিতিতে ‘ বন্ধু’ ভারতের অবস্থান ভাবাচ্ছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের

আরও পড়ুন : Russia-Ukraine War রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মাঝে গোবরডাঙায় মেয়ের জন্য উদ্বিগ্ন মা

———–
Published by Subhasish Mandal  

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular