Thursday, September 29, 2022
HomeCORONACorona 4th wave ভয় দেখাচ্ছে করোনার চতুর্থ ঢেউ, ফের বিধিনিষেধ জারি

Corona 4th wave ভয় দেখাচ্ছে করোনার চতুর্থ ঢেউ, ফের বিধিনিষেধ জারি

সাম‍্যজিৎ ঘোষ,কলকাতা ও নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা: Corona 4th wave আগের থেকে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে দেশের করোনা পরিস্থিতি। ধীরে ধীরে কমেছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে ক্রমশ সুস্থতার পথে ভারত। দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় দু’বছর বাদে দেশের সমস্ত করোনা বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কয়েক জায়গায় করা বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

তবে হঠাৎ করেই চোখ রাঙাচ্ছে করোনার চতুর্থ ঢেউ। কলকাতায় ফের বিধিনিষেধ জারি হতে পারে। মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে বিশেষ করে জনবহুল এলাকায়। স্যানিটাইজার ব্যবহার পড়তে হবে এবং সামাজিক দূরত্ব বৃদ্ধি মেনে চলতে হবে। এই ভাবেই ফের করোনা সতর্কবার্তা জারি করেছে কলকাতা পুরসভা।

East Burdwan

এদিকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে করোনা মহামারী।  বিশ্বের বিভিন্ন প্রান্তে নতুন শক্তিতে বলীয়ান হয়ে ঝাঁপিয়ে পড়েছে করোনার একাধিক নয়া প্রজাতি। ভারতের পড়শি দেশেও নতুন করে চোখ রাঙাচ্ছে করোনার চতুর্থ ঢেউ।

দেশের রাজধানী দিল্লিতে যেভাবে দ্রুত বাড়ছে সংক্রমণ তা যথেষ্ট উদ্বেগে রেখেছে স্বাস্থ্যমন্ত্রককে। দ্রুত পজিটিভিটি রেট বেড়ে চলেছে। যা আশঙ্কাজনক বলেই মানছে বিশেষজ্ঞ মহল যে হারে পজিটিভিটি রেট বাড়ছে তা যথেষ্ট চিন্তার বলেই মানছেন বিশেষজ্ঞরা। দিল্লিতছ গত ২৪ ঘণ্টার করোনা পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে আক্রান্ত হয়েছে ৫০১ জন। পজিটিভিটি রেট ৭.৭২ শতাংশ। সাধারণত পজিটিভিটি রেট ৫ শতাংশের ওপরে থাকা মানেই তা উদ্বেগের বলে মানা হয়।

31 10 2021 corona 22166547

সম্প্রতি করোনা বিধিনিষেধ উঠিয়ে নিয়েছিল একাধিক রাজ্য। কিন্তু করোনা সংক্রমণ বাড়তে শুরু করায় ফের মাস্ক বিধি বাধ্যতামূলক করতে চলেছে একাধিক রাজ্য। জনবহুল এলাকায় মাস্ক বিধি ফের ফিরে আসতে সলেছে বলেই খবর। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশ এবং হরিয়ানা সরকার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছে। তাই আগাম সতর্কতা হিসেবে মাস্ক বিধি ফিরিয়ে আনতে চলেছে এই দুই রাজ্যের প্রশাসন।

তবে, শুধুমাত্র জেলাগুলিতেই নয়, শহরাঞ্চল, স্কুলে প্রত্যেককে ফের মানতে হবে করোনা বিধি এবং মাস্ক পরার নিয়ম। এক আধিকারিক এ প্রসঙ্গে জানিয়েছেন যে, উত্তরপ্রদেশের লখনউ শহরে মাস্ক পরা বাধ্যতামূলক, বিশেষ করে ভীড় যেখানে বেশি হয় । এছাড়াও ছটি এনসিআর জেলাতে মাস্ক বিধি ফের জারি হচ্ছে।

Maldah 1
অন্যদিকে, হরিয়ানা সরকারও কড়া করোনা বিধিনিষেধ জারি করছে। চণ্ডীগড় ছাড়াও বেশ কিছু জেলায় মাস্ক বিধি আরও কড়া হচ্ছে। সোমবার নতুন করে এই রাজ্যে ২৩৪ জন করোনা আক্রান্ত হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীঅনিল বৈজ জানিয়েছেন যে, গত কয়েকদিনে গুরুগ্রামে অনেকটাই বেড়েছে করোনা সংক্রমণ। সেই জন্যই মাস্কবিধি ফের বাধ্যতামূলক করতে বাধ্য হচ্ছে সরকার।

Published by Samyajit Ghosh

আরো পড়ুন  New Oil Discovery in Bengal বঙ্গে নতুন তেল ও প্রাকৃতিক গ্যাসের ভান্ডার, ভবিষ্যৎ কী হবে বাংলার দেখে নিন

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular