Thursday, March 30, 2023
HomeদেশFacts of Lata Mangeshkar :  লতা মঙ্গেশকরের সঙ্গীত জীবনে প্রথম...

Facts of Lata Mangeshkar :  লতা মঙ্গেশকরের সঙ্গীত জীবনে প্রথম বড় সুযোগ দেন গোলাম হায়দার

 ইন্ডিয়া নিউজ বাংলা

অমিত গুপ্তা : লতা মঙ্গেশকর ৯২ বছর বয়সে, তাঁর সুরেলা কণ্ঠে এখনও সবার নজর কাড়ে। ২ বছর আগে তিনি ৯০ বছর বয়সে(২০১৯) দেশের জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সৌগন্ধ মুঝে ইস মাটি কি শিরোনামের একটি গান গেয়েছিলেন। এই গানটিও দেশে-বিদেশে জনপ্রিয়তা পায়। আজ আমরা আপনাকে লতাজির অজানা দিকগুলি তুলে ধরব যা আপনার অজানা।

25 হাজারেরও বেশি গানে কন্ঠ দিয়েছেন  ভারতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকর   Facts of Lata Mangeshkar

LATA 1 1

কিংবদন্তি গায়িকা: লতা মঙ্গেশকর তাঁর সাত দশকের ক্যারিয়ারে ২৫ হাজারের বেশি গান গেয়েছেন। লতাজির মতে তাঁর প্রথম রেকর্ড করা গান 1942 সালে একটি মারাঠি ছবির জন্য ছিল। লতাজি যখন এই গানটি রেকর্ড করেছিলেন তখন তার বয়স ছিল মাত্র 13 বছর।শোনা যায় যে পরে এই গানটি ফিল্ম থেকে বাদ দেওয়া হয়।তিনি ১৯৪২-২০২০ সাল পর্যন্ত ৭৩ বছর ধরে সুরেলা গানে কণ্ঠ দিয়েছেন। সম্প্রতি, লতা জি একটি নরওয়েজিয়ান ভারত-পাক সমকামী চলচ্চিত্রের জন্য একটি গান গেয়েছেন। গানটির কথা হলো- ‘জিনা কেয়া হ্যায় জানা ম্যানে’

 লতাজির সঙ্গীত জীবনে ব্রেক দেন গোলাম হায়দার  Facts of Lata Mangeshkar

hhhhhhhhhhh 268x300 1

বলিউড ছবির সুরকার গুলাম হায়দার লতা মঙ্গেশকরকে প্রথম সুযোগ দেন। যদিও হায়দার দেশভাগের পর লাহোরে চলে আসেন, তিনি ইতিমধ্যেই বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে অবদান রেখেছেন। তিনি লতাকে ১৯৪৮ সালে মজবুর ছবির জন্য “দিল মেরা তোদা” গান গাওয়ার সুযোগ দেন। লতাজি সেই গান গাওয়ার পর, তারপর আর তাঁকে পিছনে ফিরে তাকাতে হয়নি। এর পর তিনি বিখ্যাত হয়ে যান।

সঙ্গীত সাধনায় মগ্ন গোটা পরিবার   Facts of Lata Mangeshkar

লতাজির বোন,  আর এক প্রতিভাবান সঙ্গীত তারকা আশা ভোঁসলের কথা সবাই জানেন, কিন্তু আপনি কি জানেন যে মঙ্গেশকরের পুরো পরিবারই সঙ্গীতের আঙিনায় সমান প্রতিভাবান? লতাজির বাবা একটি থিয়েটার চালাতেন এবং যখন তিনি তাঁর মেয়ে লতার গান গাওয়ার কথা জানতে পারলেন, তিনি স্পষ্টতই তাঁর মাকে বলেছিলেন যে আমাদের বাড়িতে একজন গায়িকা আছে। আমি কখনই তা জানতাম না।” মজার ব্যাপার হল, তার ছোট দুই বোন মীনা খাদিকর এবং উষা মঙ্গেশকরও ছিলেন গায়িক। লতা এবং আশার মতো তাঁরা বিখ্যাত নন, কিন্তু নিজের ক্ষেত্রে দক্ষ, এবং অনেক গান রেকর্ড করেছেন।

Lata Mangeshkar Songs List In Hindi 4

লতাজির প্রথম দিকে, তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন সুরাইয়া এবং শামশাদ বেগম। তবে লতা মঙ্গেশকরের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী বলা হয় নূরজাহানকে। ২০০৪ সালে, আউটলুক ম্যাগাজিনের জন্য প্রবীণ সঙ্গীত লেখক রাজু ভারতন প্রশ্ন তুলেছিলেন যে লতা মঙ্গেশকর কি “সুপার” মর্যাদা অর্জন করতে পারতেন যদি নূর জাহান দেশভাগের পরে ভারতে থেকে যেতেন? একজন ব্যক্তি যিনি সঙ্গীতে শ্বাস নেন, সঙ্গীত তৈরির নৈপুণ্যে সম্পূর্ণ নিমগ্ন, লতা মঙ্গেশকর কেবল একজন গায়কই নন, একজন সঙ্গীত পরিচালকও। তিনি রাম রাম পাবনা, মারাঠা তিতুকা মেলভা, মোহিতানচি মঞ্জুলা, সিধি এমএনএস এবং তাম্বদি মাটির মতো মারাঠি চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করেছেন।

সঙ্গীত পরিচালকদের মধ্যে মদন মোহন ছিলেন লতাজির প্রিয়    Facts of Lata Mangeshkar

LLL

২০১১ সালের সংগ্রাহকের আইটেম ক্যালেন্ডারে, তেরে সুর অর মেরে গীত নামে, লতা মঙ্গেশকর মদন মোহন সম্পর্কে বলেছিলেন যে “আমি মদন মোহনের সাথে একটি বিশেষ সম্পর্ক ভাগ করে নিয়েছিলাম, যিনি একজন গায়ক এবং একজন সংগীতশিল্পীর চেয়ে অনেক বেশি ছিলেন। এটা ছিল ভাই বোনের সম্পর্ক।” জারা সি আহাত হোতা হ্যায়, বাইয়ান না ধরো, লাগ জা গেল, এর মতো কয়েকটি আশ্চর্যজনক গান তারা একসাথে করেছেন।

হিন্দি ও উর্দু ছাড়াও লতা মঙ্গেশকর প্রায় ৩৬টি ভাষায় গান রেকর্ড করেছেন   Facts of Lata Mangeshkar

লতা মঙ্গেশকর শুধুমাত্র হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে রাজত্ব করেননি। তিনি সমগ্র ভারতবর্ষের হৃদয়ে রাজত্ব করেছিলেন। হিন্দি এবং উর্দুতে পৌরাণিক গান তৈরি করা ছাড়াও, লতাজি মারাঠি, তামিল, ভোজপুরি, কন্নড়, বাংলা, অসমীয়া থেকে 36টি ভিন্ন ভারতীয় ভাষায় সঙ্গীত রেকর্ড করেছেন বলে জানা যায়। সবগুলোই হিন্দি গানের মতোই সমান জনপ্রিয়।

ভারতরত্ন লতা মঙ্গেশকর   Facts of Lata Mangeshkar

Lata4

তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১২টি বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, চারটি ফিল্মফেয়ার সেরা মহিলা প্লেব্যাক পুরস্কার এবং অন্যান্য বেশ কয়েকটি পুরষ্কার জেতার পাশাপাশি, মঙ্গেশকর এমএস সুব্বলক্ষ্মীর পরে একমাত্র দ্বিতীয় ভারতীয় গায়িকা যিনি ভারতরত্ন সন্মানে ভূষিত হয়েছেন।

LF

৪0 থেকে ৭0 এর দশক পর্যন্ত, লতা মঙ্গেশকর সেই সময়ের প্রধান গায়কদের সঙ্গে গান গেয়েছেন – কিশোর কুমার, মোহাম্মদ রফি, হেমন্ত মুখোপাধ্যায়, মুকেশ এবং অন্যান্য। ৭0 এর পরে এবং ৮0 এবং ৯0 এর দশকে, লতাজি প্রয়াত এসপি বালাসুব্রামনিয়াম, শাব্বির কুমার, শৈলেন্দ্র সিং, পঙ্কজ উধাস, উদিত নারায়ণ, কুমার সানু প্রমুখের সাথে গান গেয়েছেন। ২000 এবং তার পরে, লতাজি গানগুলিতে তার কণ্ঠ দিয়েছেন সোনু নিগম, আদনান সামি, এ আর রহমান, জগজিৎ সিং সহ প্রথম সারির সঙ্গীত শিল্পীদের সঙ্গে।

আর ও পড়ুন : Bharat Ratan Lata Mangeshkar : চাপা কণ্ঠের কারণে লতা মঙ্গেশকরকে প্রথমে গান করার সুযোগ দেওয়া হয়নি

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular