Friday, September 30, 2022
HomeদেশFamily Id Haryana Income Update Online ভুল আয়ের হিসাব সংশোধন করা যাবে...

Family Id Haryana Income Update Online ভুল আয়ের হিসাব সংশোধন করা যাবে ফ্যামিলি আইডিতে

ইন্ডিয়া নিউজ বাংলা, চণ্ডীগড় : Family Id Haryana Income Update Online যে কোনও যোগ্য ব্যক্তির পেনশন কাটা হবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা সরকার। ১ লক্ষ ৮০ হাজার টাকার উপরে আয় থাকা বয়স্ক স্বামী-স্ত্রীর পেনশন কেটে নেওয়ার অভিযোগের পরেই এই সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানায় সরকার। যাঁদের পারিবারিক পরিচয়পত্রে বার্ষিক ১ লাখ ৮০ হাজার টাকার বেশি আয় দেখানো হয়েছে, সেইসব নাগরিকদের পারিবারিক পরিচয়পত্রে আয়ের পরিমাণ সংশোধন করার সুযোগ দেওয়া হয়েছে। জনগণের সমস্যার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

পেনশন কাটা নিয়ে বিরোধীদের অভিযোগে বড় সিদ্ধান্ত হরিয়ানা সরকারের Family Id Haryana Income Update Online

ফ্যামিলি আইডি তৈরির সময় যেসব নাগরিকের ভুল আয় নিবন্ধিত হয়েছে, তাঁরা এখন ফ্যামিলি আইডিতে নথিভুক্ত আয় সংশোধন করতে পারবেন। উদাহরণস্বরূপ, যদি একজন নাগরিকের ভুলবশত পারিবারিক আয় অতিরিক্ত দেখানো থাকে, তাহলে তিনি এখন তা কমানোর জন্য আবেদন করবেন। এ জন্য ফ্যামিলি আইডির ওয়েবসাইটে গিয়ে অভিযোগের প্রতিবেদনে ক্লিক করার পর প্রয়োজনীয় নির্দেশ অনুসরণ করে আপনার আয়ের বিবরণ দিতে হবে।

পোর্টালে শুধুমাত্র যাচাইকৃত তথ্য আপলোড করা যাবে Family Id Haryana Income Update Online

হরিয়ানা সরকার জানিয়েছে, আবেদনকারীরা চাইলে তাঁদের দাবির সাথে সম্পর্কিত নথিও সংযুক্ত করতে পারে। এই তথ্য সমাজকল্যাণ বিভাগ দ্বারা যাচাই করা হবে। নাগরিকের দেওয়া তথ্য সঠিক প্রমাণিত হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। পিপিপি পোর্টালে শুধুমাত্র যাচাইকৃত তথ্য আপলোড করার জন্য নাগরিকদের অনুরোধ করা হয়েছে।

পারিবারিক আয়ের তথ্য আপডেট না হওয়ার কারণে, বহু নাগরিক সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। যার কারণে সরকার সিদ্ধান্ত নিয়েছে, এখন যে কোনও নাগরিক পিপিপিতে প্রদত্ত বিবরণ সংশোধনের জন্য আবেদন করতে পারবেন। রাজ্য সরকার চায়, নাগরিকেরা সরকারি প্রকল্পের সুবিধা নিন।

যাচাইকৃত তথ্যের পর কোনও নথি চাওয়া হবে না Family Id Haryana Income Update Online

ফ্যামিলি আইডি সম্পর্কে তথ্য দিয়ে মুখ্যমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা অমিত আর্য বলেছেন যে, হরিয়ানার প্রতিটি পরিবারকে একটি ৮-সংখ্যার ফ্যামিলি আইডি প্রদান করা হয়। পারিবারিক তথ্যের স্বয়ংক্রিয় আপডেট নিশ্চিত করতে ফ্যামিলি আইডি জন্ম, মৃত্যু এবং বিবাহের রেকর্ডের সাথে লিঙ্ক করা হয়েছে।

অমিত আর্য বলেছেন যে, সরকার স্কলারশিপ, ভর্তুকি এবং পেনশনের মতো স্কিমগুলিকে ফ্যামিলি আইডির সাথে সংযুক্ত করছে। যাতে স্বচ্ছতা, স্থিতিশীলতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করা যায়। পাশাপাশি বিভিন্ন স্কিম, ভর্তুকি এবং পেনশনের সুবিধাভোগীদের স্বয়ংক্রিয় নির্বাচন প্রক্রিয়া কার্যকর করা হচ্ছে। পিপিপি ডাটাবেসে ডেটা প্রমাণীকরণ এবং যাচাই হয়ে গেলে একজন সুবিধাভোগীকে আর কোনও নথি জমা দিতে হবে না।

আরও পড়ুন : Karnataka Hijab Controversy Live : হিজাব হাঙ্গামায় বেঙ্গালুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ২ সপ্তাহ জমায়েত নিষিদ্ধ, মামলা সরল বৃহত্তর বেঞ্চে

———–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular