Wednesday, February 1, 2023
HomeদেশGutkha-Tobacco Sold In Country Even After The Ban দেশে এখনও নির্বিচারে চলছে...

Gutkha-Tobacco Sold In Country Even After The Ban দেশে এখনও নির্বিচারে চলছে নিষিদ্ধ গুটখা-তামাক

অমিত গুপ্তা, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : Gutkha-Tobacco Sold In Country Even After The Ban মাদকের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ইন্ডিয়া নিউজ (India News)। তামাক-গুটকা (Gutkha-Tobacco) হল একটি ধীরগতির বিষ–– যাঁরা এটা সেবন করে তাঁদের ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়। ক্যান্সারের মতো মরণব্যাধির সৃষ্টি হয়। এত কিছুর পরেও প্রায়ই রাস্তার মোড়ে লোকজনকে দেখা যায় এটি সেবন করতে। প্রতিদিন হাজার হাজার মানুষ অসুস্থ হচ্ছে গুটখা-তামাক থেকে। যাঁরা সেবন করে এটা তাঁদের জনসমক্ষে মুখ খুলে কথা বলতে অসুবিধা হয়।

Gutkha Tobacco Sold In Country Even After The Ban1 768x346 1

উল্লেখ্য, ২০০৬ সালের আগে গুটকা কোম্পানিগুলো (gutkha companies) তাদের পণ্যে তামাক মেশাত। কিন্তু ২০০৬ সালে ফুড সেফটি অ্যাক্টের (food safety act) পরিবর্তন অনুযায়ী কোনও গুটখায় তামাক যোগ করা যাবে না। এই নির্দেশকে সমাধান করার পথও বের করে নিয়েছে পান মশলা  বা গুটকা কোম্পানিগুলো। তামাক ছাড়া পান মশলা তৈরি করে এবং এর সাথে আলাদাভাবে তামাক বিক্রিও শুরু করে কোম্পানিগুলো।

প্রতি বছর লাখ লাখ মানুষ মৃত্যুর দিকে ঢলে পড়ে Gutkha-Tobacco Sold In Country Even After The Ban

দাঁত হলুদ, কালো এবং লাল হয়ে যায়। একই সময়ে, দাঁত ধীরে ধীরে বিচ্ছিন্ন হতে শুরু করে। দেশে প্রতিদিন লাখ লাখ গুটখা-তামাক বিক্রি হয়। ধনী লোকেরা যেখানে এই ধীরগতির বিষে আক্রান্ত হলে চিকিৎসা করান, সেখানে গরিবরা মৃত্যুর মুখে ঢলে পড়ে। গুটখা-তামাক সেবন করে প্রতি বছর লাখ লাখ মানুষ অকালে প্রাণ হারাচ্ছে।

Gutkha Tobacco Sold In Country Even After The Ban2 696x313 1

দেশের এক তৃতীয়াংশ মানুষ গুটখা সেবন করছে Gutkha-Tobacco Sold In Country Even After The Ban

রাজীব গান্ধি ক্যান্সার ইনস্টিটিউটের (Rajiv Gandhi Cancer Institute) বিজ্ঞানী বলেছেন, দেশের এক-তৃতীয়াংশ মানুষ গুটখা, খৈনি, জর্দা খান। তিনি বলেন, গুটখার ভেতরে ৭০ ধরনের পদার্থ রয়েছে। এরমধ্যে কুসুম (yolk) সবচেয়ে ক্ষতিকর। কুসুমে পাওয়া নিকোটিন এবং গুটখায় পাওয়া ৭০টি উপাদান শরীরের ক্ষতি করে। মুখের ক্যান্সার–– যা আমাদের দেশে খুবই সাধারণ ঘটনা।

Gutkha Tobacco Sold In Country Even After The Ban3 768x346 1

এলাহাবাদ হাইকোর্টে আবেদন করা হয়েছে Gutkha-Tobacco Sold In Country Even After The Ban

এলাহাবাদ হাইকোর্টে (Allahabad High Court) দায়ের করা পিআইএল অনুসারে, কোনও খাদ্যপণ্যে তামাক মেশানো উচিত নয়। উত্তরপ্রদেশ সরকার (Government of Uttar Pradesh) এ বিষয়ে ব্যবস্থা নেয় এবং এটি নিষিদ্ধ করে। কিন্তু গুটখা কোম্পানিগুলো দুটিকে আলাদা করে দেয় এবং তারা পান মশলার নামে বিক্রি শুরু করে।

যদি গুটকা এবং তামাক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়, তাহলে ভারতের সংবিধানের (Indian Constitution) ৪৭ অনুচ্ছেদের অধীনে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জিনিসগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব সরকারের। এমনকী ২০০৬ সালে খাদ্য নিরাপত্তা আইনে পরিবর্তনের পরেও, গুটখা কোম্পানিগুলি রাজি হয়নি এবং তাদের পণ্য বিক্রি করার জন্য অন্য উপায় খুঁজে পেয়েছে।

Gutkha-Tobacco Sold In Country Even After The Ban

আরও পড়ুন : ROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU রোটারি ইন্ডিয়া লিটারেসি মিশন এবং ফার্স্ট ইন ক্লাসের মধ্যে মউ স্বাক্ষরিত হয়েছে

———–
Published by Subhasish Mandal  

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular