Friday, October 7, 2022
HomeCourtHashkhali Rape: HC orders CBI investigation হাঁসখালি ধর্ষণের মামলা সিবিআই-কে হস্তান্তর  হাইকোর্টের

Hashkhali Rape: HC orders CBI investigation হাঁসখালি ধর্ষণের মামলা সিবিআই-কে হস্তান্তর  হাইকোর্টের

সাম‍্যজিৎ ঘোষ,কলকাতা,ইন্ডিয়া নিউজ বাংলা: Hashkhali Rape: HC orders CBI investigation ; হাঁসখালি ধর্ষণ কাণ্ডে নতুন মোড়। মঙ্গলবার এই মামলার তদন্তভার সিবিআইকে হস্তান্তর করল কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্ট মঙ্গলবার নদিয়ার হাঁসখালিতে একটি নাবালিকা মেয়ের ধর্ষণ ও মৃত্যুর অভিযোগের  “ন্যায্য তদন্ত” নিশ্চিত করার জন্য রাজ্য পুলিশের থেকে সিবিআই-এর কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছে৷

আদেশটি পাস করে, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নেতৃত্বে হাইকোর্টের  ডিভিশন বেঞ্চ বলেছেন, “যেখানে কোনও পোস্ট মর্টেম রিপোর্ট নেই এবং কোনও মৃত্যুর শংসাপত্র নেই পুরো ঘটনাটি চাপা দেওয়ার এবং প্রমাণ মুছে ফেলার চেষ্টা সম্পর্কে সন্দেহ তৈরি করে।”

“মামলার পরিস্থিতিতে এবং আইনি অবস্থান বিবেচনা করার পরে, আমরা এই বিষয়ে সুষ্ঠু তদন্ত করতে এবং নির্যাতিতার পরিবারের সদস্যদের এবং এলাকার বাসিন্দাদের এবং রাজ্যের আস্থা জাগ্রত করার জন্য অভিমত ব্যক্ত করি। স্থানীয় পুলিশের পরিবর্তে সিবিআইয়ের তদন্ত করা উচিত,” নির্দেশ দিয়েছে হাইকোর্টের বেঞ্চ।

FB IMG 1648191677441
হাঁসখালি মামলাতেও সিবিআই তদন্ত

“আমরা রাজ্য তদন্তকারী সংস্থাকে অবিলম্বে সিবিআই-এর কাছে তদন্ত হস্তান্তর করার নির্দেশ দিচ্ছি … আমরা দেখতে পেয়েছি যে তদন্তটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিক থেকে গুরুতর ত্রুটির সম্মুখীন হয়েছে,” বিচারপতি আর ভরদ্বাজের সমন্বয়ে গঠিত বেঞ্চও নির্দেশ দিয়েছিল।   আদালত রাজ্য তদন্তকারী সংস্থাকে অবিলম্বে সিবিআই-এর কাছে অভিযুক্ত ব্যক্তিদের হেফাজত সহ তদন্ত সংক্রান্ত সমস্ত কাগজপত্র হস্তান্তর করার নির্দেশ দিয়েছে।

হাইকোর্ট সিবিআইকে ২ মে শুনানির পরবর্তী তারিখে আদালতের সামনে তদন্তের অগ্রগতি সম্পর্কে একটি প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছে।  “সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও নির্যাতিতার পরিবারের সদস্যদের এবং মামলার সাক্ষীদের পূর্ণ সুরক্ষা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে,” বেঞ্চ নির্দেশ দিয়েছে এবং বলেছে যে অভিযুক্ত ব্যক্তি যে একজন শক্তিশালী নেতার ছেলে তা এই সত্যটি হারাতে পারে না। ক্ষমতাসীন দল এবং কেস ডায়েরিতে এমন উপাদান রয়েছে যা নির্দেশ করে যে এক নির্যাতিতার পরিবারের সদস্যদের হুমকি দেওয়া হয়েছে।

“কেস ডায়েরিটি আরও প্রতিফলিত করে যে ধর্ষণটি কেবল এফআইআর-এ নামযুক্ত ব্যক্তিই নয়, অন্য ব্যক্তিদের দ্বারাও নির্যাতিতার উপর সংঘটিত হতে পারে,” বেঞ্চ পুলিশ কর্তৃক উত্থাপিত মামলার রেকর্ডগুলি পর্যালোচনা করার পরে বলেছে।

high court

পিটিশনারের আইনজীবী ফিরোজ এডুলজি এবং অনিন্দ্য সুন্দর দাস নাবালিকা মেয়েটির কথিত ধর্ষণ এবং মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের জন্য প্রার্থনা করেছিলেন কারণ অভিযুক্ত শাসক তৃণমূল কংগ্রেসের হাঁসখালির প্রভাবশালী পঞ্চায়েত নেতার ছেলে। অভিযোগ করা হয়েছে যে ১৪ বছর বয়সী তফসিলি জাতি বিভাগের অন্তর্গত। ৪ এপ্রিল অভিযুক্তের জন্মদিনের পার্টিতে হাঁসখালিতে তার বাসভবনে গিয়েছিল এবং ধর্ষণের আগে তাকে মাদকাসক্ত করা হয়েছিল। তার উপর অত্যাচারের পর রক্তক্ষরণের কারণে এক দিন পরে তিনি মারা যান।

মেয়েটির পরিবারের সদস্যরা ১০ এপ্রিল হাঁসখালি থানায় এফআইআর নথিভুক্ত করেছিল। যারা অভিযুক্ত এবং তার আত্মীয়দের হুমকি এবং চাপের কারণে ঘটনাটি সম্পর্কে নীরব ছিল। কোনও পোস্ট মর্টেম বা মৃত্যু শংসাপত্র ছাড়াই গ্রামের শ্মশানে মেয়েটিকে দাহ করা হয়েছিল বলে অভিযোগ।

Hanskhali CBI order – Cal. HC

 

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular