Tuesday, October 4, 2022
HomeদেশHijab Controversy Updates হিজাব বিতর্কে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট

Hijab Controversy Updates হিজাব বিতর্কে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট

বীর সিং, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, Hijab Controversy Updates কর্ণাটক হিজাব বিতর্কের বিষয়টিতে হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন সাংবাদিকতা বিভাগের এক পড়ুুয়া। জরুরি ভিত্তিতে শুনানির আর্জি জানিয়েছিলেন তিনি। কিন্ত শুক্রবার সেই আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। আইনজীবী দেবদূত কামাত বলেন, ‘হাইকোর্ট বলেছে যে স্কুল এবং কলেজে যাওয়ার সময় কোনও পড়ুয়ারা ধর্মীয় পরিচয় দেখানো উচিত নয়। শুধু মুসলিম নয়, সব ধর্মের ক্ষেত্রেই এটার দীর্ঘকালীন প্রভাব আছে। উদাহরণ হিসাবে শিখদের পাগড়ি পরার বিষয়টি তুলে ধরেছে হাইকোর্ট।’

hijabprotest 1644380207

মামলার পরবর্তী শুনানি সোমবার Hijab Controversy Updates 

বৃহস্পতিবার হিজাব মামলার শুনানিতে কর্নাটক হাইকোর্টের তিন সদস্যের বেঞ্চ জানায়, দ্রুত হিজাব বিতর্কের সমাধান করতে চায় হাইকোর্ট। এরই সঙ্গে  রাজ্যে স্কুল-কলেজ খোলার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কিন্তু, সেখানে কাউকে জোর করে ধর্মীয় পোশাক পরে যেতে বাধ্য করা যাবে না। কর্ণাটক হাইকোর্টের তরফে এমনই অন্তর্রবতী নির্দেশ দেওয়া হয়েছে বৃহস্পতিবার। কর্ণাটক হাইকোর্টের ওই নির্দেশের পর হিজাব মামলার শুনানি বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট। একই সঙ্গে শান্তি এবং সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানানো হয়েছে সকলের কাছে। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে সোমবার।

full

মামলা দিল্লিতে টেনে আনার কোনও প্রয়োজন নেই, সুপ্রিম কোর্ট Hijab Controversy Updates 
সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। কর্ণাটকের হিজাব মামলা দিল্লিতে টেনে আনার কোনও প্রয়োজন নেই। প্রয়োজন পড়লে বিষয়টিতে হস্তক্ষেপ করা হবে বলেও জানানো হয়েছে সুপ্রিম কোর্টের তরফে। অর্থাৎ কর্ণাটকের হিজাব মামলাকে জাতীয় স্তরে টেনে আনার কোনও প্রয়োজন নেই বলে স্পষ্ট জানানো হয়েছে সুপ্রিম কোর্টের তরফে।
হিজাব বিতর্কে তোলপাড় দেশজুড়ে Hijab Controversy Updates 

উল্লেখ্য, মঙ্গলবার সকালে উত্তপ্ত হয়ে ওঠে উদুপির মহাত্মা গান্ধী মেমোরিয়াল কলেজে। গেরুয়া স্কার্ফ পরে কলেজের বাইরে জড়ো হন একদল পড়ুয়া। ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে থাকেন তাঁরা। পাল্টা ‘আল্লাহু আকবার’ স্লোগান দেয় হিজাব পরিহিত ছাত্রীটি। সেই ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। কর্ণাটকে হিজাব বিতর্কের আঁচ ছড়িয়েছে বিশ্বজুড়ে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বিষয়টি উত্থাপন করে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন কংগ্রেস সাংসদ কপিল সিব্বল। অন্যদিকে হিজাব বিতর্কে রাজনৈতিক তরজাও শুরু হয়েছে। নারীর পোশাক, নারীর অধিকার নিয়ে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী যে মত প্রকাশ করেছিলেন, স্বাভাবিক ভাবেই তার বিরোধিতায় সরব বিরোধীরা। সব মিলিয়ে হিজাব বিতর্কে তোলপাড় পড়ে গিয়েছে দেশ জুড়ে।

আরও পড়ুন : Government Truck Terminus in Pasakha ভারত-ভুটান সীমান্তে তৈরি হচ্ছে সরকারি ট্রাক টার্মিনাস, এশিয়ান হাইওয়েতে দাঁড়িয়ে সার সার ট্রাক

____

Published by Julekha Nasrin

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular