Saturday, October 8, 2022
HomeদেশHijab Updates : বুধবার পর্যন্ত কর্ণাটকে একাদশ ও দ্বাদশ শ্রেণির স্কুল-কলেজ...

Hijab Updates : বুধবার পর্যন্ত কর্ণাটকে একাদশ ও দ্বাদশ শ্রেণির স্কুল-কলেজ বন্ধ থাকবে

ইন্ডিয়া নিউজ বাংলা 

কর্ণাটক,  Hijab  Updates :কর্ণাটকে হিজাব বিতর্কের কারণে বুধবার পর্যন্ত রাজ্যের একাদশ এবং দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল ও কলেজ বন্ধ থাকবে। কর্ণাটক সরকার শুক্রবার ঘোষণা করেছে যে ক্লাস বন্ধ থাকার কারণ হাইকোর্টে সোমবার হিজাব নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানি চলবে।

Screenshot 20220211 1249372

অন্যদিকে হিজাব বিতর্ককে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ায় তিনটি শহরে পুলিশকে নামানো হয়েছে। শুক্রবার সন্ধ্যায়, পুলিশের দাঙ্গা নিয়ন্ত্রণ বাহিনী উডুপি, চিত্রদুর্গা এবং দোদবল্লাপুর তিনটি শহরে মার্চ করে। এদিকে শুক্রবার সুপ্রিম কোর্ট এই বিতর্কে হস্তক্ষেপ করতে অস্বীকার করেছে। শীর্ষ আদালত বলেছে, সঠিক সময় এলে বিষয়টি খতিয়ে দেখা হবে।

কর্ণাটক হাইকোর্টের আদেশের একদিন পরেই পতাকা মিছিল বের হয়   Hijab Updates

হিজাব বিতর্কের কারণে সবচেয়ে উত্তেজনার মুখে থাকা তিনটি শহরে কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্তের একদিন পরেই মিছিল বের করা হয়। বৃহস্পতিবার, হাইকোর্ট আপাতত স্কুল-কলেজে ধর্মীয় পরিচয় সহ গেরুয়া শাল বা হিজাব না পরার অন্তর্বর্তীকালীন আদেশ জারি করেছে।

kk 2

তিন বিচারপতির হাইকোর্ট বেঞ্চ জানিয়েছেন- আমরা দ্রুততম সময়ের মধ্যে রায় ঘোষণা করব, তবে শান্তি বজায় রাখতে হবে। সোমবার এ বিষয়ে পরবর্তী শুনানি হবে আদালতে। মামলার শুনানির সময় হাইকোর্ট প্রথমে বলেন, হিজাব পরা মৌলিক অধিকার কি না তা আমরা দেখব।

সুপ্রিম কোর্ট আরও বলেছে- জরুরি শুনানির প্রয়োজন নেই  Hijab Row Updates

মসজিদ মাদারিস এবং ডঃ জে হালি ফেডারেশন অফ ওয়াকফ ইনস্টিটিউশন শুক্রবার কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তী আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছে। আবেদনে বলা হয়, এতে মুসলিম ছাত্রীদের অধিকার খর্ব হয়েছে। যদিও সুপ্রিম কোর্ট এই আবেদনে এখনই নিতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্ট বলেছে- এই বিষয়ে জরুরি শুনানির প্রয়োজন নেই।

full

এর আগেও কপিল সিবাল সুপ্রিম কোর্টের কাছে শুনানির দাবি করেছিলেন  Karnataka Hijab Row Updates

এর আগেও বিষয়টি সুপ্রিম কোর্টে পৌঁছেছিল। বৃহস্পতিবার কংগ্রেস নেতা এবং আইনজীবী কপিল সিবাল মামলাটি কর্ণাটক হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে স্থানান্তর করে এবং ৯ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের কাছে শুনানির দাবি জানিয়েছেন। তখন সর্বোচ্চ আদালত বলেছিলেন, আগে কর্ণাটক হাইকোর্টের বর্তমান শুনানির সিদ্ধান্ত আসতে দিন। এরপর আমরা বিষয়টি খতিয়ে দেখব।

উডুপি থেকেই বিতর্কের সূত্রপাত।  Hijab Updates

89443904

কর্ণাটকে হিজাব বিতর্ক শুরু হয়েছিল উদুপির একটি সরকারি কলেজ নিয়ে, যেখানে মুসলিম মেয়েদের হিজাব পরতে বাধা দেওয়া হয়েছিল। স্কুল ম্যানেজমেন্ট এটাকে ইউনিফর্ম কোডের বিরুদ্ধে বলেছে। এরপর বিবাদ ছড়িয়ে পড়ে অন্যান্য শহরেও। মুসলিম মেয়েরা এর বিরোধিতা করছে, যার বিরুদ্ধে হিন্দু সংগঠনের সঙ্গে যুক্ত যুবকরাও গেরুয়া শাল পরে পাল্টা প্রতিবাদ শুরু করেছে। বিক্ষোভ একটি কলেজে সহিংস সংঘর্ষে পরিণত হয়, যেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে কাঁদানে গ্যাস ছুঁডতে হয়।

Karnataka Hijab Row Updates

আর ও পড়ুন : Terrorist Attack in Kashmir’s Bandipora : বান্দিপোরায় সন্ত্রাসবাদী হামলা , তিন পুলিশকর্মী আহত, একজন শহীদ হয়েছেন

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular