Tuesday, October 4, 2022
HomeদেশJahangirpuri violence : সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও জাহাঙ্গীরপুরীতে অবৈধ নির্মাণ ভাঙার...

Jahangirpuri violence : সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও জাহাঙ্গীরপুরীতে অবৈধ নির্মাণ ভাঙার কাজ চালিয়ে যাচ্ছিল দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন

ইন্ডিয়া নিউজ বাংলা

Jahangirpuri violence

নয়াদিল্লী : বুধবার, দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি) জাহাঙ্গীরপুরিতে অবৈধ নির্মাণগুলি ভেঙে ফেলা শুরু করে। এক ঘণ্টার মধ্যে অভিযানে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। দাঙ্গায় অভিযুক্তদের বাড়ি ভাঙার বিরোধিতাকারী আবেদনের শুনানি করতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। আদালত বলেছে, আগামীকাল শুনানি পর্যন্ত জাহাঙ্গীরপুরীতে স্থিতাবস্থা বজায় রাখতে হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও জাহাঙ্গীরপুরীতে MCD-ভাঙার কাজ কিছু জায়গায় চালিয়ে যাচ্ছিল। আবেদনকারী যখন এই বিষয়ে সুপ্রিম কোর্টকে অবহিত করেন, তখন  সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনা অবিলম্বে রেজিস্ট্রারকে নির্দেশ দেন আমাদের আদেশ অবিলম্বে এমসিডি, দিল্লি পুলিশ এবং মেয়রকে জানাতে। সুপ্রিম কোর্টের প্রথম আদেশের প্রায় দুই ঘণ্টা পর কর্পোরেশনের কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়। দিল্লির বিশেষ পুলিশ কমিশনার দীপেন্দ্র পাঠককে অপারেশন বুলডোজার সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন যে সুপ্রিম কোর্টের নির্দেশে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন সিদ্ধান্ত নেবে।

জাহাঙ্গীরপুরীতে বুলডেজার নিয়ে রাজনৈতিক প্রতিক্রিয়া Jahangirpuri violence

কেন্দ্রীয় সরকারকে নিশানা করে কংগ্রেস টুইট করেছে- ‘বুলডোজার শুধু বাড়িঘর ধ্বংস করছে না, আপনার-আমাদের সংবিধান ভেঙে ফেলা হচ্ছে!’
সিপিআইএম নেতা বৃন্দা কারাত ঘটনাস্থলে পৌঁছে ফোনে দিল্লি পুলিশের বিশেষ কমিশনার দীপেন্দ্র পাঠককে সুপ্রিম কোর্টের আদেশ দেখান।
এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন এবং বলেছেন যে বিজেপি গরিবদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।
কংগ্রেস নেতা রাহুল গান্ধীও এই পদক্ষেপে আপত্তি জানিয়েছেন। তিনি বলেন, বিদ্বেষের বুলডোজার চালানো বন্ধ করুন, বিদ্যুৎকেন্দ্র চালু করতে হবে।
উত্তর এমসিডির মেয়র অবৈধ দখল অপসারণের পদক্ষেপকে সঠিক সিদ্ধান্ত বলেছেন। তিনি বলেন, যা কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা নিয়মানুযায়ী। সরকারি জমি থেকে দখল উচ্ছেদ করা হচ্ছে।
জামায়াতে ইসলামী হিন্দের অভিযোগ- পুলিশের শিথিলতাই দাঙ্গার কারণ হয়ে দাঁড়িয়েছে।
মঙ্গলবার জাহাঙ্গীরপুরীতে হিংসার পরে জামায়াত-ই-ইসলামি হিন্দ (জেআইএইচ) এর একটি প্রতিনিধি দল মুসলিম সম্প্রদায়ের সাথে দেখা করেছ। জেআইএইচ সহিংসতার কারণ হিসাবে দিল্লি পুলিশের শিথিলতা উল্লেখ করেছে।এটা পূর্ব পরিকল্পিত ষড়যন্ত্র বলে জানিয়েছে। হিংসার আগে দুবার মিছিল বের হয়েছিল। তা সত্ত্বেও ইফতার ও নামাজের  সময়ে তৃতীয় মিছিল বের করা হয়। পুলিশের অনুমতি ছাড়াই এসব মিছিল বের করা হয়। মিছিলে অংশগ্রহণকারীরা উসকানিমূলক স্লোগান দিচ্ছিল। কিছু লোক অস্ত্র প্রদর্শন করছিল। দিল্লি পুলিশ  পুলিশ বাহিনী ঘটনাস্থলে উপস্থিত থাকলে কোনও সক্রিয়তা দেখায়নি বলে অভিযোগ।

Jahangirpuri violence

আরও পড়ুন New Army Chief লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে নতুন সেনাপ্রধান 

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular