Friday, September 30, 2022
HomeদেশKarnataka Hijab Controversy Live : হিজাব হাঙ্গামায় বেঙ্গালুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ২ সপ্তাহ...

Karnataka Hijab Controversy Live : হিজাব হাঙ্গামায় বেঙ্গালুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ২ সপ্তাহ জমায়েত নিষিদ্ধ, মামলা সরল বৃহত্তর বেঞ্চে

Karnataka Hijab Controversy Live

ইন্ডিয়া নিউজ বাংলা

কর্ণাটকের স্কুল ও কলেজে হিজাব নিয়ে উত্তেজনা বাড়তে থাকার কারণে বেঙ্গালুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে সব রকম জমায়েত এবং বিক্ষোভ ১৫ দিনের জন্য নিষিদ্ধ করা হয়েছে।কারণ মুসলিম মেয়েদের ক্লাসরুমে হিজাব পরার অধিকারকে কেন্দ্র করে ডানপন্থী দলগুলো এই সব মুসলিম ছাত্রীদের নিশানা করেছে।এদিকে শিক্ষা প্রতিষ্ঠানে শান্তির জন্য আবেদন করে, রাজ্যের স্কুল শিক্ষামন্ত্রী বিসি নাগেশ দাবি করেছেন যে ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া (সিএফআই) — ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)-এর ছাত্র শাখা – হিজাব বিতর্কে উস্কে দিয়েছে বলে জানা গেছে।

download 56 1

  জমায়েত ১৫ দিনের জন্য নিষিদ্ধ  Karnataka Hijab Controversy Live

হিজাব বিতর্ক এবার কর্ণাটক ছাড়িয়ে অন্য রাজ্য ও আলোচনার অন্যতম বিষয় হয়ে উঠেছে। মধ্যপ্রদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার কোনও প্রস্তাব তাদের বিবেচনাধীন বিষয় নয়। এমনকি স্কুল শিক্ষামন্ত্রী ইন্দর সিং পারমার বলেছেন যে তিনি স্কুল কলেজে হিজাব নিষিদ্ধকে সমর্থন করছেন। শিক্ষাপ্রতিষ্ঠানের সুনির্দিষ্ট পোষাক বিধিকে তিনি সমর্থন করেন।

তোপ দাগলেন নবাব মালিক  Karnataka Hijab Controversy Live

মুম্বইয়ের কংগ্রেস নেতা নবাব মালিক কর্ণাটকের হিজাব বিতর্কে বিজেপির বিরুদ্ধে তোপ দেগেছেন। তিনি বলেছেন , কারা কী পোশাক পরতে চায় বা  খাবার খেতে চায় তা বেছে নেওয়া প্রতিটি ভারতীয়দের একটি মৌলিক অধিকার। মাথা ঢেকে রাখা ভারতীয় সংস্কৃতির একটি অংশ, তা ঘুনঘাট বা হিজাবের মাধ্যমেই হতে পারে। সংঘ পরিবার এবং বিজেপি কিসের জন্য পুরো হিজাবকে সামনের সারিতে নিয়ে রাজনীতি করছে?

হেমা মালিনীর মত  Karnataka Hijab Controversy Live

অন্যদিকে ভারতীয় জনতা পার্টির সাংসদ হেমামালিনী বলেছেন  “স্কুলগুলি শিক্ষার জন্য এবং সেখানে ধর্মীয় বিষয়গুলি আনা উচিত নয়। প্রতিটি স্কুলে একটি ইউনিফর্ম রয়েছে যাকে সম্মান করা উচিত। স্কুলের বাইরে আপনি যা খুশি পরতে পারেন।”

হিজাব  নিয়ে আদিত্য ঠাকরে  Karnataka Hijab Controversy Live

কর্ণাটক হিজাব বিতর্ক নিয়ে মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে বলেছেন  যেখানে স্কুল/কলেজে একটি নির্ধারিত ইউনিফর্ম আছে, সেটি অনুসরণ করতে হবে। শিক্ষার কেন্দ্রগুলিতে শুধুমাত্র শিক্ষার ফোকাস হওয়া উচিত। ধর্মীয় বা রাজনৈতিক বিষয়গুলি স্কুল/কলেজে আনা উচিত নয়।

আসাউদ্দিন ওয়াইসির সঙ্গে কথা  Karnataka Hijab Controversy Live

ওয়াইসি টুইট করে জানিয়েছেন  প্রতিবাদী  মুসকান ও তার পরিবারের  সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছে। তার ধর্ম ও পছন্দের স্বাধীনতার অনুশীলন করার পাশাপাশি শিক্ষার প্রতি তার প্রতিশ্রুতিতে অবিচল থাকার জন্য প্রার্থনা করেছেন।

মামলার শুনানি বৃহত্তর বেঞ্চে  Karnataka Hijab Controversy Live

kk 1

অন্যদিকে কর্ণাটক হাইকোর্টে হিজাবের মামলায় উদুপির একটি সরকারি কলেজের পাঁচজন ছাত্রীর দায়ের করা পিটিশনের শুনানি শেষ হয়নি। বুধবার বিচারপতি কৃষ্ণা দীক্ষিতের সিঙ্গল বেঞ্চে শুনানির পর মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠিয়েছেন। এখন কর্ণাটক হাইকোর্টের বৃহওর বেঞ্চে হিজাব বিতর্কের শুনানি হবে। আজ সকালে আবারও হাইকোর্টের বিচারপতি কৃষ্ণা দীক্ষিত শুনানি শুরু করার সময় আদালতে কোরআন শরিফ পড়ার নির্দেশ দেন। এরপর মামলাটি দুপুর পর্যন্ত মুলতবি করা হয়। বিকেলে একক বেঞ্চে শুনানি চলাকালে বিষয়টি হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়।

Karnataka Hijab Controversy Live

আর ও পড়ুন : First Phase Voting Tomorrow On 58 Seats: কাল প্রথম দফার ভোট, ১১টি জেলার ৫৮টি আসনে ভোটগ্রহণ

আর ও পড়ুন :When Gavaskar replied to insult ‘আমরা শুধু লতাজিকে চিনি’, গাভাস্কার পাকিস্থানে অপমানের জবাব দিয়েছিলেন

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular