Saturday, October 8, 2022
HomeদেশKnow About PM Security প্রধানমন্ত্রীর ভ্রমণ প্রোটোকলে কেমন থাকে নিরাপত্তা ব্যবস্থা

Know About PM Security প্রধানমন্ত্রীর ভ্রমণ প্রোটোকলে কেমন থাকে নিরাপত্তা ব্যবস্থা

বীর সিং, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : Know About PM Security দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকেন স্পেশাল প্রোটেকশন গ্রুপ (SPG)। প্রধানমন্ত্রী হেঁটে কিংবা যানবাহনে, যেভাবেই যাতায়াত করুন না কেন তাঁকে সবসময় ঘিরে থাকে এসপিজির নিরাপত্তাবলয়। বুধবার পঞ্জাবের ফিরোজপুরে প্রধানমন্ত্রী মোদির একটি সমাবেশ ছিল। সেই সমাবেশে সড়কপথে যাওয়ার সময় কৃষক সংগঠনগুলি প্রধানমন্ত্রীর কনভয়কে থামিয়ে দেয় এবং বিক্ষোভ দেখায়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সেই সমাবেশ বাতিল করে দিল্লি ফিরে যেতে হয়। আর তারপরই প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে দেশজুড়ে।

রাজ্যে যখন প্রধানমন্ত্রীর কোনও কর্মসূচি হয়, তখন পুরো দায়ভার সেখানকার সরকারের (Know About PM Security)
 

pm pm 1 300x169 1

যে রাজ্যেই প্রধানমন্ত্রীর কোনও কর্মসূচি বা সমাবেশ থাকে, সেই রাজ্যের সরকার ও স্থানীয় প্রশাসনই তাঁর নিরাপত্তার দায়িত্ব নেয়। এসপিজি এবং প্রধানমন্ত্রীর দফতরের (পিএমও) সঙ্গে রাজ্য প্রশাসন সমন্বয় করেই প্রধানমন্ত্রীর নিরাপত্তার ব্যবস্থা করে থাকে।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছানোর আগে পরিদর্শন করে এসপিজি (Know About PM Security)
 

spg 14

দেশের যে প্রান্তেই প্রধানমন্ত্রীর অনুষ্ঠান হোক না কেন, এসপিজি দল প্রথমে পৌঁছে গোটা এলাকা পরিদর্শন করে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মীরাও থাকেন এসপিজি দলে। এছাড়াও ওই নির্দিষ্ট এলাকায় রাজ্য পুলিশ এবং গোয়েন্দাদের শক্তিশালী দল মোতায়েন থাকে। অর্থাৎ প্রধানমন্ত্রী ত্রিস্তরীয় নিরাপত্তা পেয়ে পান। নিরাপত্তা নিয়ে স্পেশাল প্রোটেকশন গ্রুপের অফিসাররা প্রথমে রাজ্য পুলিশের সাথে একটি মিটিং করে থাকে। যাকে বলা হয় অ্যাডভান্স সিকিউরিটি লিয়াজোনিং।

আরও পড়ুন : New Variant B.1.640.2 করোনার আরেকটি নতুন রূপ B.1.640.

প্রধানমন্ত্রীর যাতায়াতের ব্লুপ্রিন্ট আগে থেকেই প্রস্তুত করা থাকে (Know About PM Security)

pm 13

প্রধানমন্ত্রীর অনুষ্ঠান স্থলে পৌঁছানো এবং ত্যাগ করার জন্য আগে থেকেই তৈরি হয়ে থাকে ব্লুপ্রিন্ট বা কৌশল। প্রধানমন্ত্রীকে অনুষ্ঠানস্থলে হেলিকপ্টারে যেতে হলে তিনি কীভাবে যাবেন এবং জরুরি পরিস্থিতিতে সড়কপথে যেতে হলেই-বা তাঁর কনভয় কীভাবে যাবে– তার সম্পূর্ণ ব্লুপ্রিন্ট প্রথমে প্রস্তুত করা হয়। প্রধানমন্ত্রীর কনভয় ঘটনাস্থল ছাড়ার দশ মিনিট আগে রোড ওপেনিং টিম নিজ নিজ রুটে পৌঁছে যায়। এরপর পুলিশ ও ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে সমন্বয় করে যাতায়াতের রাস্তা সুগম করে। আর এই পুরো রুটের তথ্যটাই গোপন থাকে।

——-
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular