Friday, October 7, 2022
HomeদেশLalu Prasad Yadav convicted : ৯৫০ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় লালুপ্রসাদ...

Lalu Prasad Yadav convicted : ৯৫০ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় লালুপ্রসাদ যাদবসহ ৭৫ জনকে দোষী সাব্য়স্ত করল সিবিআই আদালত

 ইন্ডিয়া নিউজ বাংলা

রাঁচি,Lalu Prasad Yadav convicted  : মঙ্গলবার দেশের সবচেয়ে বড় ৯৫০ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলার (ডোরান্ডা ট্রেজারি থেকে ১৩৯.৩৫ কোটি টাকা আত্মসাৎ) রায় ঘোষণা করা হয়েছে। আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব সহ ৭৫ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেছে বিশেষ সিবিআই আদালত। একই সঙ্গে বেকসুর খালাস পেয়েছেন ২৪ জনকে। ২১ ফেব্রুয়ারি সাজা ঘোষণা করা হবে। আরজেডি সুপ্রিমোকে আদালত দোষী সাব্যস্ত করার সাথে সাথেই পুলিশ তাকে হেফাজতে নেয়। এরপর তার আইনজীবীর আবেদনে তাঁকে কারাগারে না পাঠিয়ে রিমস-এ পাঠানো হয়।

cbi 2

২১ ফেব্রুয়ারি সাজা ঘোষণা করা হবে।  Lalu Prasad Yadav convicted

লালু আদালত থেকে হটওয়ার জেলে গিয়ে কাগজপত্রের কাজ শেষ করেন এবং সেখান থেকে রিমস যান। তিনি ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এখানে থাকবেন।এর আগে লালুকে পশুখাদ্য কেলেঙ্কারির ৪টি মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে (একটি দেওঘর, দুমকা কোষাগারে দুটি পৃথক এবং চাইবাসা ট্রেজারি সংক্রান্ত দুটি মামলা)। এর আগে সব মামলায় জামিনে মুক্ত থাকলেও মঙ্গলবার আদালতের রায়ে তাকে আবারও কারাগারে যেতে হবে।

জেনে নিন, ডোরান্ডা ট্রেজারি কেলেঙ্কারি কী?  Lalu Prasad Yadav convicted

ডোরান্ডা কোষাগার থেকে ১৩৯.৩৫ কোটি টাকা বেআইনি ভাবে তোলা হয়েছিল। এই ক্ষেত্রে, স্কুটারে নকল পশু পরিবহনের কাহিনী ও রয়েছে। পুরো ঘটনাটি ১৯৯০-৯২ সালের। সিবিআই তদন্তে জানতে পেরেছে, অফিসার ও নেতারা মিলে জালিয়াতির এক অনন্য ফর্মুলা তৈরি করেছিল। বিহারে ভালো মানের গরু ও মহিষ উৎপাদনের জন্য ৪০০টি ষাঁড়কে হরিয়ানা এবং দিল্লি থেকে স্কুটার ও মোটরসাইকেলে রাঁচিতে নিয়ে যাওয়া হয়েছিল বলে অভিযোগ। পশুপালন বিভাগ ১৯৯০-৯২ সালে ১৪, ০৪,৮২৫ টাকায় ৫০টি ষাঁড় ২,৩৫, ২৫০, ১৬৩টি ষাঁড় এবং ৬৫টি গরু কিনেছিল। শুধু তাই নয়, বিভাগটি এই সময়ের মধ্যে ক্রস জাতের গাভী এবং মহিষ কেনার জন্য মুরাহ লাইভ স্টক দিল্লির প্রয়াত স্বত্বাধিকারী বিজয় মালিককে ৮৪,৯৩,৯০০ টাকা প্রদান করেছিল। এছাড়াও, ভেড়া ও ছাগল ক্রয়ের জন্যও ২৭,৪৮,০০০ টাকা খরচ হয়েছে।

 স্কুটার ও মোপেড নাকি পশু আনা হয়েছে  Lalu Prasad Yadav convicted

এই কেলেঙ্কারির বিশেষ বিষয় হল পশু আনার জন্য বিভাগ রেজিস্টারে যে গাড়ির নম্বর দেখিয়েছিল সবই ছিল স্কুটার এবং মোপেড। সিবিআই তদন্তে দেখা গেছে যে লক্ষাধিক টন গবাদি পশুর খাদ্য,  খড়, হলুদ ভুট্টা, বাদাম, কেক, লবণ ইত্যাদি স্কুটার, মোটরসাইকেল এবং মোপেডে পরিবহন করা হয়েছিল। তদন্ত দল দেশের সমস্ত রাজ্যের প্রায় 150 ডিটিও এবং আরটিও থেকে গাড়ির নম্বর পরীক্ষা করে প্রমাণ সংগ্রহ করেছে। একইভাবে, হরিয়ানা থেকে উন্নত জাতের ষাঁড়, গাভী এবং হাইব্রিড মহিষগুলিও স্কুটারে ঝাড়খণ্ডে আনা হয়েছিল যাতে এখানে ভাল মানের গরু এবং মহিষ তৈরি করা যায়।

Lalu Prasad Yadav convicted

আর ও পড়ুন Group-D CBI enquiry গ্রুপ ডি নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের, বাতিল ৩৫০ নিয়োগ, বেতন ফেরত দিতে হবে

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular